বাংলা নিউজ > ক্রিকেট > IND vs AFG: একা শাকিবের রয়েছে এই নজির, ভারতের বিরুদ্ধে ৩ ম্যাচের T20I সিরিজে সেই কৃতিত্বে ভাগ বসাতে পারেন নবি

IND vs AFG: একা শাকিবের রয়েছে এই নজির, ভারতের বিরুদ্ধে ৩ ম্যাচের T20I সিরিজে সেই কৃতিত্বে ভাগ বসাতে পারেন নবি

শাকিবের কৃতিত্বে ভাগ বসাতে পারেন মহম্মদ নবি। ছবি- এএফপি।

India vs Afghanistan T20Is: আপাতত শাকিব আল হাসান ছাড়া বিশ্বের আর কোনও ক্রিকেটারের এই নজির নেই। খুব কাছে রয়েছেন অভিজ্ঞ আফগান অল-রাউন্ডার মহম্মদ নবি।

ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে শাকিব আল হাসানের একাধিপত্যে থাবা বসাতে পারেন মহম্মদ নবি। অভিজ্ঞ অফগান অল-রাউন্ডার বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অনবদ্য এক মাইলস্টোন টপকে যেতে পারেন এই সিরিজেই।

৩৯ বছরের মহম্মদ নবি এখনও পর্যন্ত আফগানিস্তানের হয়ে ১১২টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নেমেছেন। তিনি ১০৪টি ইনিংসে ব্যাট করে ১৮৭৭ রান সংগ্রহ করেছেন। সেই সঙ্গে ১০৬টি ইনিংসে বল করে সংগ্রহ করেছেন ৮৮টি উইকেট।

সুতরাং, ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে সাকুল্যে ১২৩ রান সংগ্রহ করলে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে নবি ২০০০ রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলবেন। তিনি ৩ ম্যাচে ১২টি উইকেট নিলে ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি উইকেটের গণ্ডি ছোঁবেন। নবি যদি ২০০০ রান ও ১০০ উইকেটের গণ্ডি ছুঁতে পারেন, তবে শাকিব আল হাসানের পরে বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই ডাবল পূর্ণ করবেন তিনি।

এখনও পর্যন্ত বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ২০০০-এর বেশি রান ও ১০০-র বেশি উইকেট সংগ্রহ করেছেন শাকিব। আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে বাংলাদেশের তারকা অল-রাউন্ডারের ঝুলিতে রয়েছে ২৩৮২ রান ও ১৪০টি উইকেট। শাকিব এখনও পর্যন্ত মোট ১১৭টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নেমেছেন। তিনি ব্যাট করেছেন ১১৬টি ইনিংসে এবং বল করেছেন ১১৫টি ইনিংসে।

আরও পড়ুন:- লিগের সব ম্যাচ জিতেও শেষ পরীক্ষায় বসা হল না ভারতীয় যুব দলের, ভেস্তে গেল ফাইনাল

উল্লেখ্য, বৃহস্পতিবার মোহালিতে খেলা হবে ভারত-আফগানিস্তান সিরিজের প্রথম টি-২০ ম্যাচ। সিরিজের পরবর্তী ২টি টি-২০ ম্য়াচ খেলা হবে যথাক্রমে ১৪ ও ১৭ জানুয়ারি। সেই ম্য়াচ ২টি আয়োজিত হবে ইন্দোর ও বেঙ্গালুরুতে।

আরও পড়ুন:- খেলা ছাড়ার আগেই ৯ দিনের জন্য বিদেশি দলকে কোচিং করাতে চললেন কার্তিক

ভারতের বিরুদ্ধে এই সিরিজের জন্য শক্তিশালী স্কোয়াড নিয়ে এদেশে এসেছে আফগানিস্তান। শুধু পুরোপুরি ফিট নন বলে রশিদ খানকেই যা দলে পাবে না তারা। পিঠে অস্ত্রোপচারের পর থেকে মাঠের বাইরে রয়েছেন রশিদ। ভারতের সফরের ১৯ জনের স্কোয়াডে রশিদকে জায়গা করে দেন আফগান নির্বাচকরা। তবে বোর্ডের তরফে দল ঘোষণার সময়েই ইঙ্গিত দেওয়া হয় যে, রশিদ হয়ত সিরিজের কোনও ম্যাচেই মাঠে নামবেন না। রশিদ মাঠে নামতে না পারলেও আইপিএল খেলা সব তারকাই রয়েছেন আফগানিস্তানের স্কোয়াডে।

ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজের জন্য আফগানিস্তানের স্কোয়াড:-

ইব্রাহিম জাদরান (ক্যাপ্টেন), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটকিপার), হজরতউল্লাহ জাজাই, ইক্রম আলিখিল (উইকেটকিপার), রহমত শাহ, মহম্মদ নবি, নজিবউল্লাহ জাদরান, করিম জানাত, আজমতউল্লাহ ওমরজাই, শরাফউদ্দিন আশরাফ, মুজিব উর রহমান, ফজলহক ফারুকি, ফরিদ আহমেদ মালিক, নবীন উল হক, নূর আহমেদ, মহম্মদ সেলিম, কাইস আহমেদ, গুলবদিন নায়েব ও রশিদ খান।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

বাড়িতে সারাক্ষণ রাগারাগি? বেডরুম নিয়ে এই ভুল করছেন না তো! বাস্তুটিপস রইল ‘‌অভিষেককেও তো খুন করতে গিয়েছিলি’‌, বীরভূম থেকে বিস্ফোরক দাবি করলেন মমতা কিষাণগঞ্জ লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য 'কংগ্রেসের শাসনে হনুমান চালিসা শোনাও অপরাধ', বিরোধীদের তোপ মোদীর বীরভূমে প্রচারে গিয়ে কেষ্টকে স্মরণ, কবে ছাড়া পাবেন তিহাড় থেকে, জানালেন মমতা ২০২২ T20 বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকার ২০২৪ বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত ৮ ঘণ্টা শান্তিতে উৎসব হয় না, বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব,রামনবমী মামলায় বলল HC বিরক্ত হয়েই রাজনীতি ছেড়েছেন মিমি! বললেন, 'পিস অব মাইন্ড ফিরে পেয়েছি...' 'গোয়ার ওপর চাপিয়ে দেওয়া হয়েছে সংবিধান', দ্বৈত নাগরিকত্বের দাবি কংগ্রেস প্রার্থীর জীবনে একজন সঠিক মানুষকে বিয়ে করে সুস্থ বাচ্চার জন্ম দিতে চাই: জন্মদিনে স্বস্তিকা

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.