বাংলা নিউজ > কর্মখালি > গবেষণায় সুফল লাভের জরুরি টিপস দিল UGC
গবেষণায় সুবিধার জন্য গুরুত্বপূর্ণ উপদেশাবলী প্রকাশ করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।
গবেষণায় সুবিধার জন্য গুরুত্বপূর্ণ উপদেশাবলী প্রকাশ করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

গবেষণায় সুফল লাভের জরুরি টিপস দিল UGC

  • অবিচ্ছেদ্য শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি গবেষণায় উৎকর্ষের মান উন্নত করার জন্য এই উপদেশগুলি কার্যকর হবে।

‘গুড অ্যাকাডেমিক রিসার্চ প্র্যাকটিসেস’ শিরোনামে একটি নতুন গাইডেন্স ডকুমেন্ট প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(UGC)। নথিটি সম্ভাব্য বাধা বিশ্লেষণ করার সঙ্গে সঙ্গে ভালো অভ্যাসগুলিতে মনোনিবেশ করে গবেষণার অখণ্ডতা বৃদ্ধির জন্য এক সাধারণ কাঠামো হিসেবে সহায়ক হবে।

UGC-র ভাইস-চেয়ারম্যান ডঃ ভূষণ পটবর্ধন বলেন, অবিচ্ছেদ্য শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি গবেষণায় উৎকর্ষের মান উন্নত করার জন্য এই উপদেশগুলি কার্যকর হবে।

বিজ্ঞান বিষয়ক ওয়েবসাইট ক্লারাইভেট -এর সঙ্গে যৌথ উদ্যোগে নথিটি প্রকাশকরা হয়েছে। বিশ্বের প্রভাবশালী গবেষণামূলক সাহিত্যে সমস্ত শাখার ক্ষেত্রে নির্বাচন এবং সূচি প্রস্তুত করতে কাজে দেবে এই উপদেশবলী। নথিটি গবেষণার পরিকাঠামো, পরিকল্পনা, সম্পাদন, নথিভুক্তিকরণ এবং ডেটা স্টোরেজ-সহ বিভিন্ন বিষয়ের মানোন্নয়ন ঘটাবে। 

UGC প্রকাশিত পরামর্শের তালিকায় কী ভাবে তথ্য চুরি, ভুয়ো তথ্যের ব্যবহার, ভিত্তিহীন তথ্য পরিবেশন, যুক্তিহীন উপস্থাপনা রোধ করা এবং পরবর্তী প্রজন্মের উপকারে গবেষণা প্রকাশ করতে সহায়ক পরামর্শের পাশাপাশি গবেষণা ক্ষেত্রে সঠিক জার্নাল নির্বাচন করার মতো বিষয়েও আলোচনা করা হয়েছে।

পটবর্ধন বলেন, ‘যদিও ভালো মানের জার্নালের তালিকা নিয়মিত আপডেট করা হয়, নতুন নথিটি গবেষণা অখণ্ডতাকে উত্সাহিত করবে যা বিজ্ঞানের পক্ষে সমৃদ্ধ হওয়ার পক্ষে খুবই গুরুত্বপূর্ণ। এখানে বর্ণিত মূল্যবোধগুলি গবেষণা সংস্কৃতির এক দৃঢ় ভিত্তি তৈরি করতে পারে, যা প্রতিটি গবেষকের নিত্য অনুশীলনে অখণ্ডতার উপর জোর দেয়।’

বন্ধ করুন