বাংলা নিউজ > ক্রিকেট > Cricket in Olympics: ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে দেখা যাবে ক্রিকেট

Cricket in Olympics: ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে দেখা যাবে ক্রিকেট

২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস গেমসে ক্রিকেটকে কি দেখা যাবে? 

২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস গেমসের জন্য একটি নতুন খেলা হিসাবে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে প্রস্তুত তারা। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নির্বাহী বোর্ড শুক্রবার এলএ গেমসের জন্য অতিরিক্ত খেলার বিষয়ে সিদ্ধান্ত নেবে এবং সূত্র বলছে যে পুরুষ ও মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হবে।

অলিম্পিক্সের প্রধানরা এই সপ্তাহে একটি বড় সিদ্ধান্ত নিতে চলেছেন। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস গেমসের জন্য একটি নতুন খেলা হিসাবে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করতে প্রস্তুত তারা। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নির্বাহী বোর্ড শুক্রবার এলএ গেমসের জন্য অতিরিক্ত খেলার বিষয়ে সিদ্ধান্ত নেবে এবং সূত্র বলছে যে পুরুষ ও মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হবে। এই সিদ্ধান্তের জন্য আগামী মাসে ভারতের মুম্বইয়ে IOC-এর অধিবেশন অনুমোদন করতে হবে। থমাস বাচ, আইওসি-এর সভাপতি, ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের বিশাল জনগোষ্ঠীর কথা মাথায় রেখেই ক্রিকেটকে অন্তর্ভুক্ত করার জন্য অত্যন্ত আগ্রহী বলে বোঝা যাচ্ছে। একটি অলিম্পিক্স T20 টুর্নামেন্ট বিপুল সংখ্যক টিভি দর্শকদের আকর্ষণ করবে বলে আশা করা হচ্ছে।

এলএ ২০২৮ আয়োজকরা (LA28) ‘ফ্ল্যাগ ফুটবল’ এর পরিবর্তে ক্রিকেটকে আনতে ইচ্ছুক হয়েছেন বলে মনে করা হচ্ছে। বাচ ভারতকে ২০৩৬ সালের অলিম্পিক্সের জন্য বিড করার জন্য উৎসাহিত করছেন, যদি সেটা হয় তাহলে প্রথমবারের মতো গেমসের আয়োজক হবে ভারত। ক্রিকেটকে একটি অলিম্পিক্স খেলা হিসেবে প্রতিষ্ঠিত করা তার দিকে একটি বড় উৎসাহ হবে এবং এটি অস্ট্রেলিয়ার ব্রিসবেনে ২০৩২ সালের গেমসের জন্যও উপযুক্ত হবে। এটি ১৫-১৭ অক্টোবর আইওসি অধিবেশন চলাকালীন মুম্বইতে একটি ইতিবাচক দিক পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

বাচ উইকএন্ডে বলেছিলেন যে তিনি ‘ক্রিকেটের ভক্ত’ এবং গত বছর ফিজিতে একটি মহিলা ক্রিকেট ম্যাচে অংশ নেওয়ার ছবি দিয়েছিলেন। বাচ সিএনবিসি-টিভি18-কে নিশ্চিত করেছিলেন যে ‘T20 ফর্ম্যাট’ ব্যবহার করা হবে এবং এটি অলিম্পিক্স প্রোগ্রামে আনা ‘সম্ভব’। ক্রিকেটকে একটি অলিম্পিক্স খেলায় পরিণত করার প্রচারাভিযানে প্রাথমিকভাবে ভারতীয় বোর্ডের কাছ থেকে কিছু আপত্তির সম্মুখীন হয়েছিল কারণ সময়সূচী নিয়ে সংঘর্ষের কারণে এটা নিয়ে উদ্বেগ ছিল, কিন্তু একবার সেগুলি কাটিয়ে উঠলে এটি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) দ্বারা দৃঢ়ভাবে সমর্থন পাবে।

আন্তর্জাতিক ফেডারেশন এখন অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তিকে দৃঢ়ভাবে সমর্থন করে একটি উপায় হিসেবে খেলার আবেদনকে প্রসারিত করতে এবং মহিলা ক্রিকেটের দৃশ্যমানতাকে আরও এগিয়ে নিয়ে যেতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অলিম্পিক্সে ক্রিকেট খেলা হয়েছে মাত্র একবার, প্যারিসে ১৯০০ গেমসে। গত বছরের বার্মিংহামে কমনওয়েলথ গেমসে আট দলের মহিলাদের টি-টোয়েন্টি প্রতিযোগিতা হয়েছিল। এটিকে একটি বহু-ক্রীড়া ইভেন্টে ক্রিকেট অন্তর্ভুক্ত করার জন্য একটি পরীক্ষামূলক ইভেন্ট হিসাবে দেখা হয়েছিল। সেখানে LA28 আয়োজক কমিটির কয়েকজন উপস্থিত ছিলেন এবং এই খেলার অনুমোদনের সিল দিয়েছিলেন।

