বাংলা নিউজ > ক্রিকেট > ইন্দোরে ৩ দিনে শেষ হয়েছিল টেস্ট, শাস্তি ৩টি ডিমেরিট পয়েন্ট, অথচ লঘুদণ্ড কেপ টাউনকে, পিচের রেটিং নিয়েও দ্বিচারিতা ICC-র!

ইন্দোরে ৩ দিনে শেষ হয়েছিল টেস্ট, শাস্তি ৩টি ডিমেরিট পয়েন্ট, অথচ লঘুদণ্ড কেপ টাউনকে, পিচের রেটিং নিয়েও দ্বিচারিতা ICC-র!

কেপ টাউনের বাইশগজকে অসন্তোষজনক আখ্যা দিল আইসিসি। ছবি- এএফপি।

কেপ টাউনে মাত্র দেড় দিনেই শেষ হয়ে যায় ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় টেস্ট, খারাপ পিচের জন্য নামমাত্র শাস্তি দিল আইসিসি।

ভারতে হলেই লঘুপাপে গুরুদণ্ড, অথচ সেনা দেশের ক্ষেত্রে বিষয়টি সম্পূর্ণ ভিন্ন। পিচের রেটিং নিয়ে আইসিসির বিবেচনাকে দ্বিচারিতা বলা মোটেও ভুল হবে না।

ভারতের মাটিতে যখনই কোন টেস্টের প্রথম দিন থেকে বল ঘোরে, পিচ নিয়ে জোর বিতর্ক শুরু হয়ে যায়। স্পিনের সামনে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডের মতো বিদেশি দেশের ব্যাটাররা যখনই আত্মসমর্পণ করেছেন, আইসিসির চোখ রাঙানি সহ্য করতে হয়েছে ভারতের পিচকে। ম্য়াচ যদি তিনদিনে শেষ হয়ে যায়, তাহলে ভারতীয় মাঠগুলির কপালে জুটেছে আইসিসির লাঞ্ছনা।

অথচ কেপ টাউনের নিউল্যান্ডসে এবার দু'দিনে টেস্ট ম্যাচ শেষ হয়ে গেলেও আইসিসি নামমাত্র শাস্তিতেই দায় সারে। কিছুদিন আগেই মীরপুরে বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড বৃষ্টি বিঘ্নিত টেস্ট ম্যাচ গড়ায় চতুর্থ দিনে। তা সত্ত্বেও মীরপুরের বাইশগজকে অসন্তোষজনক আখ্যা দেয় আইসিসি এবং একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয় মীরপুরের খাতায়।

এবার কেপ টাউনে মাত্র দেড় দিনেই টেস্ট ম্যাচ শেষ হয়ে যায়। ৪টি ইনিংস মিলিয়ে খেলা হয় মোটে ১০৭ ওভার। ইতিহাসের সব থেকে ছোট টেস্ট ম্য়াচের সাক্ষী থাকে ক্রিকেটবিশ্ব। তা সত্ত্বেও আইসিসির বিচারে কেপ টাউনের পিচ শুধুমাত্র অসন্তোষজনক। মীরপুরের মতোই কেপটাউনের খাতায় যোগ হয় মোটে ১টি ডিমেরিট পয়েন্ট।

আরও পড়ুন:- Ranji Trophy 2024: গোহারান হারল দল, ব্যক্তিগত রেকর্ড গড়ে নিজেকে বাকিদের থেকে উঁচু লেভেলের বলে জাহির করলেন রিয়ান- ভিডিয়ো

উল্লেখযোগ্য বিষয় হল, গত বছর ইন্দোরে বর্ডার-গাভাসকর ট্রফির তৃতীয় টেস্ট শেষ হয় ৩ দিনে। চারটি ইনিংস মিলিয়ে খলা হয় সাকুল্যে ১৮৯.২ ওভার। তা সত্ত্বেও প্রাথমিকভাবে আইসিসি ইন্দোরের বাইশগজকে অত্যন্ত খারাপ আখ্যা দেয় এবং হোলকার স্টেডিয়ামের খাতায় যোগ হয় ৩টি ডিমেরিট পয়েন্ট। যদিও বিসিসিআই চ্যালেঞ্জ জানানোয় সে যাত্রায় নাগপুরের পিচের রেটিং বদলাতে বাধ্য হয় আইসিসি। শেষমেশ শাস্তি হিসেবে ৩ থেকে কমে ১টি ডেমিরিট পয়েন্ট যোগ হয় হোলকারের খাতায়।

