বাংলা নিউজ > ক্রিকেট > IND vs SA 2nd Test: ১ দিনে ২৩টি উইকেট, তাও বিশ্বরেকর্ড নয়, এর থেকেও বেশি উইকেট পড়ে আর কোন কোন টেস্টে?

IND vs SA 2nd Test: ১ দিনে ২৩টি উইকেট, তাও বিশ্বরেকর্ড নয়, এর থেকেও বেশি উইকেট পড়ে আর কোন কোন টেস্টে?

কেপ টাউন টেস্টের প্রথম ইনিংসে ৬ উইকেট মহম্মদ সিরাজের। ছবি- পিটিআই।

India vs South Africa 2nd Test: টেস্ট ক্রিকেটের ইতিহাসে ব্যাটারদের বধ্যভূমিতে খেলা হয় কোন কোন টেস্ট ম্যাচ, চোখ রাখুন সার্বিক তালিকায়।

ভারত-দক্ষিণ আফ্রিকা কেপ টাউন টেস্টের প্রথম দিনেই দু'দলের মিলিয়ে মোট ২৩টি উইকেট পড়ে। টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে অল-আউট হয় মাত্র ৫৫ রানে। তাদের ইনিংস স্থায়ী হয় মোটে ২৩.২ ওভার।

পালটা ব্যাট করতে নেমে ভারত তাদের প্রথম ইনিংসে অল-আউট হয়ে যায় ১৫৩ রানে। ভারতের প্রথম ইনিংস স্থায়ী হয় ৩৪.৫ ওভার। পুনরায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা প্রথম দিনের শেষে ১৭ ওভারে ৩ উইকেটের হারিয়ে ৬২ রান তোলে। অর্থাৎ প্রথম দিনে খেলা হয় সাকুল্যে ৭৫.১ ওভার। তিনটি ইনিংস মিলিয়ে ২৭০ রান ওঠে এবং ২৩টি উইকেটের পতন হয়।

বোঝাই যাচ্ছে নিউল্যান্ডসের পিচ কতটা বোলিং সহায়ক। তবে অবাক করার বিষয় হল, এক থেকেও ব্যাটারদের বধ্যভূমিকে আগেও খেলা হয়েছে টেস্ট ম্যাচ। অর্থাৎ, টেস্টের একদিনে ২৩টি উইকেট পড়া প্রথম নয়। একদিনে আরও বেশি উইকেট পতন দেখা গিয়েছে আগেও। ২০১১ সালে এই কেপ টাউনেই দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া ম্যাচের এক দিনে ২৩টি উইকেট পড়েছিল। ১৩ বছর পরে নিউল্যান্ডসে ফিরল সেই ইতিহাস।

কেপ টাউন টেস্টের এক দিনে পড়া সব থেকে বেশি উইকেট:-

১. দক্ষিণ আফ্রিকা বনাম ভারত (২০২৪): ২৩টি উইকেট।
২. দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া (২০১১): ২৩টি উইকেট।
৩. দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড (১৮৮৯): ১৯টি উইকেট।

আরও পড়ুন:- ICC Ranking: ফের বিশ্বব়্যাঙ্কিংয়ের প্রথম দশে ঢুকে পড়লেন কোহলি, শীর্ষে রয়েছেন অশ্বিন

টেস্ট ক্রিকেটের সার্বিক ইতিহাসে ম্যাচের প্রথম দিনে সব থেকে বেশি উইকেট পড়ার নিরিখে এই ম্যাচটি তালিকার দ্বিতীয় স্থানে জায়গা করে নেয়। এর আগে ১৯০২ সালে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড মেলবোর্ন টেস্টের প্রথম দিনে ২৫টি উইকেট পড়ে।

টেস্টের প্রথম দিনে পড়া সব থেকে বেশি উইকেট:-

১. অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড (মেলবোর্ন, ১৯০২): ২৫টি উইকেট।
২. দক্ষিণ আফ্রিকা বনাম ভারত (কেপ টাউন, ২০২৪): ২৩টি উইকেট।
৩. অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ (অ্যাডিলেড, ১৯৫১): ২২টি উইকেট।

আরও পড়ুন:- IND vs SA 2nd Test: লাঞ্চের আগেই ৬ উইকেট নিয়ে এই হাফ-ডজন রেকর্ড গড়লেন সিরাজ

তবে টেস্টের ইতিহাসে ম্যাচের কোনও একদিনে সব থেকে বেশি উইকেট পড়ার ঘটনা দেখা গিয়েছে ১৯৮৮ সালে লর্ডসে। ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার সেই টেস্টের দ্বিতীয় দিনে সাকুল্যে ২৭টি উইকেট পড়ে।

টেস্টের কেনও এক দিনে পড়া সব থেকে বেশি উইকেট:-

১. ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (লর্ডস, ১৯৮৮): দ্বিতীয় দিনে পড়ে ২৭টি উইকেট।

২. অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড (মেলবোর্ন, ১৯০২): প্রথম দিনে পড়ে ২৫টি উইকেট।

৩. ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া (ওভাল, ১৮৯৬): দ্বিতীয় দিনে পড়ে ২৪টি উইকেট।

৪. ভারত বনাম আফগানিস্তান (বেঙ্গালুরু, ২০১৮): দ্বিতীয় দিনে পড়ে ২৪টি উইকেট।

৫. দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া (কেপ টাউন, ২০১১): দ্বিতীয় দিনে পড়ে ২৩টি উইকেট।

৬. দক্ষিণ আফ্রিকা বনাম ভারত (কেপ টাউন, ২০২৪): প্রথম দিনে পড়ে ২৩টি উইকেট।

ক্রিকেট খবর

Latest News

'গরীব থাকুন, লোভ করার দরকার নেই...' ২১ শের মঞ্চ থেকে কড়া বার্তা মমতার রাজ্যের এক্তিয়ারই নেই! বাংলাদেশিদের আশ্রয় নিয়ে মমতার কথায় পাত্তা দিল না কেন্দ্র হার্দিকের সঙ্গে প্রেমচর্চা তুঙ্গে! কার ছবি খোদাই করা ব্রেসলেট অনন্যার হাতে? ‘ঘরে ঘরে গিয়ে বলবেন আমাদের ক্ষমা করবেন...’২১ শের মঞ্চ থেকে মমতার বার্তা Champions Trophy-এর ঠিক নেই,ভারতের সঙ্গে T20I সিরিজ খেলার খোয়াব দেখছে পাকিস্তান 'উদ্ধব ঠাকরে ঔরঙ্গজেব ফ্যান ক্লাবের নেতা', খোঁচা দিলেন অমিত শাহ গুরুপূর্ণিমায় ঘটা করে কার পুজো করলেন শ্রীময়ী-কাঞ্চন? কপিল শর্মার শো থেকে তাঁকে তাড়িয়ে দেওয়া হয়েছে? মুখ খুললেন বাঙালি কন্যা সুমনা ১২ ক্লাসে ফেল, ৭০০তে ৩৫২, সেই ছাত্রীই NEET-UG-তে পেলেন ৭২০তে ৭০৫ ‘বিচক্ষণ রায়’, কোটা কমে ৭% হতেই বললেন হাসিনারা, 'চোখ বেঁধে…’, ভয়ংকর দাবি ইসলামের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.