বাংলা নিউজ > ক্রিকেট > ICC T20 WC 2024 Fixture Announced: একই গ্রুপে ভারত-পাকিস্তান, T20 WC-তে কবে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী?

ICC T20 WC 2024 Fixture Announced: একই গ্রুপে ভারত-পাকিস্তান, T20 WC-তে কবে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী?

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ আজ। ছবি- টুইটার

আগামী ১ জুন থেকে শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ। আমেরিকা এবং ওয়েস্ট ইন্ডিজের মাটিতে হবে এই টুর্নামেন্ট। ভারত এবং পাকিস্তান এক গ্রুপে। দেখে নেওয়া যাক ভারত কবে কার বিরুদ্ধে নামবে।

আজ থেকে ঠিক হাতে গোনা কয়েক মাস আগেই শেষ হয়েছে ওডিআই বিশ্বকাপ। অল্পের জন্য খেতাব হাতছাড়া করতে হয়েছে ভারতকে। ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে রোহিত শর্মার দলকে। ফের একবার স্বপ্নভঙ্গ হল বিরাট-রোহিতদের। গোটা টুর্নামেন্টে তারা দুর্দান্ত পারফরম্যান্স করেছে। এমনকী সবচেয়ে বেশি উইকেট এবং সবচেয়ে বেশি রান করেছে, তারাও ভারতীয়। কিন্তু ফাইনালে সেই ফর্ম দেখা যায়নি। ১২ বছর পর বিশ্বকাপ জয়ের একটা সম্ভাবনা দেখা দিলেও তা পূরণ করতে পারেনি মেন ইন ব্লু।

আজ অর্থাৎ ৫ জানুয়ারি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি প্রকাশ করতে চলেছে আইসিসি। ভারতের গ্রুপে কোন দল থাকে সেটাই দেখার বিষয়। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকাতে। দুই দেশ মিলিয়ে হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। এর আগে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপ আয়োজন করলেও আমেরিকা এই প্রথম আইসিসির টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পাচ্ছে। স্বাভাবিক ভাবেই আমেরিকার দর্শকদের জন্য বিশাল পাওনা এটা।

এখনও পর্যন্ত ভারতীয় দল একবারই টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। ২০০৮ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে বিশ্ব চ্যাম্পিয়ন হয় ভারত। এরপর আর খেতাব জিততে পারেনি তারা। খেতাবের কাছে পৌঁছে গিয়েও তা হাতছাড়া করতে হয়েছে। এবার ভারত দ্বিতীয়বারের জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হতে পারে কিনা সেটা সময় বলবে।

এবার এক নজরে দেখে নেওয়া যাক কোন গ্রুপে কারা জায়গা পেল:-

গ্রুপ-এ- ভারত, পাকিস্তান, আমেরিকা, কানাডা এবং আয়ারল্যান্ড।

গ্রুপ বি- ইংল্যান্ড, স্কটল্যান্ড, নমিবিয়া, ওমান এবং অস্ট্রেলিয়া।

গ্রুপ সি- নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগুয়েনা।

গ্রুপ ডি- দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেদারল্যান্ডস এবং নেপাল।

ভারত কবে, কোথায় এবং কার বিরুদ্ধে খেলতে নামবে?

ভারত বনাম আয়ারল্যান্ড-৫ জুন, নিউ ইয়র্ক

ভারত বনাম পাকিস্তান-৯ জুন, নিউ ইয়র্ক

ভারত বনাম আমেরিকা-১২ জুন, নিউ ইয়র্ক

ভারত বনাম কানাডা-১৫ জুন, ফ্লোরিডা

টি-২০ বিশ্বকাপ কবে শুরু হবে?

টি-২০ বিশ্বকাপ শুরু হবে ১ জুন। ১৮ জুন পর্যন্ত গ্রুপ পর্বের খেলা চলবে। কোয়ার্টার ফাইনাল শুরু হবে ১৯ জুন। শেষ হবে ২৪ জুন। সেমিফাইনাল ২৬ এবং ২৭ জুন। প্রথম সেমিফাইনাল হবে গুয়েনা এবং দ্বিতীয় সেমিফাইনালটি হবে ত্রিনিদাদে।

টি-২০ বিশ্বকাপের ফাইনাল কবে হবে?

টি-২০ বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে ২৯ জুন। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে বার্বাডোসে।

 

ক্রিকেট খবর

Latest News

প্রায় ৬ মাস পরে DA মামলা উঠলেও ১টা 'ভালো খবর' আছে, ব্যাখ্যা নেতার, কী লাভ হবে? রিয়ালের সঙ্গে ২০২৫ পর্যন্ত চুক্তি বাড়িয়ে নিলেন ক্রোয়েশিয়ার তারকা লুকা মদ্রিচ ‘ডিভোর্স সোজা নয়…’, বিচ্ছেদ ভাবনা ঘিরে ধরেছে অভিষেককে, ঐশ্বর্যর সংসারে চিড়! টিমম্যান অশ্বিনের চালে বাজিমাত ড্রাগনসের, TNPL-এ দুরন্ত মাইলস্টোন ইন্দ্রজিৎ-এর ওমানের উপকূলে ডুবে যাচ্ছিল জাহাজ,৮ ভারতীয় সহ ৯ নাবিককে উদ্ধারে ভারতের নৌবাহিনী ৬ ঘণ্টা গুলির লড়াই, গড়চিরোলিতে ১২ মাওবাদীকে নিকেশ করল বাহিনী ‘রাত সাড়ে ১২টায় মুকেশ আম্বানির সাথে দেখা…’, কলকাতার ছেলের ছোঁয়ায় সাজল বিয়ের আসর 'সবকা সাথ' নিয়ে সাফাই শুভেন্দুর, সংখ্যালঘু মোর্চা বন্ধের কথা সুকান্ত বললেন …… ন্যূনতম ১০০০০ টাকা! রাজ্য সরকারি কর্মীদের বেতন কতটা বাড়বে? রইল হিসাব, পেনশন কত? 16 ওভার শেষে Los Angeles Knight Riders-র স্কোর 116/4

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.