আরও পড়ুন:- Ranji Trophy 2024: রঞ্জির প্রথম রাউন্ডের শেষে এলিট গ্রুপে সব থেকে বেশি রান কাদের? চোখ রাখুন তালিকায়

তার আগে ২০২৩ সালে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের নাগপুর ও দিল্লি টেস্টের বাইশগজকেও আইসিসি অ্যাভারেজ রেটিং দেয়। যদিও ২টি টেস্টেই ব্যাট-বলের দারুণ লড়াই হয়। দোষ হল এটাই যে, ২টি মাঠে স্পিনারদের জন্য পর্যাপ্ত সাহায্য ছিল।

সুতরাং এটা মনে হওয়াই স্বাভাবিক যে, ভারতের যে পিচে স্পিনারদের জন্য সাহায্য থাকে, যেখানে ব্যাট করা কঠিন হলেও চোট পাওয়ার তেমন আশঙ্কা থাকে না, আইসিসির চোখে সেই পিচ বড্ড বেশি খারাপ। অথচ, বিদেশের যে পিচে পেসারদের বল ভয়ানক লাফিয়ে ওঠে এবং ব্যাটারদের চোট পাওয়ার প্রবল আশঙ্কা থাকে, আইসিসির প্রশ্রয় পেয়ে যায় সেই সব বাইশগজ।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার নয়া সপ্তাহেই গভীর নিম্নচাপ তৈরি! ঘূর্ণিঝড় হবে? তার আগেই শুরু ঝড়-বৃষ্টি বাংলায় আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেট খেললেন কামিন্স, করতে হল কিপিংও- ভিডিয়ো শুকনো লঙ্কা দিয়ে মাছভাজা মাখছিলেন, মীর ‘গুডনাইট’ বলায় তাঁকে একী বলে বসলেন গীতদি? পিসি-ভাইপোকে ছাড়ব না…হারিয়ে দেখাব, জেল থেকে বেরিয়েই বিস্ফোরক সন্দেশখালির মাম্পি ‘ভালোবাসার ক্ষমতা কমে যাচ্ছে…’, ডিভোর্স চর্চার মাঝেই কেন এ কথা বললেন অনির্বাণ? বালতি না শাওয়ার? কোন জলে স্নান করা ভালো ভোটার তালিকা থেকে বাদ গিয়েছিল নাম, এবার বাড়ি বসে ভোট দিলেন অশীতিপর বৃদ্ধা আরতি কি পাবে আলোর দিশা? উত্তর দেবে 'সাহিত্যের...'-এর নতুন গল্প 'যার যেথা ঘর'

Latest IPL News

অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার আমাকে কী করতে হবে, তার উপর সবটা নির্ভর করছে- T20I দলে ফেরা নিয়ে বাস্তববাদী রাহুল স্কুলের মাঠে কচিকাঁচাদের সঙ্গে ক্রিকেট খেললেন কামিন্স, করতে হল কিপিংও- ভিডিয়ো সংখ্যাতত্ত্বে বিরাটদের এগিয়ে রাখছেন প্রাক্তন ক্রিকেটার, বলছেন ১৮ মে খুব পয়া ওদের ৫ বছর পরে IPL-এ পেরোলেন ৪০০ রানের গণ্ডি! তাও নিজের খেলায় বিরক্ত রোহিত CSK-র রায়নার বড় ভূমিকা ছিল তাঁর কেরিয়ার গড়ার ক্ষেত্রে, ফাঁস করলেন RCB-র বিরাট কোহলির বিরাট হয়ে ওঠার পিছনে বড় অবদান রয়েছে ধোনির, দাবি সুনীল গাভাসকরের শেষ ম্যাচে নেতা বদলাচ্ছে পঞ্জাব কিংস, নতুন ক্যাপ্টেন বেছে নিল প্রীতি জিন্টার দল মুম্বই পর্ব অতীত,এখন T20 বিশ্বকাপ নিয়ে ভাবছেন,বাউচারকে তুড়ি মেরে ওড়ালেন রোহিত মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.