অতিরিক্ত সংখ্যক ক্রীড়াবিদ এবং কোচ জড়িত নিয়ে আলোচনা হয়েছে - এর অর্থ প্রায় ৩৩০ জন খেলোয়াড় এবং কর্মী, আটটি পুরুষ এবং আটটি মহিলা স্কোয়াড প্রতিটি ১৫ জন খেলোয়াড় এবং প্রায় পাঁচজন ব্যাকরুম স্টাফ থাকতে পারে। আইসিসি কিছু সমঝোতায় সম্মত হয়েছে। পুরুষ ও মহিলাদের টুর্নামেন্টগুলিকে বিভিন্ন সময়ে চালানো এবং দিনে দুটি ম্যাচ দিয়ে যতটা সম্ভব সংক্ষিপ্ত করা। ফর্ম্যাটটি হবে চারটি দলের দুটি গ্রুপ, প্রতিটিতে শীর্ষ দুটি দল সেমিফাইনালে যাবে।

IOC এবং LA28 মোট অ্যাথলিট সংখ্যার উপর একটি সমঝোতায় পৌঁছেছে যা মোট ১০,৫০০টিরও বেশি অনুমতি দেবে বলে বোঝা যাচ্ছে। আয়োজকরা বলেছেন যে ক্রীড়াবিদদের ভিলেজটি সময়সূচীকে আরও ছড়িয়ে দিয়ে তার পূর্ণ ক্ষমতার মধ্যে কাজ করতে পারে, যাতে বিভিন্ন সময়ে বিভিন্ন খেলা অনুষ্ঠিত হয়। প্যারিস ২০২৪-এ নতুন খেলা, ব্রেক-ডান্সিং এবং স্পোর্ট ক্লাইম্বিং সহ, ধরে রাখা হবে বলে আশা করা হচ্ছে। LA 2028-এর জন্য বেসবল এবং সফ্টবলের পুনঃপ্রতিষ্ঠার আশা এখনও মেজর লিগ বেসবলের সমস্যার কারণে সন্দেহের মধ্যে রয়েছে। এরমধ্যেই উদ্বেগের বিষয় হল আধুনিক পেন্টাথলনকে LA 2028 থেকে বাদ দেওয়া হবে বলেও শোনা যাচ্ছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

শ্রেয়স আইয়ারের সঙ্গে কি অবিচার হয়েছে? উঠে এল নাইট অধিনায়কের চোটের অজানা কাহিনি কোনও স্কুলে ভুয়ো শিক্ষক নেই তো? জানতে হেডমাস্টারদের চিঠি, বির্তক ঘৃণা ছড়ানোর অভিযোগে ৩ নিউজ চ্যানেল ও অ্যাঙ্করদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা 'আমার দিদি তো প্ল্যানকুমারী’! নিজের বোন সম্পর্কে কেন এমন বললেন অর্পিতা? ‘‌হরে কৃষ্ণ, জয় গৌরাঙ্গ’‌, বলে প্রধানমন্ত্রী সভা শুরু করেও ব্যাখ্যা তৃণমূলের ‘আমরা দুজনে খুবই…’, অনুপমের তৃতীয়, প্রশ্মিতার দ্বিতীয়! বিয়ের সকালে কী বলল কনে ছিল না সিএএ-র উল্লেখ, কৃষ্ণনগরের সভাতেও মোদীর গলায় সন্দেশখালি, দুর্নীতি ইস্যু ‘রেলে দ্বিগুণ বরাদ্দ… আসবে বিনিয়োগ, হবে চাকরি’, বাংলাকে স্বপ্ন দেখালেন মোদী কোনও জমি নষ্ট হবে না! অব্যবহৃত জায়গায় নয়া শিল্প গড়ে তুলবে রাজ্য, তৈরি 'ব্যাঙ্ক' আমেরিকায় রহস্যজনক ‘মৃত্যু’ বাংলার নৃত্যশিল্পীর,সাহায্য চেয়ে পোস্ট বন্ধু দেবলীনার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.