বাংলা নিউজ > ক্রিকেট > বিশ্বকাপ > ODI WC-এর ইতিহাসে গ্রাহাম গুচকে টপকে ইংল্যান্ডের হয়ে নয়া নজির গড়লেন জো রুট

ODI WC-এর ইতিহাসে গ্রাহাম গুচকে টপকে ইংল্যান্ডের হয়ে নয়া নজির গড়লেন জো রুট

ইডেনে অর্ধশতরান করার পরে জো রুট (ছবি-AFP)

ওডিআই বিশ্বকাপের ৪৮ বছরের ইতিহাসে প্রথম ইংল্যান্ড ব্যাটার হিসেবে এই কৃতিত্ব গড়েছেন ইংল্যান্ডের প্রাক্তন টেস্ট অধিনায়ক। আর এই নজির গড়ার পথে তিনি পিছনে ফেলেছেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক গ্রাহাম গুচকে। ওডিআই ফর্ম্যাটের বিশ্বকাপে প্রথম ইংল্যান্ড ব্যাটার হিসেবে ১০০০ রান পূর্ণ করেছেন তিনি।

শুভব্রত মুখার্জি- ২০২৩ ওডিআই বিশ্বকাপে তাদের পারফরম্যান্স যতটা দ্রুত সম্ভব ভুলে যেতে চাইবে ইংল্যান্ড দল। ২০১৯ সালের চ্যাম্পিয়ন দল অনেক আগেই ছিটকে গিয়েছিল সেমিফাইনালের দৌড় থেকে। গতবারের চ্যাম্পিয়ন দলের খেলা দেখে স্বাভাবিকভাবেই হতাশ তাদের সমর্থকরা। অনেক ম্যাচে সামন্যতম লড়াইটুকুও পৌঁছে দিতে পারেনি ইংল্যান্ড দল। এমনকি আফগানিস্তানের কাছেও হারতে হয়েছে জোস বাটলারদের। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই একেবারে ব্যর্থ হয়েছেন ইংল্যান্ড ক্রিকেটাররা। এত কিছুর না পাওয়ার হতাশার মধ্যেও তাদের জন্য ভালো খবর এল তাদের শেষ গ্রুপ ম্যাচে। ইডেন গার্ডেন্স শনিবার ইংল্যান্ড মুখোমুখি হয়েছিল পাকিস্তানের। সেই ম্যাচেই এক অনন্য নজির গড়েছেন তাদের ডানহাতি ব্যাটার জো রুট।

ওডিআই বিশ্বকাপের ৪৮ বছরের ইতিহাসে প্রথম ইংল্যান্ড ব্যাটার হিসেবে এই কৃতিত্ব গড়েছেন ইংল্যান্ডের প্রাক্তন টেস্ট অধিনায়ক। আর এই নজির গড়ার পথে তিনি পিছনে ফেলেছেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক গ্রাহাম গুচকে। কী নজির গড়েছেন জো রুট? ওডিআই ফর্ম্যাটের বিশ্বকাপে প্রথম ইংল্যান্ড ব্যাটার হিসেবে ১০০০ রান পূর্ণ করার কৃতিত্ব অর্জন করেছেন তিনি। এর আগে এই তালিকায় শীর্ষে ছিলেন গ্রাহাম গুচ। তাঁর ঝুলিতে ছিল ৮৯৭ রান। ইডেন গার্ডেন্সে শনিবার এই নজির গড়েছেন জো রুট। ইংল্যান্ডের ডান হাতি এই ব্যাটার গোটা বিশ্বকাপ জুড়েই ব্যাট হাতে সেই রকম বলার মতন কোন পারফরম্যান্স করতে পারেননি। গত ম্যাচে ও নেদারল্যান্ডসের বিরুদ্ধে স্কুপ শট খেলতে গিয়ে বাজেভাবে দুই পায়ের ফাঁক দিয়ে বোল্ড হয়েছিলেন তিনি।

তবে শনিবার ইডেন গার্ডেন্সে ব্যাট হাতে ভালো ছন্দে খেলতে দেখা গিয়েছে তাঁকে। শাহিন শাহ আফ্রিদি, হ্যারিস রউফদের তিনি দক্ষতার সঙ্গে মোকাবিলা করে অর্ধশতরানের একটি ইনিংস খেলেন। ৭২ বল খেলে ৬০ রান করে আউট হন তিনি। তাঁর ইনিংসে তিনি হাঁকিয়েছেন চারটি চার। তাঁকে প্যাভিলিয়নে ফেরান শাহিন শাহ আফ্রিদি। আফ্রিদির বলে শাদাব খানের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান তিনি। তৃতীয় উইকেটে বেন স্টোকসকে সঙ্গী করে ১৩২ রানের একটি দুরন্ত পার্টনারশিপ গড়েন তিনি। স্টোকস ৭৬ বল খেলে ৮৪ রানের একটি ঝোড়ো ইনিংস খেলে আউট হন। জো রুট, বেন স্টোকসদের ইনিংসে ভর করেই নেদারল্যান্ডসের পরে পাকিস্তানের বিরুদ্ধেও ৩০০ রানের গন্ডিও টপকে যায় ইংল্যান্ড। নিজেদের নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে তারা ৩৩৭ রান করতে সমর্থ হয়।

গম্ভীর-ধোনির আসা যাওয়া, রোহিত-হার্দিকের রেষারেষি, কামিন্স-স্টার্কের জারিজুরি, আইপিএল ২০২৪-এর সব খবর, লাইভ ক্রিকেট স্কোর, আইপিএলের সূচি 2024, সব তথ্য পান এক ক্লিকে। গিল না কোহলি, আইপিএলের অরেঞ্জ ক্যাপ 2024 এবার কার দখলে, আইপিএলের পার্পল ক্যাপ 2024 পরবেন কোন বোলার, নাইটদের পরিসংখ্য়ান , যে কোনও প্লেয়ারের আইপিএল 2024 স্ট্যাটস, আগেরবারের যাবতীয় রেকর্ড জানতে পড়ুন HT Bangla।

ক্রিকেট খবর

Latest News

আইসিসি টি২০ বিশ্বকাপে গত ৮বার ভারতের পারফরমেন্স কেমন? গত তিন টি২০ বিশ্বকাপে ভারতের সেরা ব্যাটার কে? ৩ বছর আগেই গোপনে রুক্মিণীকে বিয়ে, রয়েছে সন্তানও! দেবের ব্যক্তিগত জীবন নিয়ে হইচই UPI ও ডিজিটাল ব্যাঙ্কিং চালু করছে Jio ফিনান্স! অনলাইন পেমেন্টেও আম্বানি বিপ্লব? 'সেপ্টাম'-এ সুন্দরী সোহিনী Bvlgari ইভেন্টে নিজের গ্ল্যামারে লাইমলাইট কাড়লেন বেবো, পোশাকে হলিউডি ছোঁয়া মন খারাপ? দেখে নিন এই ৮ দমফাটা হাসির বলিউড ছবি কন্যাকুমারীতে ধ্যানমগ্ন মোদী, শুভ্র পোশাকে দাঁড়ালেন বিবেকানন্দর মূর্তির সামনে অভিনয়ের জন্য পড়াশুনা ছেড়েছেন যে বলিউড সেলেবরা শিলিগুড়ির বাসিন্দাদের ২০ দিন ধরে বিষ খাইয়েছে তৃণমূল, বিস্ফোরক দাবি শংকর ঘোষের

Latest IPL News

ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.