বাংলা নিউজ > ক্রিকেট > পাকিস্তানের বদলে টিভির স্কোরকার্ডে লেখা 'ব্রিটিশ গালাগাল', বিতর্ক থামাতে ক্ষমা চাইল ক্রিকেট অস্ট্রেলিয়া

পাকিস্তানের বদলে টিভির স্কোরকার্ডে লেখা 'ব্রিটিশ গালাগাল', বিতর্ক থামাতে ক্ষমা চাইল ক্রিকেট অস্ট্রেলিয়া

পাকিস্তানের নাম বিকৃতি নিয়ে জোর বিতর্ক। ছবি- টুইটার।

Pakistan vs Prime Minister's XI: অস্ট্রেলিয়া প্রাইম মিনিস্টার্স ইলেভেনের বিরুদ্ধে অনুশীলন ম্যাচে পাকিস্তানের নাম বিকৃতি নিয়ে শুরু হয়েছে জোর বিতর্ক।

পাকিস্তান ক্রিকেট দল অস্ট্রেলিয়ায় পা দেওয়া মাত্রই দেখা দেয় বিতর্ক। পাক ক্রিকেটারদের নিজেদের জিনিসপত্র ট্রাকে বোঝাই করতে দেখে নেটিজেনরা ক্ষোভ উগরে দেন পাকিস্তান ও অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডের উপরে। এবার ব্যাট-বলের লড়াই শুরু হওয়া মাত্রই দেখা দেয় আরও বড়সড় এক বিতর্ক।

ক্যানবেরার মানুকা ওভালে পাকিস্তান ক্রিকেট দল অনুশীলন ম্যাচে মাঠে নামে অস্ট্রেলিয়া প্রধানমন্ত্রী একাদশের বিরুদ্ধে। ফক্স ক্রিকেটে ম্যাচটি সরাসরি সম্প্রচারিতও হচ্ছে। বিতর্ক দেখা দেয় টেলিভিশনের পর্দায় লেখা পাকিস্তান ক্রিকেট দলের নাম নিয়ে।

সাধারণত পাকিস্তান ক্রিকেট দলকে সংক্ষেপে PAK হিসেবেই দেখানো হয় স্কোরকার্ডে। সংশ্লিষ্ট টেলিভিশন চ্যানেলটির পর্দায় PAK-এর বদলে লেখা ছিল PAKI। এটি মূলত একটি ব্রিটিশ গালি, যা বর্ণবিদ্বেষমূলক আচরণ হিসেবে বিবেচিত হয়। এই শব্দটি মূলত পাকিস্তান তথা দক্ষিণ এশিয়ার লোকজনেদের অপমান করার জন্য ব্রিটেনে ব্যবহার করা।

ম্যাচের প্রথম দিনে টেলিভিশনের পর্দায় এমন জাতীবিদ্বেষী শব্দ দেখে চমকে যান অনেকেই। অস্ট্রেলিয়ার এক সাংবাদিক বিষয়টি টুইটারে তুলে ধরেন। তার পরেই টনক নড়ে সম্প্রচারকারী সংস্থার। তড়িঘড়ি ভুল শুধরে নেওয়া হয়। যদিও জল গড়ায় অনেক দূর। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে ভুলের গুরুত্ব অনুধাবন করে ক্ষমাও চেয়ে নেওয়া হয়। গোটা বিষয়টিকে গ্রাফিক্সের ভুল হিসেবে তুলে ধরা হয়।

আরও পড়ুন:- Big Bash League: বুমেরাং হল সুইচ হিট, দৃষ্টিনন্দন শট খেলেও আউট ম্যাক্সওয়েল, বিগ ব্যাশে ৯৯ নট-আউট মুনরো- ভিডিয়ো

মাঠের বাইরের এই বিতর্ক অবশ্য প্রভাব ফেলেনি পাকিস্তান ক্রিকেট দলের মাঠের লড়াইয়ে। ম্যাচে জোরদার লড়াই চালান শান মাসুদরা। ক্যানবেরায় টস জিতে শুরুতে ব্যাট করতে নামে পাকিস্তান। তারা প্রথম দিনের খেলা শেষ করে ৬ উইকেটে ৩২৪ রান তুলে। দ্বিতীয় দিনে তার পর থেকে খেলা শুরু করে পাকিস্তান তাদের প্রথম ইনিংস ডিক্লেয়ার করে ৯ উইকেটে ৩৯১ রান তুলে।

আরও পড়ুন:- Vijay Hazare Trophy: বিজয় হাজারের গ্রুপ লিগে সব থেকে বেশি ছয় LSG-তে ঢোকা তারকার, সর্বাধিক উইকেট RCB-র বাতিল ঘোড়ার

শান মাসুদ ১৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৯৮ বলে ২০১ রান করে অপরাজিত থাকেন। বাবর আজম ৫টি বাউন্ডারির সাহায্যে ৮৮ বলে ৪০ রান করে মাঠ ছাড়েন। এছাড়া আবদুল্লা শফিক ৩৮, ও সরফরাজ আহমেদ ৪১ রান করেন। প্রাইম মিনিস্টার্স ইলেভেনের হয়ে ৮০ রানে ৫ উইকেট নেন জর্ডন বাকিংহ্যাম।

জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়া প্রধানমন্ত্রী একাদশ দ্বিতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ১৪৯ রান সংগ্রহ করে। ক্যামেরন ব্যানক্রফট ৫৩ ও মার্কাস হ্যারিস ৪৯ রান করে আউট হন।

ক্রিকেট খবর

Latest News

Los Angeles Knight Riders বনাম MI New York ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ শ্রাবণের প্রথম সোমবার কারা লাকি?রইল রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে আজ কারা কারা লাকি? দেখে নিন ২২ জুলাইয়ের রাশিফল বশিরের আগুনে বোলিং, দ্বিতীয় টেস্টেও গোহারান হারল উইন্ডিজ, সিরিজ জিতল ইংল্যান্ড সুইডিশ ওপেনের ফাইনালে অনামী নুনোর কাছে স্ট্রেট সেটে হেরে অবসরের ইঙ্গিত নাদালের শোলের সঙ্গে একইদিনে মুক্তি, ৩০ লাখি ছবি জয় সন্তোষী মা ১৯৭৫ সালে কত টাকা আয় করে? দেড় কোটি বেতনের চাকরিতে আমেরিকা গেলেন না বাংলার যুবক, বাবা-মা একলা হয়ে যাবেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে 'আউট' বাইডেন, ট্রাম্পের সামনে সওয়াল কমলার নাম সরকারি কর্মীরা আরএসএস কর্মসূচিতে অংশ নিতে পারবেন, আগের নির্দেশ তুলে নিল সরকার ৫৯-এ সেকেন্ড ইনিংস স্নেহাশিসের! ডোনার চেয়েও বয়সে ছোট সৌরভের নতুন বৌদি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.