বাংলা নিউজ > ক্রিকেট > Ranji Trophy 2024: ইতিহাস গড়লেন তনুষ-তুষার, রঞ্জিতে এই প্রথম ১০ ও ১১ নম্বর ব্যাটারের শতরান, বিশ্ব ক্রিকেটে দ্বিতীয়বার

Ranji Trophy 2024: ইতিহাস গড়লেন তনুষ-তুষার, রঞ্জিতে এই প্রথম ১০ ও ১১ নম্বর ব্যাটারের শতরান, বিশ্ব ক্রিকেটে দ্বিতীয়বার

দুরন্ত রেকর্ড তনুষ-তুষারের। ছবি- টুইটার।

Mumbai vs Baroda Ranji Trophy 2024 Quarter Final: রঞ্জি ট্রফির ইতিহাসে শেষ উইকেটের জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রান যোগ করার নজির গড়েন তুষার দেশপান্ডে ও তনুষ কোটিয়ান। অল্পের জন্য হাতছাড়া হয় সর্বকালীন রেকর্ড।

রঞ্জি ট্রফি তথা ভারতীয় ফার্স্ট ক্লাস ক্রিকেটের ইতিহাসে আগে যা কখনও ঘটেনি, তেমনই অবাক করা ঘটনা চোখে পড়ল মুম্বই বনাম বরোদা কোয়ার্টার ফাইনাল ম্যাচে। বিকেসি গ্রাউন্ডে বরোদার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করলেন মুম্বইয়ের ১০ ও ১১ নম্বর ব্যাটার।

দশ নম্বরে ব্যাট করতে নামা তনুষ কোটিয়ান ৯টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ১১৫ বলে ব্যক্তিগত শতরান পূর্ণ করেন। তিনি শেষমেশ ১০টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ১২৯ বলে ১২০ রান করে অপরাজিত থাকেন। ১১ নম্বরে ব্যাট করতে নামা তুষার দেশপান্ডে ৯টি চার ও ৬টি ছক্কার সাহায্যে ১১২ বলে সেঞ্চুরির গণ্ডি টপকে যান। তিনি শেষ পর্যন্ত ১০টি চার ও ৮টি ছক্কার সাহায্যে ১২৯ বলে ১২৩ রান করে আউট হন।

তুনষ ও তুষার, উভয়েরই ফার্স্ট ক্লাস ক্রিকেটে এটি প্রথম শতরান। ডানহাতি অফ-স্পিনার তনুষ এর আগে ফার্স্ট ক্লাস ক্রিকেটে ১০টি হাফ-সেঞ্চুরি করেছেন। তবে তিন অঙ্কের রানে পৌঁছলেন এই প্রথম। অন্যদিকে ডান-হাতি পেসার দেশপান্ডে এর আগে ফার্স্ট ক্লাস ক্রিকেটে একটি মাত্র হাফ-সেঞ্চুরি করেছিলেন।

আরও পড়ুন:- IPL 2024-এর আগে রাজ্যদলের হয়ে দাপুটে সেঞ্চুরি গুজরাট টাইটানসের ৩.৬ কোটির আদিবাসী ক্রিকেটারের

উল্লেখযোগ্য বিষয় হল, রঞ্জি ট্রফি তথা ভারতের ফার্স্ট ক্লাস ক্রিকেটের ইতিহাসে এই প্রথম কোনও দলের ১০ ও ১১ নম্বর ব্যাটার একই ইনিংসে শতরান করলেন। সার্বিকভাবে ফার্স্ট ক্লাস ক্রিকেটের ইতিহাসে এমন ঘটনা ঘটল দ্বিতীয়বার। এর আগে দু'জন ভারতীয় ক্রিকেটারই অবশ্য এমন কাণ্ড ঘটিয়েছিলেন। ১৯৪৬ সালে সারের বিরুদ্ধে তিন দিনের ম্যাচের প্রথম ইনিংসে ইন্ডিয়ান্স দলের চাঁদু সারওয়াটে ১০ নম্বরে ব্যাট করতে নেমে ১২৪ রান করে অপরাজিত থাকেন। সেই ইনিংসেই ১১ নম্বের ব্যাট করে শুটে বন্দ্যোপাধ্যায় ১২১ রান করে আউট হন।

আরও পড়ুন:- 'দেশের হয়ে খেলছে না, দেখুন হয়তো IPL-এও খেলবে না', কোহলির অনুপস্থিতি নিয়ে গাভাসকরের টিপ্পনি

তনুষ ও তুষার এই ইনিংসে শেষ উইকেটের জুটিতে যোগ করেন ২৩২ রান। রঞ্জি ট্রফির ইতিহাসে এটি শেষ উইকেটের জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রান তোলার নজির। অল্পের জন্য হাতছাড়া হয় সর্বকালীন রেকর্ড। রঞ্জিতে শেষ উইকেটে সর্বোচ্চ পার্টনারশিপের রেকর্ড রয়েছে অজয় শর্মা ও মনিন্দর সিংয়ের নামে। ১৯৩২ সালে বম্বের বিরুদ্ধে রঞ্জি সেমিফাইনালে শেষ উইকেটের জুটিতে ২৩৩ রান যোগ করেন দিল্লির দুই ব্যাটার।

বরোদার বিরুদ্ধে এই ম্যাচের দ্বিতীয় ইনিংসে মুম্বই ৫৬৯ রান তোলে। প্রথম ইনিংসের খামতি মিলিয়ে জয়ের জন্য বরোদার সামনে লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৬০৬ রানের। পঞ্চম দিনের শেষ ২টি সেশনে এত রান তুলে ম্যাচ জেতা কার্যত অসম্ভব। সুতরাং বলাই যায় যে, প্রথম ইনিংসে এগিয়ে থাকার সুবাদে চলতি রঞ্জি ট্রফির সেমিফাইনালের টিকিট কার্যত পাকা মুম্বইয়ের।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

শনিবার অনেকটা বাড়ল ময়দানের আয়, ১০ দিনে মোট কত আয় হল বড়ে মিয়াঁ ছোটে মিয়াঁর? রাওয়ালপিন্ডিতে কিউয়িদের উড়িয়ে ইমরান খানের ক্যাপ্টেন্সি রেকর্ডের আরও কাছে বাবর আদিবাসীদের সঙ্গে মিশতে তাঁদেরই পোশাক পরে গেলেন দেব! কটাক্ষ করে হিরণ বললেন কী? ভালোবাসার প্রকাশ করা কাদের সম্পর্ককে মজবুত রাখবে? দেখুন আজকের প্রেম রাশিফল তৈরি বজরঙ্গী ভাইজান ২-এর স্ক্রিপ্ট! কার সম্মতির অপেক্ষায় আটকে সলমনের ছবির শ্যুট সন্দেশখালির মহিলাদের তৈরি করা পিঠেতে মজলেন কুণাল, খাবার খেলেও ‘নাটক’ বলে কটাক্ষ IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা 'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও

Latest IPL News

IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.