বাংলা নিউজ > কর্মখালি > Rule to start degree course: ডিগ্রি কোর্স চালু করতে উচ্চশিক্ষা দফতরের অনুমতি নিতে নির্দেশ কলেজগুলিকে

Rule to start degree course: ডিগ্রি কোর্স চালু করতে উচ্চশিক্ষা দফতরের অনুমতি নিতে নির্দেশ কলেজগুলিকে

শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। ফাইল ছবি

সাধারণত অনেক ক্ষেত্রে অভিযোগ ওঠে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান ডিগ্রি কোর্স চালুর বিষয়ে উপযুক্ত নয়, অথচ তারা সেগুলি চালুর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে অনুমোদন পেয়ে যাচ্ছে। সেই সংক্রান্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি অনুমোদন পাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলির কাছে নো অবজেকশন সার্টিফিকেটের জন্য আবেদন করছে।

বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সংঘাত চলছে বেশ কয়েকমাস ধরেই। সম্প্রতি সেই সংঘাত প্রকট হয়েছে। তারইমধ্যে এবার কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠানে ডিগ্রি কোর্স চালু করার অনুমোদনের বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলির জন্য অ্যাডভাইজারি জারি করল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। সেক্ষেত্রে জানানো হয়েছে, কোনও শিক্ষা প্রতিষ্ঠানকে ডিগ্রি কোর্স চালুর বিষয়ে অনুমোদন দিতে গেলে আগে উচ্চ শিক্ষা দফতরের কাছ থেকে অনুমতি নিতে হবে।

আরও পড়ুন: ‘‌বিশ্ববিদ্যালয়ের অফিসার সরকারের নির্দেশ মানতে বাধ্য নয়’‌, সংঘাতে রাজ্যপাল

কী কারণে এমন নির্দেশ?

সাধারণত অনেক ক্ষেত্রে অভিযোগ ওঠে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান ডিগ্রি কোর্স চালুর বিষয়ে উপযুক্ত নয়, অথচ তারা সেগুলি চালুর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে অনুমোদন পেয়ে যাচ্ছে। সেই সংক্রান্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি অনুমোদন পাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলির কাছে নো অবজেকশন সার্টিফিকেটের জন্য আবেদন করছে। অথচ তাদের অনুমতি দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সম্প্রতি এ নিয়ে বেশ কয়েকটি বেনিয়ম উচ্চ শিক্ষা দফতরের নজরে এসেছে। সেই বেনিয়ম আটকাতেই এমন নির্দেশ জারি করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। এখন উচ্চ শিক্ষা দফতর চাইছে নিয়ম মেনে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে নো অবজেকশন সার্টিফিকেট দেওয়া হোক। উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকদের মতে, সাধারণত নিয়ম না মেনে নো অবজেকশন সার্টিফিকেট পেলে সে ক্ষেত্রে সমস্যা হচ্ছে। পরবর্তীতে যাতে সমস্যা না হয় তার জন্য বিশ্ববিদ্যালয়গুলিকে এই সতর্ক বার্তা দিয়েছে উচ্চ শিক্ষা দফতর।

আধিকারিকদের মতে, সরকারি বা সরকার নিয়ন্ত্রিত কলেজগুলির ক্ষেত্রে এই সমস্যা হওয়ার কথা নয়। তবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বা কলেজগুলির ক্ষেত্রে এই সমস্ত হয়ে থাকে। তাই মূলত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বা কলেজগুলির ক্ষেত্রে উচ্চ শিক্ষা দফতরের তরফে বিশ্ববিদ্যালয়গুলিকে এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। এই ধরনের ঘটনা যাতে না ঘটে তা নিয়ন্ত্রণ করার জন্যই উচ্চ শিক্ষা দফতর এই নির্দেশ জারি করেছে বলে মনে করছেন আধিকারিকরা। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য রাজ্যপাল সংঘাত চরমে উঠেছে। সেই প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়গুলিকে উচ্চ শিক্ষা দফতরের এই সতর্কবার্তা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে শিক্ষা মহল।

 

 

কর্মখালি খবর

Latest News

কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.