বাংলা নিউজ > ক্রিকেট > বাংলাদেশ দলের নতুন অধিনায়ক শান্ত, সামলাবেন তিন ফর্ম্যাটের দায়িত্ব! শাকিবের সময় কি শেষ?

বাংলাদেশ দলের নতুন অধিনায়ক শান্ত, সামলাবেন তিন ফর্ম্যাটের দায়িত্ব! শাকিবের সময় কি শেষ?

তিন ফর্ম্যাটেই বাংলাদেশের অধিনায়কত্ব সামলাবেন নাজমুল হোসেন শান্ত (ছবি-এক্স)

Bangladesh Cricket Team Captain: বাংলাদেশ ক্রিকেটে কি শেষ হল শাকিব আল হাসানের জমানা? তেমনই জল্পনা চলছে। তাঁর জায়গায় টেস্ট, একদিন এবং টি টোয়েন্টিতে বাংলাদেশের অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন নাজমুল হোসেন শান্ত। সোমবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Bangladesh Cricket Team New Captain Najmul Hossain Shanto: বাংলাদেশ ক্রিকেটে কি শেষ হল শাকিব আল হাসানের জমানা? তেমনই জল্পনা চলছে। তাঁর জায়গায় টেস্ট, একদিন এবং টি টোয়েন্টিতে বাংলাদেশের অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন নাজমুল হোসেন শান্ত। সোমবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পর্ষদের সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। অধিনায়কের পাশাপাশি প্রধান নির্বাচকের দায়িত্বেও নতুন মুখ আনা হয়েছে। মিনহাজহুল আবেদিন নান্নুর জায়গায় এবার বাংলাদেশ দলের প্রধান নির্বাচকের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু।

২০১৭ সালের এপ্রিলে শাকিব আল হাসানকে টি-টোয়েন্টির দায়িত্ব নিয়েছিলেন এবং তিন ফর্ম্যাটেই অধিনায়কত্ব সামলেছিলেন। এবার তিন ফর্ম্যাটেই বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব থেকে শাকিব আল হাসানকে সরিয়ে দেওয়া হল। তিন ফর্ম্যাটে এক অধিনায়ক তত্ত্বে ফিরে এসেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। গত কয়েক বছর ধরে বাংলাদেশের অধিনায়কত্বের দায়িত্ব সামলাচ্ছিলেন শাকিব আল হাসান। কিন্তু তাঁর অধিনায়কত্ব নিয়ে টাইগারদের মধ্যেই ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছিল। অনেক রিপোর্টে জানা গিয়েছিল যে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের মদতে দল গঠন নিয়ে লাগাতার নোংরামি চালিয়ে যাচ্ছিলেন শাকিব। গত বছর ভারতের মাটিতে অনুষ্ঠিত একদিনের বিশ্বকাপ ক্রিকেট চলাকালীনই শাকিবের বিরুদ্ধে বিদ্রোহ করেন বাংলাদেশ জাতীয় দলের সাত সিনিয়র ক্রিকেটার। 

ওই বিদ্রোহ সামাল দিতে ঢাকা থেকে মুম্বইতে ছুটতে হয়েছিল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন-সহ বিসিবির পরিচালনা পর্ষদের সদস্যদের। বিশ্বকাপের পরেই শাকিবকে অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হবে এমন আশ্বাস দিয়েই বিদ্রোহ ধামাচাপা দেন তাঁরা। সোমবার মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামের কার্যালয়ে বিসিবির বোর্ড সভা শেষে আনুষ্ঠানিকভাবে নাজমুল হোসেন শান্তকে অধিনায়ক ঘোষণা করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। মন করা হচ্ছে অন্তত আগামী এক বছরের জন্য তিন ফর্ম্যাটেই বাংলাদেশকে নেতৃত্ব দেবেন শান্ত।

এদিন বিসিবির পরিচালনা পর্ষদের বৈঠকে শাকিবকে অধিনায়কের পদ থেকে সরিয়ে দেওয়ার বিষয়ে ঐক্যমতে পৌঁছন পরিচালনা পর্ষদের সব সদস্য। তবে টেস্ট, একদিন ও টি টোয়েন্টি-তিন ফর্ম্যাটের জন্য আলাদা অধিনায়ক নিয়োগ করা হবে কিনা তা নিয়ে খানিকটা মতানৈক্য তৈরি হয়েছিল। শেষ পর্যন্ত জাতীয় দলের অন্যতম ব্যাটার নাজমুল হোসেন শান্তের কাঁধেই তিন ফর্ম্যাটের অধিনায়কত্ব সঁপে দেওয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আর এর মধ্য দিয়েই শাকিব জমানার অবসান ঘটল। বিশ্বকাপের মাঝপথে চোটের অছিলায় সরে দাঁড়িয়েছিলেন শাকিব। তার জায়গায় ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন নাজমুল। এমনকি শাকিবের অনুপস্থিতিতে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজেও অধিনায়কত্ব করেন শান্ত। এবার নতুন নেতার হাত ধরেই ঘুরে দাঁড়াতে চায় বাইশ গজের টাইগাররা।

ক্রিকেট খবর

Latest News

বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি? অবিচার হল হার্দিকের সঙ্গে- বোর্ডের সিদ্ধান্তে অবাক ভারতের প্রাক্তন ব্যাটিং কোচ দরজায় কড়া নাড়লে আশ্রয় দেব- বাংলাদেশ নিয়ে ২১ শের মঞ্চ থেকে যা বললেন দিদি যদি প্রথমবার শ্রাবণ সোমবারের উপবাস করেন, তাহলে জেনে নিন কী খাবেন আর কী খাবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.