বাংলা নিউজ > ক্রিকেট > Vijay Hazare Trophy 2023: পঞ্জাবের বিরুদ্ধে সেঞ্চুরি অনুষ্টুপের, ভাঙলেন সৌরভের নজির, জিতে নকআউটে বাংলা

Vijay Hazare Trophy 2023: পঞ্জাবের বিরুদ্ধে সেঞ্চুরি অনুষ্টুপের, ভাঙলেন সৌরভের নজির, জিতে নকআউটে বাংলা

অনুষ্টুপ মজুমদার।

৮৫ রানে ৬ উইকেট হারিয়ে বাংলা যখন প্রবল চাপে, তখন ত্রাতা হয়ে ওঠেন অনুষ্টুপ মজুমদার। পাশে পান করণ লালকে। তাঁরা সপ্তম উইকেটে ১৪৫ রান যোগ করে। যেটা বাংলার জন্য বড় অক্সিজেন হয়। অনুষ্টুপ ১১৬ বলে অপরাজিত ১১১ রানের দুরন্ত একটি ইনিংস খেলেন। নিঃসন্দেহে অনুষ্টুপের এই ইনিংসটি না থাকলে বাংলাকে এদিন হারতে হত।

বিজয় হাজারে ট্রফিতে বাংলা একমাত্র তামিলনাড়ুর কাছেই ল্যাজেগোবরে হয়ে হেরেছিল। সেই ম্যাচটি বাদ দিলে, বাকি পাঁচটি ম্যাচেই বাংলা লড়াকু পারফরম্যান্স করে জয় ছিনিয়ে নিয়েছে। আর মঙ্গলবার পঞ্জাবকে ৫২ রানে হারিয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেল লক্ষ্মীরতন শুক্লার টিম। তারা তাদের গ্রুপ ‘ই’র শীর্ষে থেকে শেষ করলেও, গ্রুপের দ্বিতীয় দল হিসাবেই প্রি-কোয়ার্টারে জায়গা পেল। কারণ তামিলনাড়ু আর বাংলার পয়েন্ট সমান। তবে নেটরানরেটে এগিয়ে ছিল বাংলাই। কিন্তু হেড টু হেডে পিছিয়ে পড়েছেন সুদীপ ঘরামিরা।

পঞ্জাবের বিরুদ্ধে ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে বাংলা তোলে ২৪২ রান। তবে ব্যাট করতে নেমে ইনিংসের প্রথম বলেই বড় ধাক্কা খায় বাংলা। হাবিব গান্ধী প্রথম বলেই সাজঘরে ফিরে যান। এর পরেও উইকেট পতন আটকায়নি বাংলার। ৩৭ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা। ৩৯ রানে পরপর দুই উইকেট পড়ে। অর্থাৎ ৪০ হওয়ার আগেই ৪ উইকেট হারিয়ে বসে থাকে বাংলা। ১০০ রানের মধ্যে পড়ে আরও ২ উইকেট।

আরও পড়ুন: হার্দিককে নিয়ে তাড়াহুড়ো নয়, তারকা অলরাউন্ডারের জন্য ১৮ সপ্তাহের বিশেষ রুটিন তৈরি করল NCA

৮৫ রানে ৬ উইকেট হারিয়ে বাংলা যখন প্রবল চাপে, তখন ত্রাতা হয়ে ওঠেন অনুষ্টুপ মজুমদার। পাশে পান করণ লালকে। তাঁরা সপ্তম উইকেটে ১৪৫ রান যোগ করে। যেটা বাংলার জন্য বড় অক্সিজেন হয়। অনুষ্টুপ ১০টি চারের হাত ধরে ১১৬ বলে অপরাজিত ১১১ রানের দুরন্ত একটি ইনিংস খেলেন। নিঃসন্দেহে অনুষ্টুপের এই ইনিংসটি না থাকলে বাংলাকে এদিন হারতে হত। সেই সঙ্গে অনুষ্টুপ ভেঙে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের নজিরও। লিস্ট-এ ক্রিকেটে পঞ্জাবের বিরুদ্ধে বাংলার ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ স্কোরের মালিক হলেন অনুষ্টুপ। এর আগেই এই নজির ছিল সৌরভের ঝুলিতে। তিনি ২০০৫-০৬ মরশুমে লিস্ট-এ-র ম্যাচে ৮৯ রান করেছিলেন। সেই রেকর্ডই মঙ্গলবার ভেঙে নয়া নজির গড়লেন অনুষ্টুপ। পঞ্জাবের বিরুদ্ধে লিস্ট-এ-র ম্যাচে সেঞ্চুরি করা বাংলার প্রথম প্লেয়ার হলেন অনুষ্টুপই।

