বাংলা নিউজ > কর্মখালি > Rule to start degree course: ডিগ্রি কোর্স চালু করতে উচ্চশিক্ষা দফতরের অনুমতি নিতে নির্দেশ কলেজগুলিকে

Rule to start degree course: ডিগ্রি কোর্স চালু করতে উচ্চশিক্ষা দফতরের অনুমতি নিতে নির্দেশ কলেজগুলিকে

শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু। ফাইল ছবি

সাধারণত অনেক ক্ষেত্রে অভিযোগ ওঠে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান ডিগ্রি কোর্স চালুর বিষয়ে উপযুক্ত নয়, অথচ তারা সেগুলি চালুর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে অনুমোদন পেয়ে যাচ্ছে। সেই সংক্রান্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি অনুমোদন পাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলির কাছে নো অবজেকশন সার্টিফিকেটের জন্য আবেদন করছে।

বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সংঘাত চলছে বেশ কয়েকমাস ধরেই। সম্প্রতি সেই সংঘাত প্রকট হয়েছে। তারইমধ্যে এবার কলেজ বা শিক্ষা প্রতিষ্ঠানে ডিগ্রি কোর্স চালু করার অনুমোদনের বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলির জন্য অ্যাডভাইজারি জারি করল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। সেক্ষেত্রে জানানো হয়েছে, কোনও শিক্ষা প্রতিষ্ঠানকে ডিগ্রি কোর্স চালুর বিষয়ে অনুমোদন দিতে গেলে আগে উচ্চ শিক্ষা দফতরের কাছ থেকে অনুমতি নিতে হবে।

আরও পড়ুন: ‘‌বিশ্ববিদ্যালয়ের অফিসার সরকারের নির্দেশ মানতে বাধ্য নয়’‌, সংঘাতে রাজ্যপাল

কী কারণে এমন নির্দেশ?

সাধারণত অনেক ক্ষেত্রে অভিযোগ ওঠে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান ডিগ্রি কোর্স চালুর বিষয়ে উপযুক্ত নয়, অথচ তারা সেগুলি চালুর বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে অনুমোদন পেয়ে যাচ্ছে। সেই সংক্রান্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি অনুমোদন পাওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলির কাছে নো অবজেকশন সার্টিফিকেটের জন্য আবেদন করছে। অথচ তাদের অনুমতি দিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সম্প্রতি এ নিয়ে বেশ কয়েকটি বেনিয়ম উচ্চ শিক্ষা দফতরের নজরে এসেছে। সেই বেনিয়ম আটকাতেই এমন নির্দেশ জারি করেছে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। এখন উচ্চ শিক্ষা দফতর চাইছে নিয়ম মেনে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে নো অবজেকশন সার্টিফিকেট দেওয়া হোক। উচ্চ শিক্ষা দফতরের আধিকারিকদের মতে, সাধারণত নিয়ম না মেনে নো অবজেকশন সার্টিফিকেট পেলে সে ক্ষেত্রে সমস্যা হচ্ছে। পরবর্তীতে যাতে সমস্যা না হয় তার জন্য বিশ্ববিদ্যালয়গুলিকে এই সতর্ক বার্তা দিয়েছে উচ্চ শিক্ষা দফতর।

আধিকারিকদের মতে, সরকারি বা সরকার নিয়ন্ত্রিত কলেজগুলির ক্ষেত্রে এই সমস্যা হওয়ার কথা নয়। তবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বা কলেজগুলির ক্ষেত্রে এই সমস্ত হয়ে থাকে। তাই মূলত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান বা কলেজগুলির ক্ষেত্রে উচ্চ শিক্ষা দফতরের তরফে বিশ্ববিদ্যালয়গুলিকে এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। এই ধরনের ঘটনা যাতে না ঘটে তা নিয়ন্ত্রণ করার জন্যই উচ্চ শিক্ষা দফতর এই নির্দেশ জারি করেছে বলে মনে করছেন আধিকারিকরা। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য রাজ্যপাল সংঘাত চরমে উঠেছে। সেই প্রেক্ষাপটে বিশ্ববিদ্যালয়গুলিকে উচ্চ শিক্ষা দফতরের এই সতর্কবার্তা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে শিক্ষা মহল।

 

 

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালির প্রতিবাদে বিজেপির ধরনায় 'না' কলকাতা পুলিশের, হাই কোর্টে সুকান্ত সোনার সংসারে সবচেয়ে বেশি পুরস্কার জগদ্ধাত্রীর, সেরা নায়ক-নায়িকা-জুটি কারা শারীরিক প্রতিকুলতাকে উপেক্ষা করেই পাঁচ উইকেট, চিন্তার খবর দিলেন অশ্বিন 'কভি হাঁ কভি না'-ফিরবে নতুন রূপে? বাবা শাহরুখের জুতোয় পা গলাবেন আরিয়ান! আন্না কে বিয়ের মরশুমে ৭ দিনে অনেকটাই বাড়ল সোনার দাম, আজ কলকাতায় হলুদ ধাতুর রেট কত? ঘুম থেকে উঠতেই হাতে কফির কাপ! অজান্তেই ডাকছেন এই বিপদগুলি মধ্যরাতে কেক কেটেছেন, পেয়েছেন বড় সারপ্রাইজ, জন্মদিনে সারাদিন কী প্ল্যান শ্রীমার ছক্কা মারতেই বদলে গেল চেনা ছবি! মেজাজ গরম করলেন অ্যান্ডারসন, জবাব দিলেন রোহিত Cholesterol Prevention: কোলেস্টেরল কমাতে চান? আপনি এই পানীয় থেকে উপকার পেতে পারেন মুসলিম পক্ষের আবেদন খারিজ HC-র, জ্ঞানবাপীর বেসমেন্টে জারি থাকবে হিন্দুদের পুজো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.