বাংলা নিউজ > ক্রিকেট > IND vs SA Cape Town Test: ভেঙে গেল ৯২ বছর আগের বিশ্বরেকর্ড, কেপ টাউনে খেলা হল ইতিহাসের সব থেকে ছোট টেস্ট

IND vs SA Cape Town Test: ভেঙে গেল ৯২ বছর আগের বিশ্বরেকর্ড, কেপ টাউনে খেলা হল ইতিহাসের সব থেকে ছোট টেস্ট

ট্রফি হাতে রোহিত ও এলগার। ছবি- এএফপি।

India vs South Africa 2nd Test: মাত্র দেড় দিনেই শেষ ভারত-দক্ষিণ আফ্রিকা কেপ টাউন টেস্ট। সারা ম্যাচে কত ওভার খেলা হয়েছে জানেন?

কেপ টাউনে দক্ষিণ আফ্রিকাকে সিরিজের দ্বিতীয় টেস্টে ৭ উইকেটে পরাজিত করে আক্ষরিক অর্থেই ইতিহাস গড়ল ভারত। এই প্রথম নিউল্যান্ডসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট জিতল টিম ইন্ডিয়া। উল্লেখযোগ্য বিষয় হল, ভারতই এশিয়ার প্রথম দেশ, যারা কেপ টাউনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট জিতে মাঠ ছাড়ে।

পাঁচ দিনের কেপ টাউন টেস্ট স্থায়ী হয় মোটে দেড় দিন। চারটি ইনিংস মিলিয়ে খেলা হয় মোটে ১০৭ ওভার। অর্থাৎ, সাকুল্যে ৬৪২টি বলেই কেপ টাউন টেস্টের ফলাফল নির্ধারিত হয়। উল্লেখযোগ্য বিষয় হল, টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের সার্বিক ইতিহাসে বল সংখ্যার নিরিখে এটিই সব থেকে ছোট ম্যাচের বিশ্বরেকর্ড।

ভারত-দক্ষিণ আফ্রিকা কেপ টাউন টেস্ট ভেঙে দেয় ৯২ বছর আগের বিশ্বরেকর্ড। এর আগে বল সংখ্যার নিরিখে ফলাফল নির্ধারিত হওয়া সব থেকে ছোট টেস্ট ম্যাচ খেলা হয়েছিল ১৯৩২ সালে মেলবোর্নে। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে সেই টেস্ট ম্যাচে খেলা হয় সাকুল্যে ৬৫৬টি বল। সেই ম্যাচে ১ ইনিংস ও ৭২ রানে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করে অস্ট্রেলিয়া।

আরও পড়ুন:- IND vs SA 2nd Test: কেপ টাউনে ‘৬ উইকেট’ নিয়ে কপিলের ঘাড়ে নিঃশ্বাস বুমরাহর, সুরক্ষিত নয় কিংবদন্তির রেকর্ড

কেপ টাউনে টেস্টে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস স্থায়ী হয় মোটে ২৩.২ ওভার। ভারত প্রথম ইনিংসে অল-আউট হয় ৩৪.৫ ওভারে। দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে অল-আউট হয় ৩৬.৫ ওভারে। শেষ ইনিংসে ভারত মাত্র ১২ ওভার ব্যাট করেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

দক্ষিণ আফ্রিকার ৫৫ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারত তাদের প্রথম ইনিংসে তোলে ১৫৩ রান। প্রথম ইনিংসের নিরিখে ৯৮ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ারা তাদের দ্বিতীয় ইনিংসে অল-আউট হয় ১৭৬ রানে। সুচরাং, জয়ের জন্য ভারতের সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৭৯ রানের। টিম ইন্ডিয়া শেষ ইনিংসে ৩ উইকেটের বিনিময়ে ৮০ রান তুলে ম্যাচ জিতে যায়।

আরও পড়ুন:- IND vs SA 2nd Test: কেপ টাউনে ইতিহাস ভারতের, দেড় দিনে প্রোটিয়াদের হারিয়ে সিরিজ ড্র করলেন রোহিতরা

বল সংখ্যার নিরিখে ফলাফল নির্ধারিত হওয়া সব থেকে ছোট টেস্ট:-

১. দক্ষিণ আফ্রিকা বনাম ভারত কেপ টাউন টেস্ট (২০২৪): ৬৪২ বলের।

২. অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা মেলবোর্ন টেস্ট (১৯৩২): ৬৫৬ বলের।

৩. ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ ব্রিজটাউন টেস্ট (১৯৩৫): ৬৭২ বলের।

৪. ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া ম্যাঞ্চেস্টার টেস্ট (১৯৮৮): ৭৮৮ বলের।

৫. ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া লর্ডস টেস্ট (১৯৮৮): ৭৯২ বলের।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

১৫ ঘণ্টাও টিকল না বাংলাদেশির রেকর্ড! T20 বিশ্বকাপে সর্বাধিক ডট বলের নজির কিউয়ির ইউরোয় মস্ত বড় অঘটন, স্লোভাকিয়া-র কাছে হার বেলজিয়াম-এর!বাতিল লুকাকু-র জোড়া গোল সরি! ‘মোবাইল দিয়ে ইভিএম আনলক করার খবর পুরো ভুল ছিল…’ ক্ষমা চাইল মিড-ডে দ্বিতীয় স্বামী রাতুলের সঙ্গে বিরিয়ানিতে ইদ উদযাপন রূপাঞ্জনার নাবালিকার যৌন হেনস্থা মামলায় ৩ ঘণ্টা ধরে BJPর ইয়েদুরাপ্পাকে ম্যারাথন জেরা CIDর মঙ্গল থেকে 'মঙ্গল' বার্তা! বাড়বে বৃষ্টি, কমবে গরম, ৫০ কিমিতে ঝড় দক্ষিণবঙ্গে বক্স অফিসে রণবীর ‘ক্রেজ’, ১৩ বছর পর, ২য় মুক্তিতেও ঝড় তুলল 'রকস্টার', আয় কত? ৪ ওভারে ৪টিই মেডেন দিয়ে ৩ উইকেট! T20I-তে প্রথম বোলার হিসেবে ইতিহাস RCB পেসারের ‘হয় EVM মেশিন ও প্রক্রিয়ার সম্পূর্ণ স্বচ্ছ্বতা নিশ্চিত হোক, নয়…' কী বললেন রাহুল? দুপক্ষের সঙ্গেই কথা বলবে শাহের দফতর, মণিপুর হিংসা রুখতে বিরাট মিটিং

T20 WC 2024

পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক PAK vs IRE: ক্যাচ নিতে গিয়ে ভয়ঙ্কর ধাক্কা! অল্পের জন্য রক্ষা পেলেন আফ্রিদি-উসমান ওপেনিং করাতে গিয়ে ব্যর্থ বিরাট, সুপার হিট পন্ত!কেন এমন সিদ্ধান্ত, জানালেন বিক্রম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.