বাংলা নিউজ > ক্রিকেট > সেরা ছন্দে না থেকেও 'এক বছরে' এমন এক রেকর্ড গড়েন পৃথ্বী, যে কৃতিত্ব বিশ্বের আর কারও নেই

সেরা ছন্দে না থেকেও 'এক বছরে' এমন এক রেকর্ড গড়েন পৃথ্বী, যে কৃতিত্ব বিশ্বের আর কারও নেই

সতীর্থের আলিঙ্গনে পৃথ্বী শ। ছবি- টুইটার (@NorthantsCCC)।

গত ১২ মাসের মধ্যে তিন ফর্ম্যাটে তিনটি অবিশ্বাস্য ইনিংস খেলে বিশ্বরেকর্ড গড়েন পৃথ্বী শ। ক্রিকেটের ইতিহাসের আর কোনও ব্যাটার এমন নজির গড়তে পারেননি।

নর্দাম্পটনশায়ারের হয়ে সামারসেটের বিরুদ্ধে ওয়ান ডে কাপের ম্যাচে দুর্দান্ত ডাবল সেঞ্চুরি করার আগে পৃথ্বী শ বেশ কিছুদিন পরিচিত ছন্দে ছিলেন না। গত এক বছরে রানের মধ্যে থাকলেও ব্যাট হাতে ধারাবাহিকতা দেখাতে পারেননি তিনি। তবে সেরা ছন্দে না থেকেও ১২ মাসের মধ্যে তিন ফর্ম্যাটে অবিশ্বাস্য তিনটি ইনিংস খেলে এমন এক রেকর্ড গড়েন পৃথ্বী, যা বিশ্বের আর কোনও ক্রিকেটারের নেই।

আসলে পৃথ্বীই ক্রিকেটের ইতিহাসের একমাত্র ব্যাটার যিনি এক বছরের (১২ মাসের) মধ্যে টি-২০ ক্রিকেটে সেঞ্চুরি, লিস্ট-এ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি ও ফার্স্ট ক্লাস ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করেছেন। ২০ ওভারের ক্রিকেটে সেঞ্চুরি, ৫০ ওভারের ক্রিকেটে ডাবল সেঞ্চুরি ও ৪-৫ দিনের ফার্স্ট ক্লাস ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি করার নজির অন্যদেরও রয়েছে। তবে কেউই ১২ মাসের মধ্যে এমনটা করে দেখাতে পারেননি।

পৃথ্বী ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের অগস্ট, অর্থাৎ ১০ মাসের মধ্যেই তিন ফর্ম্যাটে ব্যাট করতে নেমে এমন বিরল কৃতিত্বের স্বাক্ষর রাখেন।

পৃথ্বীর টি-২০'তে সেঞ্চুরি:-

২০২২ সালের ১৪ অক্টোবর মুম্বইয়ের হয়ে অসমের বিরুদ্ধে সৈয়দ মুস্তাক আলি টি-২০ ট্রফির ম্যাচে মাঠে নামেন পৃথ্বী। সেই ম্যাচে তিনি ১৩টি চার ও ৯টি ছক্কার সাহায্যে ৬১ বলে ১৩৪ রানের ধ্বংসাত্মক ইনিংস খেলেন।

আরও পড়ুন:- IND vs WI: ভারতের হার-জিতের মাঝে দাঁড়িয়ে পুরান, তুরুপের তাস হতে পারেন কুলদীপ, ফাইনালের ভাগ্য নির্ধারণ করবে এই ৫টি বিষয়

পৃথ্বীর ফার্স্ট ক্লাস ক্রিকেটে ট্রিপল সেঞ্চুরি:-

২০২৩ সালের ১০-১৩ জানুয়ারী মুম্বইয়ের হয়ে অসমের বিরুদ্ধে রঞ্জি ট্রফির ম্যাচে মাঠে নামেন পৃথ্বী শ। সেই ম্যাচের ১টি ইনিংসে ব্যাট করে ৪৯টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৩৮৩ বলে ৩৭৯ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি।

পৃথ্বীর লিস্ট-এ ক্রিকেটে ডাবল সেঞ্চুরি:-

২০২৩ সালের ৯ অগস্ট নর্দাম্পটনশায়ারের হয়ে সামারসেটের বিরুদ্ধে ওয়ান ডে কাপের ম্যাচে মাঠে নামেন পৃথ্বী। সেই ম্যাচে ২৮টি চার ও ১১টি ছক্কার সাহায্যে ১৫৩ বলে ২৪৪ রানের মারকাটারি ইনিংস খেলে আউট হন তিনি।

আরও পড়ুন:- Yashasvi Breaks Rohit's Record: প্রথম T20I হাফ-সেঞ্চুরিতেই রোহিত শর্মার ১৪ বছর আগের রেকর্ড ভাঙলেন যশস্বী

পৃথ্বী শ-র আন্তর্জাতিক কেরিয়ার:-

এখনও পর্যন্ত ভারতের হয়ে ৫টি টেস্ট, ৬টি ওয়ান ডে ও ১টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন পৃথ্বী শ। টেস্টে ১টি সেঞ্চুরি ও ২টি অর্ধশতরান-সহ ৪২.৩৭ গড়ে ৩৩৯ রান সংগ্রহ করেছেন তিনি। ওয়ান ডে ক্রিকেটে ৩১.৫০ গড়ে তাঁর সংগ্রহ ১৮৯ রান। একমাত্র আন্তর্জাতিক টি-২০ ম্যাচটিতে পৃথ্বী ১ বলেই আউট হয়ে যান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

শনি আর শুক্রের বিরাট যোগ, এত দিন অপেক্ষার পরে এবার ভাগ্য উজ্জ্বল এই সব রাশির ‘ফিরে আসতে বলার উপায় নেই, স্বপ্নে এসো’, মায়ের জন্য পোস্ট টলি গায়িকার, বলুন তো কে IND vs ENG: জুরেল তো পরবর্তী ধোনি! গাভাসকরের প্রশংসায় কী বলছেন ভারতের নয়া তারকা সব থেকে কম বয়সে টেস্টে পাঁচ উইকেট নেওয়া ব্রিটিশ বোলারদের তালিকায় শোয়েব বশির করোনার পরে নতুন উদ্বেগের নাম জম্বি ডিয়ার ডিজিজ! কতটা বিপজ্জনক এই রোগ, কী হয় এতে মঙ্গলে দেখা দিতে পারে অমঙ্গলের মেঘ, বৃষ্টি হবে জেলায় জেলায়, জারি সতর্কতা 'রোজা'র সাফল্য আমায় অহংকারী করে তুলেছিল, মণিরত্নমকেও কৃতিত্ব দিইনি', অকপট মধু মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফল রকুল-জ্যাকির বিয়েতে বরযাত্রী অক্ষয়-টাইগার, অন্য মেজাজে বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁ Summer Travel Plans: দুর্দান্ত গরমে বেড়াতে যান পশ্চিমবঙ্গের এই সব জায়গায়! প্রাকৃতিক শোভা মুগ্ধ করবে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.