বাংলা নিউজ > ক্রিকেট > IND-W vs ENG-W: অভিষেকেই ইতিহাস শুভার, ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দিনই চারশোর গণ্ডি টপকে ৮৮ বছর আগের নজির ছুঁলেন হরমনরা

IND-W vs ENG-W: অভিষেকেই ইতিহাস শুভার, ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দিনই চারশোর গণ্ডি টপকে ৮৮ বছর আগের নজির ছুঁলেন হরমনরা

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দিনই চারশোর উপর রান করে ইতিহাস লিখে ফেললেন ভারতের মেয়েরা।

টেস্ট ক্রিকেটে ভারতীয় মহিলা ব্যাটার হিসাবে দ্বিতীয় দ্রুততম হাফসেঞ্চুরি করেছেন শুভা। অভিষেকেই তিনি গড়েছেন বড় নজির। তিনি জায়গা করে নিয়েছেন ভারতের সঙ্গীতা দাবিরের পরেই। ১৯৯৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধেই টেস্টে ৪০ বলে সঙ্গীতা হাফসেঞ্চুরি করেছিলেন। এর পরেই জায়গা পেয়েছেন শুভা।

ভারতের দুই ওপেনার ব্যর্থ হলেও, বাকিরা লড়াই চালালেন। যার জেরে ইংল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্টের প্রথম দিনে ভারত মেয়েরা চারশো রানের গণ্ডি টপকে গেলেন। তিন-ছয় নম্বর ব্যাটার প্রত্যেকেই রান পেলেন। এর মধ্যে চার জন হাঁকালেন হাফসেঞ্চুরি। ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর এক রানের জন্য অর্ধশতরান হাতছাড়া করলেন। দিনের শেষে ভারতের স্কোর ৭ উইকেটে ৪১০ রান। সেই সঙ্গে হরমনপ্রীতের দল লিখে ফেললেন ইতিহাস। ছুঁলেন ৮৮ বছর আগের নজির।

বৃহস্পতিবার নবি মুম্বইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে ভারতীয় দল চারশো রানের গণ্ডি টপকানোর সঙ্গে সঙ্গে ১৯৩৫ সালে ইংল্যান্ডের মেয়েদের করা নজির স্পর্শ করেছেন। ৮৮ বছর আগে নিউজিল্যান্ডের মেয়েদের বিপক্ষে টেস্ট ম্যাচে ব্রিটিশ তনয়ারা এক দিনে চারশো রানের গণ্ডি টপকে গিয়েছিলেন। ৪ উইকেটে ৪৩১ রান করেছিল ইংল্যান্ড। এর বাইরে মেয়েদের টেস্টের ক্ষেত্রে কখনও আর কোনও দল এত দিন একদিনে চারশো রান করতে পারেননি। যে নজির এদিন ইংল্যান্ডের বিরুদ্ধে করলেন ভারতের মেয়েরা। মহিলাদের টেস্টের ক্ষেত্রে দ্বিতীয় টিম হিসাবে একদিনে হরমনপ্রীতরা ৪১০ রান করলেন।

আরও পড়ুন: বিদায়ী সিরিজে সেঞ্চুরি করেই নিন্দুকদের বিশেষ বার্তা ওয়ার্নারের, পেরিয়ে গেলেন ক্লার্ক, হেডেনকে

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা যে ভারত খুব ভালো করেছিল, তেমনটা নয়। ৫০ রানের মধ্যে তারা দুই ওপেনারকে হারিয়ে বসে ছিল। ১২ বলে ১৭ রান করে আউট হয়ে যান স্মৃতি মন্ধানা। ৩০ বলে ১৯ করে আউট হন শেফালি বর্মা। তবে তৃতীয় উইকেটে হাল ধরেন সতীশ শুভা এবং জেমিমা রডরিগেজ। তাঁরা স্কোরবোর্ডে ১১৫ রান যোগ করেন। অভিষেক ম্যাচেই নজর কাড়েন শুভা। সেই সঙ্গে রেকর্ড বুকে নামও তুলে ফেলেন।

আরও পড়ুন: ঠোঁট কেটে ফালাফালা, মুখে টেপ লাগিয়েই ব্যাট হাতে লড়াই চালালেন তামিলনাড়ুর ব্যাটার- ভিডিয়ো

