বাংলা নিউজ > ক্রিকেট > PAK vs AFG: কোনও রকমে ২০০ টপকে ১৪২ রানে জয়, ২৫ বছর আগের রেকর্ড ভাঙল পাকিস্তান

PAK vs AFG: কোনও রকমে ২০০ টপকে ১৪২ রানে জয়, ২৫ বছর আগের রেকর্ড ভাঙল পাকিস্তান

জয়ের পরে উচ্ছ্বসিত বাবররা। ছবি- এএফপি।

Pakistan vs Afghanistan 1st ODI: দলের দরকারের সময় কেরিয়ারের সেরা বোলিং করে পাকিস্তানকে ম্যাচ জেতালেন হ্যারিস রউফ। ৫৯ রানে গুটিয়ে লজ্জায় ডুবলেন রশিদরা।

আফগানিস্তানের বিরুদ্ধে লো স্কোরিং প্রথম ওয়ান ডে ম্যাচে রেকর্ড ব্যবধানে জয় তুলে নিল পাকিস্তান। শুরুতে ব্যাট করে বাবর আজমরা স্কোরবোর্ডে বড় রান তুলতে ব্যর্থ হন। তবে তখনও বোধহয় তাঁরা জানতেন না যে, পালটা ব্যাট করতে নেমে আফগানিস্তান অতি সস্তায় গুটিয়ে যাবে।

আফগানিস্তানকে ছোটখাটো টার্গেট দেয় পাকিস্তান:-

হাম্বান্তোতায় সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে পাকিস্তান। তারা ৪৭.১ ওভারে মাত্র ২০১ রানে অল-আউট হয়ে যায়। ইমাম উল হক ৬১, শাদব খান ৩৯, ইফতিকার আহমেদ ৩০, মহম্মদ রিজওয়ান ২১ ও নাসিম শাহ ১৮ রান করেন। বাবর আজম খাতা খুলতে পারেননি। আফগানিস্তানের হয়ে মুজিব উর রহমান ৩টি এবং মহম্মদ নবি ও রশিদ খান ২টি করে উইকেট নেন।

চূড়ান্ত ব্যাটিং বিপর্যয়ে পড়ে আফগানিস্তান:-

পালটা ব্যাট করতে নেমে আফগানিস্তান চূড়ান্ত ব্যাটিং বিপর্যয়ে পড়ে। শুরু থেকে একের পর এক উইকেট হারিয়ে তারা অল-আউট হয়ে যায় মাত্র ৫৯ রানে। আফগানিস্তানের ইনিংস স্থায়ী হয় ১৯.২ ওভার। কোনও রকমে ২০০ টপকেও পাকিস্তান ম্যাচ জেতে ১৪২ রানের বিশাল ব্যাবধানে।

শূন্য রান পাঁচ আফগান তারকার:-

রহমানউল্লাহ গুরবাজ (১৮) ও আজমতউল্লাহ ওমরজাই (১৬) ছাড়া আফগানিস্তানের আর কোনও ব্যাটারই দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি। খাতা খুলতে পারেননি ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদি, রশিদ খান ও ফজলহক ফারুকি। মহম্মদ নবি ৭ রান করে আউট হন।

আরও পড়ুন:- 'কোহলি নিজেকে দলের সেরা বোলার মনে করে', ভুবনেশ্বর জানালেন, বিরাট বল করলে কেন সতীর্থরা ভয়ে মরেন

কেরিয়ারের সেরা বোলিং হ্যারিস রউফের:-

পাকিস্তানের হয়ে ৬.২ ওভার বল করে মাত্র ১৮ রানের বিনিময়ে ৫টি উইকেট দখল করেন হ্যারিস রউফ। এটি তাঁর ওয়ান ডে তথা আন্তর্জাতিক কেরিয়ারের সেরা বোলিং পারফর্ম্যান্স। সুতরাং, দলের দরকারের সময় নিজের সেরাটা উজাড় করে দেন রউফ। এছাড়া ৯ রানে ২টি উইকেট নেন শাহিন আফ্রিদি। নাসিম শাহ ও শাদব খান ১টি করে উইকেট দখল করেন। দুর্দান্ত বোলিংয়ের সুবাদে ম্যাচের সেরার পুরস্কার জেতেন হ্যারিস।

আরও পড়ুন:- ধোনির জন্যই ২০১১-য় বিশ্বকাপ খেলার সুযোগ পাননি রোহিত, পর্দার আড়ালের সত্য সামনে আনলেন তৎকালীন নির্বাচক

নিজেদের ২৫ বছর আগের রেকর্ড ভাঙে পাকিস্তান:-

শুরুতে ব্যাট করে নিজেরা অল-আউট হওয়া ম্যাচে সব থেকে বড় ব্যবধানে (১৪২ রানের) জয় তুলে নেয় পাকিস্তান। এই নিরিখে তাদের আগের রেকর্ড ছিল শ্রীলঙ্কার বিরুদ্ধে। ১৯৯৮ সালে পার্লে নিজেরা ২৪৯ রানে অল-আউট হওয়া সত্ত্বেও পাকিস্তান শ্রীলঙ্কার ইনিংস গুটিয়ে দেয় ১৩৯ রানে। ১১০ রানে সেই ম্যাচ জেতে পাকিস্তান।

লজ্জার নজির আফগানিস্তানের:-

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে কম রানে (৫৯) অল-আউট হওয়ার লজ্জাজনক নজির গড়ে আফগানিস্তান। এর আগে এই হতাশাজনক রেকর্ড ছিল নিউজিল্যান্ডের। তারা ১৯৮৬ সালে পাকিস্তানের বিরুদ্ধে ৬৪ রানে অল-আউট হয়। কিউয়িদের সেই লজ্জার রেকর্ড থেকে মুক্তি দেয় আফগানিস্তান।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

চুলের মুঠি ধরে বরকে আদর কৌশাম্বির, আদৃতের জন্মদিনে লিখলেন, ‘সেরাটা আসতে এখনও…’ শুভেন্দুর বিরুদ্ধে এফআইআর করলেন তৃণমূল বিধায়ক, স্পিকারকেও দিচ্ছেন চিঠি 'পুরুষের সমান মহিলারা হতে পারে না…' ৬ বছর অভিনয় না করা নিয়ে মুখ খুললেন প্রীতি ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার French Open: প্রথম রাউন্ডেই কঠিন প্রতিপক্ষ ক্যারেন কাচানভের মুখোমুখি সুমিত নাগাল নন্দীগ্রামে ছাপ্পা হয়নি, দেবাংশুর ভিডিয়ো ‘প্রমাণ’ খারিজ কমিশনের, তবে ওঁরা কারা? ‘চরিত্রাভিনেতাদের সঙ্গে জানোয়ারের মত আচরণ হয়’, বিস্ফোরক পঞ্চায়েতের ক্রান্তি দেবী সাগর দ্বীপ থেকে এখন কতদূরে গভীর নিম্নচাপটি? ঘূর্ণিঝড় রেমাল নিয়ে নয়া আপডেট IMD'র দামি ক্রিমের দরকার নেই, ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে পারে ডাবের জল ‘‌তিন লাখ ভোটে হারাব’‌, চ্যালেঞ্জ সৌমিত্রর, ‘‌মানুষ বিদায় জানাবে’‌, জবাব সুজাতার

Latest IPL News

৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.