বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > AFG vs SA: গিলক্রিস্ট, সরফরাজদের স্পর্শ করে বিশ্বকাপে কিপার হিসাবে নয়া নজির ডি'ককের

AFG vs SA: গিলক্রিস্ট, সরফরাজদের স্পর্শ করে বিশ্বকাপে কিপার হিসাবে নয়া নজির ডি'ককের

নয়া নজির কিপার কুইন্টন ডি'ককের।

ওডিআই বিশ্বকাপের একটি ম্যাচে উইকেট কিপার হিসাবে ছ'টি শিকার ধরার নজির গড়েছেন তিনি। এই নজির সর্বপ্রথম গড়েছিলেন গিলক্রিস্ট। তিনি ২০০৩ ওডিআই বিশ্বকাপে নামিবিয়ার বিরুদ্ধে এক ম্যাচে কিপার হিসাবে ছ'টি শিকার ধরার নজির গড়েছিলেন। এর পর দ্বিতীয় ব্যক্তি হিসাবে এই নজির গড়েন সরফরাজ আহমেদ।

শুভব্রত মুখার্জি: ব্যাট হাতে চলতি ওডিআই বিশ্বকাপে দাপট দেখিয়েছেন প্রোটিয়া কিপার ব্যাটার কুইন্টন ডি'কক। ইতিমধ্যেই চার‌ চারটি শতরান করে ফেলেছেন তিনি। দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালে যাওয়ার পিছনে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে কুইন্টন ডি'ককের। সেই তিনিই এদিন বিশ্বকাপে গড়ে ফেললেন আরও একটি নজির। তবে এবার ব্যাটার কুইন্টন ডি'কক নন, নজির গড়েছেন কিপার ডি'কক। আর এই নজির গড়েই তিনি স্পর্শ করে ফেলেছেন অস্ট্রেলিয়ার কিপার ব্যাটার আ্যাডাম গিলক্রিস্ট এবং পাকিস্তানের সরফরাজ আহমেদকে।

আরও পড়ুন: টিভিতে বলা সোজা- কোহলির মতো খেলা নিয়ে প্রাক্তনীদের ঝাড় দিলেন বাবর, অস্বীকার করলেন ক্যাপ্টেন্সির চাপের কথা

ওডিআই বিশ্বকাপের একটি ম্যাচে উইকেট কিপার হিসাবে ছ'টি শিকার ধরার নজির গড়েছেন তিনি। এই নজির সর্বপ্রথম গড়েছিলেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট। তিনি ২০০৩ ওডিআই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে নামিবিয়ার বিরুদ্ধে এক ম্যাচে কিপার হিসাবে ছ'টি শিকার ধরার নজির গড়েছিলেন। এর পর দ্বিতীয় ব্যক্তি হিসাবে এই নজির গড়েন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সরফরাজ আহমেদ। তিনি ২০১৫ সালে এই নজির গড়েছিলেন। ওই বিশ্বকাপে অকল্যান্ডে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে এই নজির গড়েছিলেন তিনি। এরপর আজ এই নজির স্পর্শ করেছেন কুইন্টন ডি'কক। তিনি আফগানিস্তানের বিরুদ্ধে শুক্রবার এই নজির গড়েছেন।

আরও পড়ুন: শাকিব যখন গার্ড ভুলে গিয়েছিল, শ্রীলঙ্কা আবেদন করেনি - টাইমড আউট নিয়ে পুরনো কিস্সা মনে করালেন অশ্বিন

ইব্রাহিম জাদরান, হাসমাতউল্লাহ শাহিদি, ইক্রাম অলিখিল, মহম্মদ নবি, রশিদ খান এবং নুর আহমেদের ক্যাচ এদিন উইকেটের পিছনে দাঁড়িয়ে তালুবন্দি করেছেন কুইন্টন ডি'কক। ভারতে বিশ্বকাপ খেলতে যাওয়ার আগেই ডি'কক ঘোষণা করেছিলেন, এই টুর্নামেন্টের পর বিদায় জানাবেন ওয়ানডে ক্রিকেটকে। প্রথম পর্বের দলের একেবারে শেষ ম্যাচে গড়েছেন এক ম্যাচে সর্বোচ্চ ক্যাচ ধরার নজির। বিশ্বকাপের এক ম্যাচে এটিই সর্বোচ্চ ক্যাচের রেকর্ড। বিশ্বকাপ ছাড়া ওয়ানডেতেও এক ম্যাচে ৬ ক্যাচই সর্বোচ্চ। সবচেয়ে বেশি ছয় বার এই কীর্তি গড়েন গিলক্রিস্ট। ডি'কক এর আগে ২০১৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে এক ম্যাচে নেন ৬টি ক্যাচ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড IPL সূচি - এর জন্য চোখুন HT Bangla - তে

ক্রিকেট খবর
বন্ধ করুন

Latest News

সাতপাকে বাঁধা পড়লেন রামপ্রসাদের বৌদি, জয়িতার বিয়েতে হাজির সব্যসাচী-পায়েলরা কালসর্প দোষ থেকে মুক্তি পেতে মহাশিবরাত্রির দিনে করুন এই বিশেষ কাজ, দূর হবে বাধা খেলতে গিয়ে বারবার মাথায় আঘাত পেয়েছেন এই অজি ক্রিকেটার! আবারও মাঠে লুটিয়ে পড়লেন স্টেজে আগুন ধরালেন, জামনগরে রণবীরের সঙ্গে ‘ডান্ডিয়া’ও নাচলেন অন্তঃসত্ত্বা দীপিকা সুপারবাইক চালানোর সময় দুর্ঘটনা, আহত গুজরাট টাইটানসের ক্রিকেটার রবিবার কলকাতায় চমক দিল সোনার দাম! বিয়ের মরশুমে রুপোর দরের ট্রেন্ড কোন দিকে? খুশিতে ডগমগ! বিয়ের পর শ্রীময়ীর সঙ্গে খাবারের থালা হাতেই নাচলেন কাঞ্চন ‘‌বুঝে যাওয়া দরকার ছিল এই পরিবার মোদীর সঙ্গে চলে গিয়েছে’‌, অকপট শিশির এক বাটি দইয়েই জাদু! রোজ খাবার পাতে রাখলেই দেখতে পাবেন এই সব শারীরিক বদল আসানসোল থেকে লড়ছি না! নাম তুললেন ‘বাঙালি-বিরোধী’ ভোজপুরি গায়ক, মুখ পুড়ল BJP-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.