বাংলা নিউজ > ক্রিকেট > WI vs ENG: ইংল্যান্ডের দুঃস্বপ্ন অব্যাহত, ২৫ বছর পর ওয়েস্ট ইন্ডিজে ODI সিরিজ হারলেন বাটলাররা

WI vs ENG: ইংল্যান্ডের দুঃস্বপ্ন অব্যাহত, ২৫ বছর পর ওয়েস্ট ইন্ডিজে ODI সিরিজ হারলেন বাটলাররা

সিরিজ জয়ের পর ওয়েস্ট ইন্ডিজ দল। ছবি-এএফপি (AFP)

বিশ্বকাপের পর ক্যারিবিয়ান সফরেও খারাপ ফর্ম অব্যাহত ইংল্যান্ডের। ২৫ বছর পর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ওডিআই সিরিজে হারের মুখ দেখলেন বাটলাররা।

সদ্য শেষ হওয়া ওডিআই বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। যা নিয়ে অনেক সমালোচনা হয়। ক্যারিবিয়ান বোর্ড এবং ক্রিকেটারদের ভূমিকা নিয়ে একাধিক প্রশ্ন উঠতে থাকে। ক্যারিবিয়ানদের ছাড়াই বিশ্বকাপ খেলতে হয় ভারত, অস্ট্রেলিয়াদের। তবে সে যাই হোক না কেন, নিঃশব্দে ইতিহাস ঘটিয়ে ফেললেন ক্যারিবিয়ানরা। ইংল্যান্ডের মাটিতে গিয়ে তাদেরই ওডিআই সিরিজে হারাল ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচের সিরিজে দুটি ম্যাচে জিতে নিল ক্যারিবিয়ানরা। সেই সঙ্গে ইতিহাস গড়ল শাই হোপের দল। সেই সঙ্গে বিশ্বকাপের পর ক্যারিবিয়ান সফরেও নিজেদের খারাপ ফর্ম অব্যাহত রাখল ইংল্যান্ড।

গত ২৫ বছরের মধ্যে এই প্রথমবার ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাটিতে ওডিআই সিরিজ জিতল ওয়েস্ট ইন্ডিজ। স্বাভাবিক ভাবেই এই সিরিজ জয় ক্যারিবিয়ান ক্রিকেটে অনেকটাই স্বস্তি দেবে বলা চলে। যদিও এই সিরিজ ১-১ পর্যায়ে ছিল। ফলে দুই দলের কাছেই সুযোগ ছিল সিরিজ জেতার। কিন্তু শেষ পর্যন্ত বাজিমাত করে ক্যারিবিয়ানরা। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ড ৯ উইকেট হারিয়ে ২০৬ রান তোলে। যদিও বৃষ্টির জন্য খেলা বন্ধ থাকায় ওভার কমিয়ে ৪০ করা হয়।

ইংল্যান্ডের হয়ে বেন ডাকেট ৭৩ বলে ৭১ রান করেন। তাঁর এই ইনিংসটি সাজানো ছিল ৬টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারির সাহায্যে। এছাড়াও লিয়াম লিভিংস্টোন ৫৬ বলে ৪৫ রানের ইনিংস খেলেন। ৪০ ওভারে ২০৬ রান তোলে ইংরেজরা। ক্যারিবিয়ানদের হয়ে দুর্দান্ত বোলিং করেন ম্যাথিউ এবং জোসেফ। তারা দু'জনেই তিনটি করে উইকেট নেন। এছাড়াও রোমারিও দুটি উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় ক্যারিবিয়ানরা। ব্র্যান্ডন কিং শুরুতেই আউট হয়ে ফিরে যান। স্বাভাবিক ভাবেই কিছুটা হলেও ব্যাকফুটে চলে যায় ক্যারিবিয়ানরা। আলিক এবং কার্টির ব্যাটে ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে থাকে তারা। জয়ের দিকে ক্রমশ এগিয়ে যেতে থাকে ওয়েস্ট ইন্ডিজ। যদিও আলিক ৪৫ রান করে ফিরে যান মাত্র ৭টি বাউন্ডারির সৌজন্যে। পাশাপাশি কার্টি ৫৮ বলে ৫০ রান করেন ৫টি বাউন্ডারি এবং ১টি ওভার বাউন্ডারির সৌজন্যে।

ক্যারিবিয়ানরা যখন জয়ের গন্ধ পেতে শুরু করেছে। ঠিক তখনই ফের বৃষ্টি নামে। সেই মুহূর্তে ক্যারিবায়নদের রান ছিল ৩১.৪ ওভারে ১৯১ রান ৬ উইকেট হারিয়ে। এরপর আর খেলা হয়নি। ডিএলএস নিয়ম অনুযায়ী ওয়েস্ট ইন্ডিজকে জয়ী ঘোষণা করা হয়। ইংল্যান্ডকে হারিয়ে ইতিহাস তৈরি করল ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচের সেরা হয়েছেন ফোর্ডে। সিরিজের সেরা হয়েছে শাই হোপ। শেষবার ১৯৯৮ সালে ঘরের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে ওডিআই সিরিজ জেতে ক্যারিবিয়ানরা। ২৫ বছর পর ফের ঘরের মাঠে ওডিআই সিরিজ জিতল ওয়েস্ট ইন্ডিজ।

ক্রিকেট খবর

Latest News

এক রাতের ভাড়া ২ লক্ষ ৮০ হাজার টাকা! সোহিনী-শোভনের বিয়ের ভেন্যু ঘুরে দেখুন ট্রাম্পকে হত্যার ছক ছিল ইরানের! গুলি চালনার কিছু দিন আগেই খবর পান US গোয়েন্দারা মাদক খাইয়ে পরিচারিকাকে ধর্ষণ করতেন আরমান? সবই জানতেন পায়েল! ভাইরাল FIR কপি কর্মস্থলে যখন শ্লীলতাহানি করা হয়…'নিয়োগকর্তা' রাজ্যপালকে নিশানা করলেন কল্যাণ T20 ক্যাপ্টেন্সির দৌড়ে ২ কেউকেটার ভোট সূর্যর দিকে, তাই কোণঠাসা হার্দিক- রিপোর্ট England Women বনাম New Zealand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হাতে কাজ ছিল না,আত্মহত্যা করতে চান ক্যাটরিনার শ্বশুর! বাবার কষ্টে চোখ ভিজল ভিকির সমালোচনার মাঝে কর্ণাটকে আপাতত স্থগিত বেসরকারি চাকরির জন্য স্থানীয়দের ‘কোটা’ বিল নতুন ফৌজদারি আইন পর্যালোচনা করবে মমতার সরকার, তৈরি হল সাত সদস্যের কমিটি মা লক্ষ্মীর শুভ দৃষ্টিতে বহু রাশিতে আগামী কয়েক মাস সোনার চমক! লাকি কারা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.