বাংলা নিউজ > ক্রিকেট > IND-W vs ENG-W: অভিষেকেই ইতিহাস শুভার, ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দিনই চারশোর গণ্ডি টপকে ৮৮ বছর আগের নজির ছুঁলেন হরমনরা

IND-W vs ENG-W: অভিষেকেই ইতিহাস শুভার, ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দিনই চারশোর গণ্ডি টপকে ৮৮ বছর আগের নজির ছুঁলেন হরমনরা

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দিনই চারশোর উপর রান করে ইতিহাস লিখে ফেললেন ভারতের মেয়েরা।

টেস্ট ক্রিকেটে ভারতীয় মহিলা ব্যাটার হিসাবে দ্বিতীয় দ্রুততম হাফসেঞ্চুরি করেছেন শুভা। অভিষেকেই তিনি গড়েছেন বড় নজির। তিনি জায়গা করে নিয়েছেন ভারতের সঙ্গীতা দাবিরের পরেই। ১৯৯৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধেই টেস্টে ৪০ বলে সঙ্গীতা হাফসেঞ্চুরি করেছিলেন। এর পরেই জায়গা পেয়েছেন শুভা।

ভারতের দুই ওপেনার ব্যর্থ হলেও, বাকিরা লড়াই চালালেন। যার জেরে ইংল্যান্ডের বিরুদ্ধে একমাত্র টেস্টের প্রথম দিনে ভারত মেয়েরা চারশো রানের গণ্ডি টপকে গেলেন। তিন-ছয় নম্বর ব্যাটার প্রত্যেকেই রান পেলেন। এর মধ্যে চার জন হাঁকালেন হাফসেঞ্চুরি। ভারত অধিনায়ক হরমনপ্রীত কৌর এক রানের জন্য অর্ধশতরান হাতছাড়া করলেন। দিনের শেষে ভারতের স্কোর ৭ উইকেটে ৪১০ রান। সেই সঙ্গে হরমনপ্রীতের দল লিখে ফেললেন ইতিহাস। ছুঁলেন ৮৮ বছর আগের নজির।

বৃহস্পতিবার নবি মুম্বইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে ভারতীয় দল চারশো রানের গণ্ডি টপকানোর সঙ্গে সঙ্গে ১৯৩৫ সালে ইংল্যান্ডের মেয়েদের করা নজির স্পর্শ করেছেন। ৮৮ বছর আগে নিউজিল্যান্ডের মেয়েদের বিপক্ষে টেস্ট ম্যাচে ব্রিটিশ তনয়ারা এক দিনে চারশো রানের গণ্ডি টপকে গিয়েছিলেন। ৪ উইকেটে ৪৩১ রান করেছিল ইংল্যান্ড। এর বাইরে মেয়েদের টেস্টের ক্ষেত্রে কখনও আর কোনও দল এত দিন একদিনে চারশো রান করতে পারেননি। যে নজির এদিন ইংল্যান্ডের বিরুদ্ধে করলেন ভারতের মেয়েরা। মহিলাদের টেস্টের ক্ষেত্রে দ্বিতীয় টিম হিসাবে একদিনে হরমনপ্রীতরা ৪১০ রান করলেন।

আরও পড়ুন: বিদায়ী সিরিজে সেঞ্চুরি করেই নিন্দুকদের বিশেষ বার্তা ওয়ার্নারের, পেরিয়ে গেলেন ক্লার্ক, হেডেনকে

টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা যে ভারত খুব ভালো করেছিল, তেমনটা নয়। ৫০ রানের মধ্যে তারা দুই ওপেনারকে হারিয়ে বসে ছিল। ১২ বলে ১৭ রান করে আউট হয়ে যান স্মৃতি মন্ধানা। ৩০ বলে ১৯ করে আউট হন শেফালি বর্মা। তবে তৃতীয় উইকেটে হাল ধরেন সতীশ শুভা এবং জেমিমা রডরিগেজ। তাঁরা স্কোরবোর্ডে ১১৫ রান যোগ করেন। অভিষেক ম্যাচেই নজর কাড়েন শুভা। সেই সঙ্গে রেকর্ড বুকে নামও তুলে ফেলেন।

আরও পড়ুন: ঠোঁট কেটে ফালাফালা, মুখে টেপ লাগিয়েই ব্যাট হাতে লড়াই চালালেন তামিলনাড়ুর ব্যাটার- ভিডিয়ো

টেস্ট ক্রিকেটে ভারতীয় মহিলা ব্যাটার হিসাবে দ্বিতীয় দ্রুততম হাফসেঞ্চুরি করেছেন শুভা। তিন নম্বরে ব্যাট করতে নেমে ২৪ বছর বয়সী বাঁ-হাতি ব্যাটার ৪৯ বলে হাফসেঞ্চুরি পূরণ করেন। শুভা জায়গা পান ভারতের সঙ্গীতা দাবিরের পরেই। ১৯৯৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধেই টেস্টে ৪০ বলে সঙ্গীতা হাফসেঞ্চুরি করেছিলেন। মহিলাদের বিশ্ব টেস্টের প্রেক্ষিতে শুভার হাফসেঞ্চুরি তৃতীয় দ্রুততম। সঙ্গীতা ছাড়াও শ্রীলঙ্কার ভেনেসা বোয়েনও ৪০ বলে অর্ধশতরান করেছিলেন, ১৯৯৮ সালে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট ম্যাচে। এছাড়া ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্র্যান্ট ২০২২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪৮ বলে হাফসেঞ্চুরি করেছিলেন। এর পরেই জায়গা পেয়েছেন শুভা। এছাড়াও তিনি মাত্র ১২তম ভারতীয় মহিলা ব্যাটার, যিনি টেস্ট অভিষেকে পঞ্চাশের বেশি স্কোর করেছেন।

শেষ পর্যন্ত ১৩টি চারের হাত ধরে ৭৬ বলে ৬৯ করে আউট হন শুভা। জেমিমা করেন ৯৯ বলে ৬৮ রান। ১১টি চার রয়েছে তাঁর ইনিংসে। পাঁচ নেমে হরমনপ্রীত ৮১ বলে ৪৯ রান করেন। যস্তিকা ভাটিয়ে ছয়ে নেমে ৮৮ বলে ৬৬ রান করেন। মারেন ১০টি চার এবং একটি ছক্কা। সাতে নামা ব্যাটার দীপ্তি শর্মা ৯টি চার এবং একটি ছয়ের হাত ধরে ৯৫ বলে ৬০ করে অপরাজিত রয়েছেন। আটে নেমে ৭৩ বলে ৩০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন স্নেহ রানা। প্রথম দিনের শেষে দীপ্তির সঙ্গে ১২ বলে ৪ করে অপরাজিত রয়েছেন পূজা বস্ত্রকার। ইংল্যান্ডের হয়ে লরেন বেল ২ উইকেট নিয়েছেন।

ক্রিকেট খবর

Latest News

আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 4 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 14/2 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল ২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.