বাংলা নিউজ > ক্রিকেট > Boxing Day Test: কেন বলা হয় ‘বক্সিং ডে টেস্ট’? জেনে নিন এর ইতিহাস

Boxing Day Test: কেন বলা হয় ‘বক্সিং ডে টেস্ট’? জেনে নিন এর ইতিহাস

অনুশীলনে রোহিতরা। ছবি-পিটিআই (PTI)

২৬ ডিসেম্বর একদিকে যখন ভারত এবং দক্ষিণ আফ্রিকা টেস্ট ম্যাচ খেলতে নামবে, অন্যদিকে মেলবোর্নে নামবে অস্ট্রেলিয়া এবং পাকিস্তান। বড়দিনের ঠিক পরের দিনের টেস্ট ম্যাচকে বলা হয় বক্সিং ডে টেস্ট। কেন এমন বলা হয়? জেনে নিন।

২৬ জানুয়ারি মহাযুদ্ধে নামবে চার দল- ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা! সেঞ্চুরিয়নে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে ভারত মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। অন্যদিকে, মেলবোর্নে দ্বিতীয় টেস্টে পাকিস্তান মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। তবে ২৬ ডিসেম্বর হওয়া টেস্ট ম্যাচগুলি পায় বিশেষ গুরুত্ব। এগুলিকে বলা হয় 'বক্সিং ডে টেস্ট'। কেন? ঠিক কি কারণে এমন নাম? বড়দিনের পরের দিনের টেস্ট ম্যাচগুলোকেই বলা হয় 'বক্সিং ডে টেস্ট'। এদিনের খেলাগুলি হয় পায় বিশেষ গুরুত্ব এবং এদিন এই ম্যাচগুলিকে ঘিরে লোকের উচ্ছ্বাসও থাকে তুঙ্গে। তবে এই নামকরণের সঙ্গে জড়িয়ে রয়েছে একটি ইতিহাসও, যা অনেকের কাছেই অজানা। তবে ক্রিকেটপ্রেমীদের একাংশ মনে করেন যে এদিনের ম্যাচগুলি বাকিদের থেকে আলাদা।

সংবাদমাধ্যম থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, সবেতেই জনপ্রিয় 'বক্সিং ডে'। অনেকেই শুধু নামে জানেন 'বক্সিং ডে'র কথা, কিন্তু জানে না এর সঙ্গে জড়িয়ে থাকা একটি গভীর ইতিহাস। ২৬ ডিসেম্বর, বড়দিনের পরের দিনটাকে বলা হয় বক্সিং ডে। ঘটনাটি ১৮০০ খ্রিস্টাব্দের। এদিন শ্রমিকদের তাদের সংস্থার তরফ থেকে দেওয়া হতো আকর্ষণীয় উপহার। উপহারটি থাকতো বাক্সের মধ্যে এবং তার থেকেই একে নাম দেওয়া হয়েছে 'বক্সিং ডে'। তবে বলে রাখা ভালো যে আয়ারল্যান্ড ও স্পেনে এই বিশেষ দিনটিকে বলা হয় সেন্ট স্টিফেন্স ডে।

তবে এই ক্ষেত্রে উঠে আসে প্রশ্ন। কেন প্রতিবার বক্সিং ডে'র দিনই অস্ট্রেলিয়াতে আয়োজন করা হয় টেস্ট ম্যাচে? কি দরকার এদিন কোন খেলার আয়োজন করার? জানা গিয়েছে, এদিন সমস্ত স্কুল, কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে সরকারি দপ্তর, সবকিছুই বন্ধ থাকে। অস্ট্রেলিয়ার মানুষ মেতে ওঠে ছুটির আনন্দে। কোনও রকমেরই কোনও কাজ তারা করতে ভালোবাসেন না এদিন। তাই এই সব পরিস্থিতিকে মাথায় রেখেই প্রতিবছর এই বিশেষ দিনে আয়োজন করা হয় টেস্ট ম্যাচের যাতে মাঠে উপস্থিত থাকতে পারেন দর্শকরা, ছোট থেকে বড়রা।

প্রসঙ্গত, মঙ্গলবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে খেলতে নামার অস্ট্রেলিয়ার ক্রিকেটার এবং তাদের পরিবারকে উপহার দিয়েছেন শান মাসুদরা। বাদ যাননি অন্যান্য সাপোর্ট স্টাফেরাও। এই ভিডিয়োটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায় এবং প্রশংসা কুড়িয়েছে সকলের। এবার দেখার বিষয়, শেষ পর্যন্ত কি হয় এই বক্সিং ডে টেস্টে?

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

‘‌পাকিস্তানের হাতে আগে বোমা থাকত, এখন ভিক্ষার বাটি’‌, ভোট টানতে নয়া তথ্য মোদীর কেন নিয়েছিলেন ভগবান বিষ্ণু মোহিনী রূপ, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক দাম্পত্যে বয়সের পার্থক্য ২৪ বছর, সন্তানের জন্য ‘নতুন বাবা’ চান সুদীপ-পত্নী পৃথা মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির হাজার চেষ্টাতেও দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই করতে পারছেন না? রইল গোপন রেসিপি দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের কোচ? গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভেসে উঠছে ৫টি নাম ‘আমার বিয়ে…’, সুখবর দিলেন ইধিকা, পাত্রের পরিচয় ফাঁস করলেন শাকিবের প্রিয়তমা ইন্দোনেশিয়ায় স্টারলিংক উদ্বোধন মাস্কের, প্রেসিডেন্ট উইদোদোর সঙ্গে উঠল ছবি

Latest IPL News

'১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.