বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024-ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ

IPL 2024-ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ

ধর্মশালা স্টেডিয়াম, যেখানে আইপিএলের ম্যাচ হবে। ছবি- গেটি ইমেজ

ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ। ভারতে এটাই প্রথম যেখানে হাইব্রিড পিচ বসানো হয়েছে কোন ভেন্যুতে। পিচ প্রস্তুতকারক কোম্পানির তরফে জানানো হয়েছে এই পিচ খেলাকে বদলে দেবে। কারণ এই পিচ অত্যন্ত ফাই পারফরম্যান্স পিচ।

শুভব্রত মুখার্জি:- ভারত তো বটেই,ক্রিকেট বিশ্বের অন্যতম সুদৃশ্য ক্রিকেট স্টেডিয়াম হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের ধরমশালার স্টেডিয়াম।একেবারে পাহাড়ে কোলে অবস্থিত এই স্টেডিয়ামটি বিভিন্ন সময়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচের আয়োজক ভেন্যু থেকেছে। গত ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজের একটি টেস্টও এই অসামান্য সুন্দর ভেন্যুতে খেলেছেন রোহিত শর্মারা। গত ওডিআই বিশ্বকাপের ম্যাচও খেলা হয়েছে এই ভেন্যুতে।এবারের আইপিএল শুরুর আগে এই ভেন্যুর উইকেট ও বদলে ফেলা হয়েছিল। বিসিসিআই সূত্রে খবর এবার ওই বদলে ফেলা হাইব্রিড উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ।

আরও পড়ুন-IPL 2024-‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট

প্রসঙ্গত ধরমশালাতে ২০০৮ সালের আইপিএলের শুরু থেকেই ম্যাচ আয়োজন করা হয়। পঞ্জাব কিংসের হোম ম্যাচ আয়োজন করতে ব্যবহার করা হয় এই ভেন্যু। বিসিসিআইয়ের স্বীকৃত এই ভেন্যুতে নতুন করে 'হাইব্রিড' পিচ পাতা হয়েছে। এই পিচে এবারের আইপিএলের দুটি ম্যাচ খেলা হবে। লিগ পর্যায়ের দুটি ম্যাচ খেলা হবে এবার।নাম প্রকাশে অনিচ্ছুক হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের এক কর্তা সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন ' ইতিমধ্যেই হাইব্রিড ট্র্যাকটি পাতা হয়ে গিয়েছে। এই নতুন করে পাতা পিচেই দুটি আইপিএলের ম্যাচ খেলা হবে। '

আরও পড়ুন-IPL 2024-BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো!

নেদারল্যান্ডসের একটি কোম্পানি 'সিসগ্রাস' এই কাজটি সম্পন্ন করেছে। সিস পিচেস গ্রুপ অফ কোম্পানির মালিকানাধীন এই কোম্পানি ধরমশালাতে এই গোটা কাজটি সুষ্ঠুভাবে সম্পন্ন করেছেন বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্তা। ভারতে এটাই প্রথম যেখানে হাইব্রিড পিচ বসানো হয়েছে কোন ভেন্যুতে। কোম্পানির তরফে জানানো হয়েছে এই পিচ খেলাকে বদলে দেবে। কারণ এই পিচ অত্যন্ত ফাই পারফরম্যান্স পিচ।

আরও পড়ুন-IPL 2024-সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে…নাইটদের ড্রেসিং রুমে কী বার্তা শাহরুখের?

 আইসিসি টি-২০ এবং ওডিআই ফর্ম্যাটে হাইব্রিড পিচ ব্যবহারের অনুমতি দেওয়ার পরেই প্রথমবার ভারতে এই ধরনের পিচের ব্যবহার করা হবে। এই সিসগ্রাস কোম্পানির তরফে ইংল্যান্ডের বিভিন্ন ভেন্যুতে এইধরনের পিচ বসানো হয়েছে। এই পিচের উপরিভাগে রয়েছে হালকা পরিমাণে পলিমার ফাইবার। এর ফলে এইধরনের পিচে একাধিক খেলা হয়ে যাওয়ার পরেও পিচের পারফরম্যান্সে খুব একটা এদিক ওদিক হয় না। এর সাথে মেশানো থাকে প্রাকৃতিক ঘাস ও। মূলত এই প্রাকৃতিক ঘাসের সাহায্যেই এই পিচকে ইন্সটল করা হয়। এই পিচে মাত্র পাঁচ শতাংশ পলিমার ব্যবহার করা হয়েছে।যাতে এর প্রাকৃতিক গুণ বজায় রাখা যায়।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল এবারের মতো আইপিএল থেকে বিদায় CSK-র, লম্বা লাফ দিয়ে এলিমিনেটরে কোহলিরা পাক সেনার ৯ গুলি খেয়েও হার মানেনি! চান্দু চ্যাম্পিয়নের বায়োপিকে কার্তিক আরয়ান রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি ইন্ডিয়া জোট ক্ষমতায় এলে প্রধানমন্ত্রী কে হবেন? HT-তে মুখ খুললেন প্রিয়াঙ্কা CAA-র অধীন নাগরিকত্ব প্রাপ্ত পাকিস্তানি শরণার্থীদের সঙ্গে সাক্ষাৎ মোদীর গ্রেফতার বিভব! আপ বলছে 'ভুয়ো মামলা', দল 'U Turn' নিয়েছে-ক্ষোভ স্বাতীর বিজেপির প্রকল্পে ১,১৪০ কোটি টাকার ক্ষতি! নিজের সরকারকেই অভিযুক্ত করলেন মন্ত্রী ভিসা ছাড়াই রাশিয়ায় যেতে পারবেন ভারতীয়রা, এই বছরেই সই হবে চুক্তি

Latest IPL News

রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.