টেস্ট ক্রিকেটে ভারতীয় মহিলা ব্যাটার হিসাবে দ্বিতীয় দ্রুততম হাফসেঞ্চুরি করেছেন শুভা। তিন নম্বরে ব্যাট করতে নেমে ২৪ বছর বয়সী বাঁ-হাতি ব্যাটার ৪৯ বলে হাফসেঞ্চুরি পূরণ করেন। শুভা জায়গা পান ভারতের সঙ্গীতা দাবিরের পরেই। ১৯৯৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধেই টেস্টে ৪০ বলে সঙ্গীতা হাফসেঞ্চুরি করেছিলেন। মহিলাদের বিশ্ব টেস্টের প্রেক্ষিতে শুভার হাফসেঞ্চুরি তৃতীয় দ্রুততম। সঙ্গীতা ছাড়াও শ্রীলঙ্কার ভেনেসা বোয়েনও ৪০ বলে অর্ধশতরান করেছিলেন, ১৯৯৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে। এছাড়া ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্র্যান্ট ২০২২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৮ বলে হাফসেঞ্চুরি করেছিলেন। এর পরেই জায়গা পেয়েছেন শুভা। এছাড়াও তিনি মাত্র ১২তম ভারতীয় মহিলা ব্যাটার, যিনি টেস্ট অভিষেকে পঞ্চাশের বেশি স্কোর করেছেন।

শেষ পর্যন্ত ১৩টি চারের হাত ধরে ৭৬ বলে ৬৯ করে আউট হন শুভা। জেমিমা করেন ৯৯ বলে ৬৮ রান। ১১টি চার রয়েছে তাঁর ইনিংসে। পাঁচ নেমে হরমনপ্রীত ৮১ বলে ৪৯ রান করেন। যস্তিকা ভাটিয়ে ছয়ে নেমে ৮৮ বলে ৬৬ রান করেন। মারেন ১০টি চার এবং একটি ছক্কা। সাতে নামা ব্যাটার দীপ্তি শর্মা ৯টি চার এবং একটি ছয়ের হাত ধরে ৯৫ বলে ৬০ করে অপরাজিত রয়েছেন। আটে নেমে ৭৩ বলে ৩০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন স্নেহ রানা। প্রথম দিনের শেষে দীপ্তির সঙ্গে ১২ বলে ৪ করে অপরাজিত রয়েছেন পূজা বস্ত্রকার। ইংল্যান্ডের হয়ে লরেন বেল ২ উইকেট নিয়েছেন।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

ভোটই দিতে পারলেন না জলপাইগুড়ির বিজেপি প্রার্থী জয়ন্ত রায়, ডাক্তারবাবুর হল কী! দক্ষিণবঙ্গে সর্বত্র পারদ ৪০এর ওপরে, রবিবার দাবদাহে রেকর্ড করল বাঁকুড়া মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন শাকিবের সঙ্গে সময় কাটাচ্ছিলেন বুবলী, ঢুকে পড়েন অপু! দুই সতীনে চুলোচুলি… পূর্ব মেদিনীপুরে ১০০ দিনের কাজের টাকা ঢুকল প্রধান শিক্ষিকার ব্যাঙ্ক অ্যাকাউন্টে আচমকাই অসুস্থ রাহুল গান্ধী, গেলেন না সভায় কীটনাশকে ভরপুর এভারেস্ট কারি মশলা, অভিযোগ করে নিষিদ্ধ করল সিঙ্গাপুর কিশোর কুমারের গান গাইতে ভালোবাসেন ভারতীয় নৌবাহিনীর নতুন প্রধান একই দিনে চৈত্র পূর্ণিমা ও হনুমান জয়ন্তী, আর্থিক সমস্যা দূর করতে করুন এইগুলি দান

Latest IPL News

মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন তৃতীয় ক্রিকেটার হিসেবে IPL-এ ২৫০ ম্যাচ খেলার নজির গড়লেন দীনেশ কার্তিক IPL 2024-এ শ্রেয়সের প্রথম অর্ধশতরান, KKR-কে চাপ মুক্ত করলেন নাইট ক্যাপ্টেন আউট হয়ে মাঠে তর্ক শুরু বিরাটের, তুমুল রেগে গিয়ে 'গরম' দিলেন আম্পায়ারকে- ভিডিয়ো ম্যাচ শুরুর আগে সুনীল নারিনের সঙ্গে এটা কী করলেন বিরাট কোহলি, দেখুন ভিডিয়ো স্টেডিয়ামে দর্শকদের ক্রমাগত কটাক্ষে মানসিক সমস্যা হচ্ছে হার্দিকের!দাবি উথাপ্পার 'বিগ হিটার' কায়রন পোলার্ডের বিরুদ্ধে নেটে লেগ স্পিনার জসপ্রীত বুমরাহর লড়াই ! ৬,৪,৪,৬,৪,৪- ফার্গুসনকে তুলোধনা সল্টের, ৫০ হাতছাড়া করায় বাঁচল কামিন্সের রেকর্ড ভিডিয়ো: অবিশ্বাস্য, দুরন্ত ক্যাচ নিয়ে অংকৃষ রঘুবংশীকে ফেরালেন ক্যামরন গ্রিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.