বাড়ি > কর্মখালি > West Bengal Govt jobs: ২৬,৪০০ কনস্টেবল ও ২,৪০০ সাব-ইনস্পেকটর নিয়োগের ঘোষণা
আগামী ৩ বছরে চাকরির একগুচ্ছ প্রস্তাব প্রকাশ করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।
আগামী ৩ বছরে চাকরির একগুচ্ছ প্রস্তাব প্রকাশ করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার।

West Bengal Govt jobs: ২৬,৪০০ কনস্টেবল ও ২,৪০০ সাব-ইনস্পেকটর নিয়োগের ঘোষণা

  • মাধ্যমিক পাশ ও স্নাতক ডিগ্রিধারীদের জন্য এই নিয়োগ করা হবে। ১৫ বছর পরে নিজ জেলায় বদলির সুযোগ দেওয়া হবে।

পশ্চিমবঙ্গে আগামী ৩ বছরে ২৬,৪০০ কনস্টেবল ও ২ হাজার ৪০০ জন সাব-ইনস্পেকটর নিয়োগ করা হবে। সেই মর্মে খুব তাড়াতাড়ি বিজ্ঞপ্তি প্রকাশ করার ঘোষণা করা হল রাজ্য তরফে।

মাধ্যমিক পাশ ও স্নাতক ডিগ্রিধারীদের জন্য এই নিয়োগ করা হবে। ১৮ থেকে ২৭ বছরের মাধ্যমিক পাশ চাকরিপ্রার্থীরা কনস্টেবল পদের জন্য আবেদন করতে পারবেন। অন্য দিকে ২০ থেকে ২৭ বছরের স্নাতক উত্তীর্ণ চাকরিপ্রার্থীরা ইনস্পেকটর পদের জন্য আবেদন করতে পারবেন।

পাশাপাশি রাজ্যের তরফে জঙ্গল মহলের বেকারদের জন্য ৫৫০০ টি জুনিয়র পদে যে নিয়োগ করা হয়েছিল, এবার তাঁদের স্থায়ী কনস্টেবল পদে উন্নীত করা হচ্ছে। তাঁরা এবার থেকে অন্যান্য পুলিশ কর্মীদের মতোই একাধিক সুযোগ সুবিধা পাবেন। একই সঙ্গে এই জুনিয়র কনস্টেবল পদে ভবিষ্যতেও নিয়োগ করা হবে বলে জানিয়েছে রাজ্য সরকার।

অন্য দিকে হোমগার্ড, এনভিএফ ও সিভিল ডিফেন্স ভলেন্টিয়ার পদের দৈনিক মজুরি ৪৮০ টাকা থেকে বাড়িয়ে ৫৪৮ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি নতুন পোশাকের জন্য আলাদা ২ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্য সরকার। 

রাজ্যে কর্মরত ২২,৮১৮ জন হোমগার্ড, ১২,৮৭০ জন এনভিএফ কর্মী, ২৭,০০০ সিভিক ডিফেন্স ভলেন্টিয়ার, ১,৩২,০০০ সিভিক ভলেন্টিয়ার, ৩৫০০ ভিলেজ পুলিশ ভলেন্টিয়ার, ৫০,৬০০ আশাকর্মী, ৩০০০ অক্সিলিয়ারি ফায়ার অপারেটরদের ৬০ বছর চাকরির পর অবসরের সময় এককালীন ৩ লক্ষ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

অন্যদিকে মহিলা কর্মীদের ক্ষেত্রে তাঁরা ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি ও ৫০ দিনের হাসপাতাল সংক্রান্ত ছুটি পাবেন। পাশাপাশি পুলিশ কর্মীদের রেশন ভাতা ১ হাজার টাকা থেকে বাড়িয়ে দেড় হাজার টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

পাশাপাশি, ১৫ বছর একটানা কাজ করার পরে নিজ জেলায় বদলির সুযোগ দেওয়া হবে। কোনও পুলিশ কর্মী কর্মরত অবস্থায় মারা গেলে তাঁর পরিবারের একজনকে চাকরির দেওয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক।

বন্ধ করুন