আটে নেমে অনুষ্টুপের সঙ্গে পাল্লা দিয়ে লড়াই করেছেন করণ লালও। করণ যদি ক্রিজে না টিকতে পারতেন, তবে অনুষ্টুপ অপরাজিত থেকেও কিছু করতে পারতেন না। তাই করণের কৃতিত্ব কিন্তু কোনও অংশে কম নয়। সাতটি চার, দু'টি ছয়ের হাত ধরে করণ লাল ৬৩ বলে ঝকঝকে ৬৬ রান করেন। এছাড়া অধিনায়ক সুদীপ ঘরামি করেন ২৬ রান। শাহবাজ আহমেদ ১৬ রান করেন। বাকি আর কোনও ব্যাটার ১০ রানের গণ্ডি পার করতে পারেননি। নির্দিষ্ট ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে বাংলা করে ২৪২ রান। পঞ্জাবের বলতেজ সিং একাই ৫ উইকেট তুলে নেন। ১০ ওভার বল করে দেন ৩৫ রান। একটি করে উইকেট নিয়েছেন সিদ্ধার্থ কৌল, অভিষেক শর্মা, প্রেরিত দত্ত এবং ময়াঙ্ক মারকন্ডে।

আরও পড়ুন: শেষ ওভারে বল করতে আসার আগে সূর্যের পরামর্শই চাপ গায়েব করে দিয়েছিল- দাবি আর্শদীপের

রান তাড়া করতে নেমে পঞ্জাব শুরুটা বেশ ঝোড়ো মেজাজেই করেছিল। ৩.২ ওভারে প্রথম উইকেট হারানোর আগে ২৯ রান করেও ফেলেছিল তারা। কিন্তু ১১ বলে ১৬ করে আগুনে মেজাজে থাকা অভিষেক শর্মাকে ফিরিয়ে পঞ্জাবকে বড় ধাক্কাটা দেন বাংলার মহম্মদ কাইফ। এখানেই কিছুটা গতি প্রতিহত হয় পঞ্জাব ব্যাটারদের। এর পরেই পঞ্জাবের আর এক ওপেনার প্রভসিমরন সিং-কে ফেরান শাহবাজ আহমেদ। ১৮ বলে ৩১ রান করে ফেলেছিলেন প্রভসিমরন। দলের ৫৬ রানের মধ্যে এই দু'টো ধাক্কা পঞ্জাবকে কিছুটা চাপে ফেলে। তবে সেই চাপ কাটাতে পঞ্জাব পাল্টা আগ্রাসনের পথ বেছে নেয়। আর এতেই একের পর এক উইকেট হারাতে থাকে তারা। শেষ পর্যন্ত ২৪.১ ওভারে পঞ্জাব ১৯০ রান করে ফেললেও, অলআউট হয়ে এখানেই থেমে যায় তাদের ইনিংস।

পঞ্জাবের হয়ে সর্বোচ্চ রান করেছেন সনভীর সিং। তিনি ২৪ বলে ৩৫ করেছেন। অধিনায়ক মনদীপ সিং ৩১ বলে ২৭ রান করেছেন। ১৭ বলে ১৩ করেছেন সিদ্ধার্থ কৌল। এঁদের বাইরে বাকিরা কেউ ২০ রানের গণ্ডি টপকাতে পারেননি। বাংলার হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন শাহবাজ আহমেদ এবং কৌশিক মাইতি। ২টি করে উইকেট নিয়েছেন মহম্মদ কাইফ এবং প্রদীপ্ত প্রামাণিক।

নক আউটের সব ম্যাচগুলিই হবে রাজকোটে। ৯ ডিসেম্বর থেকে শুরু প্রি-কোয়ার্টার ফাইনালের ম্যাচ। প্রি-কোয়ার্টারে বাংলা গুজরাটের মুখোমুখি হবে। কোয়ার্টার ফাইনালের খেলা ১১ ডিসেম্বর। ফাইনাল হবে ১৪ ডিসেম্বর।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

রাতারাতি সরলো নিরাপত্তা, সুরক্ষা চেয়ে পুলিশকে চিঠি বিজেপি বিধায়কের অভিষেক, রাহুলের হেলিকপ্টারে 'তল্লাশি' চালাল নির্বাচন কমিশনের ফ্লাইং স্কোয়াড লিগশিল্ড জয়ের হাতছানি বাগানের সামনে, প্রথম লেগের ১৪ কার্ডের আতঙ্ক রয়েছে দুই দলেই ভারতের গাজিপুরে রয়েছে লর্ড কর্নওয়ালিসের সমাধি, ঐতিহাসিক স্থানটির এখন হাল কেমন মোদীকে 'বাবা' সম্বোধন, 'রাম বিরোধী' তকমা নিয়ে জবাবি তোপ খড়গের পুলিশকর্তার সঙ্গে 'প্রেম' করছেন না পিঙ্কি, বললেন, 'আমি আর সম্পর্কে জড়াব না...' ‘প্লাস্টিক সার্জারি’র কথা বলে ট্রোল! সপাটে জবাবে ধুয়ে দিলেন ভূমির বোন সমীক্ষা হঠাৎ আসা টাকায় ফুলবে পকেট, চাকরি-ব্যবসায় লাভ! সূর্য ও গুরুর যুতিতে লাকি ৩ রাশি সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড

Latest IPL News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.