বাংলা নিউজ > কর্মখালি > UPSC Civil Services Exam 2024: জানুন পরীক্ষার দিনক্ষণ ও আবেদনের শেষ তারিখ

UPSC Civil Services Exam 2024: জানুন পরীক্ষার দিনক্ষণ ও আবেদনের শেষ তারিখ

UPSC Civil Services Exam 2024: জানুন পরীক্ষার দিনক্ষণ ও আবেদনের শেষ তারিখ (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) এবছরের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেছে। দেশের অন্যতম কঠিন পরীক্ষার প্রিলিমিনারি, মেইনস্-সহ সমস্ত দিনক্ষণ ঘোষণা হয়েছে।

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) এবছরের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেছে। পরীক্ষার বার্ষিক ক্যালেন্ডার প্রকাশিত হয়েছে৷ প্রতি বছর সারা দেশ থেকে লক্ষ লক্ষ পরীক্ষার্থী প্রশাসনিক কর্মকর্তা হওয়ার জন্য UPSC পরীক্ষার বসেন৷ দেশের সর্বোচ্চ কঠিন পরীক্ষার প্রিলিমিনারি, মেইনস্-সহ সমস্ত পরীক্ষার দিন ঘোষণা করা হল৷

এবছরে ২৬ মে ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষার দিন ঘোষণা করেছে কমিশন। এই মর্মে ১৪ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশিত হবে৷ আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করার শেষ তারিখ ৩ মার্চ। বিগত বছরগুলির মতোই এই বছরও পরীক্ষাটি তিনটি ধাপে হবে৷ প্রিলি, মেইনস্ এবং ইন্টারভিউ। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হওয়ার পরই প্রার্থীরা বসতে পারবেন মেইনসে। আগ্রহী প্রার্থীরা ইউপিএসসি-এর অফিসিয়াল ওয়েবসাইট upsc.gov.in এবং upsconline.nic.in গিয়ে আবেদন করতে পারবে।

বয়সসীমা:

আবেদনকারী প্রার্থীর বয়স ন্যূনতম ২১ বছর হতে হবে। যে প্রার্থীরা আবেদন করবেন, চলতি বছরের ১ অগস্টের নিরিখে তাঁদের বয়স ৩২-র কম হতে হবে। যে প্রার্থীরা ১৯৯০ সালের ২ অগস্টের আগে জন্মগ্রহণ করেছেন এবং যে প্রার্থীরা ২০০১ সালের ১ অগস্টের পর জন্মগ্রহণ করেছেন, তাঁরা আবেদন করতে পারবেন না।

সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমায় ছাড় দেওয়া হয়েছে। তফসিলি জাতি ও উপজাতি প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় পাঁচ বছর এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রার্থীরা(ওবিসি) তিন বছরের ছাড় পাবে।

নূন্যতম শিক্ষাগত যোগ্যতা:

যে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম স্নাতক ডিগ্রি থাকলেই প্রার্থীরা আবেদন করতে পারবে। সেক্ষেত্রে কয়েকটি নিয়ম আছে।

কতবার পরীক্ষা দেওয়া যাবে?

যোগ্য প্রার্থীরা সর্বাধিক ছ'বার পরীক্ষায় বসতে পারবে। তবে সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে অবশ্য সর্বোচ্চসীমায় ছাড় দেওয়া হয়েছে। এক্ষেত্রে তফসিলি জাতি ও উপজাতি এবং ওবিসি প্রার্থীরা সর্বমোট নয় বার পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। 

সিভিল সার্ভিস পরীক্ষা দুটি ধাপে অনুষ্ঠিত হয়। প্রথম ধাপ: সিভিল সার্ভিস (প্রিলিমিনারি) পরীক্ষা: এই পরীক্ষাটি বহুবিকল্প প্রশ্ন (MCQ) এর উপর ভিত্তি করে নেওয়া হয়। এর উদ্দেশ্য হলো মূল পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদের বাছাই করা।

দ্বিতীয় ধাপ: সিভিল সার্ভিস (মেইনস) পরীক্ষা: এই পরীক্ষাটি লিখিত এবং মৌখিক (ইন্টারভিউ) উভয় ধাপ নিয়ে গঠিত। লিখিত পরীক্ষায় ব্যাখ্যামূলক এবং সৃজনশীল প্রশ্ন থাকে।

সাধারণ প্রার্থীদের জন্য আবেদন ফি ১০০ টাকা ধার্য করা হয়েছে। মহিলা, SC, ST, এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে কোন আবেদন ফী থাকছে না। আগ্রহীরা কমিশনের ওয়েবসাইট upsc.gov.in-এ গিয়ে পরীক্ষার বিজ্ঞপ্তিটি সম্পর্কে বিশদে দেখে নিতে পারেন।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

এই রাজ্যে একবছরে শিক্ষিত বেকারের সংখ্যা ৭ গুণ বেড়েছে! বলছে সরকারি রিপোর্টই IND vs ENG: চিকিৎসার জন্য বিদেশে লোকেশ! শেষ টেস্টে কি ফিরছেন বুমরাহ? মিলল ইঙ্গিত সন্দেশখালি নিয়ে বেফাঁস নুসরত, মুখ ফসকে ‘১৭৪ ধারা’ মন্তব্য করে তুললেন হাসির রোল রাঁচিতে ইঙ্গিত দিয়েছেন,১০০তম টেস্টে ছন্দে ফিরবেন বেয়ারস্টো-বড় দাবি ম্যাকালামের ক্রস ভোটিংয়ে BJP-র ঝুলিতে 'অতিরিক্ত' ২ আসন, রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতা পেল NDA? একাই হাফ ডজন উইকেট নিলেন উসামা মির,মুলতান সুলতানসের কাছে হার লাহোর কালান্দার্সের বেশি টমেটো খেলে শরীরে কী কী ঘটতে পারে? অপকারিতার তালিকা থেকে সতর্ক হোন AI থেকে বাঁচতে UPSC-র ফর্ম পূরণের নিয়মে বড়সড় রদবদলের সিদ্ধান্ত, জানুন বিশদে WPL 2024: গুজরাটকে হারিয়ে MI-এর সিংহাসন ছিনিয়ে নিল RCB, দেখুন পয়েন্ট তালিকা শ'য়ে শ'য়ে কর্মী ছাঁটাই অনলাইন ভ্রমণ সংস্থার, কারণ জানলে খুশি হবেন বিমানযাত্রীরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.