বাংলা নিউজ > ভোটযুদ্ধ > গ্রামের লড়াই > Central force in Panchayat vote: গোটা রাজ্যেই পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে, বিরাট নির্দেশ হাইকোর্টের

Central force in Panchayat vote: গোটা রাজ্যেই পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে, বিরাট নির্দেশ হাইকোর্টের

পঞ্চায়েত ভোটে আসবে কেন্দ্রীয় বাহিনী (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্ব থেকেই রক্তাক্ত হয়েছে বাংলা। কার্যত প্রকাশ্য়ে রাস্তায় বোমার লড়াই। মুড়ি মুড়কির মতো বোমা পড়ছে ভাঙড়ে। সেই ছবি দেখে শিউরে উঠেছেন সাধারণ মানুষ। পুলিশের ভূমিকা নিয়েও উঠছে প্রশ্ন। তবে এবার আদালতের নির্দেশ পঞ্চায়েত ভোটে রাজ্যের সর্বত্র কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে।

হাইকোর্টে জোর ধাক্কা কমিশন ও রাজ্য সরকার। হাইকোর্ট নির্দেশ দিল গোটা রাজ্য়েই কেন্দ্রীয় বাহিনী দিয়ে পঞ্চায়েত ভোট হবে। ৪৮ ঘণ্টার মধ্য়ে কেন্দ্রীয় বাহিনীর জন্য আবেদন করতে হবে । প্রধান বিচারপতি আগেই ইঙ্গিত দিয়েছিলেন এনিয়ে। কমিশনের ভূমিকায় তিনি অত্যন্ত ক্ষুব্ধ। কমিশনের পক্ষ থেকে যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা প্রশংসনীয় নয় বলেও উল্লেখ করেছে আদালত। 

এবার গোটা রাজ্য জুড়েই পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ আদালতের। এই রায়ের বাস্তবায়নের জন্য আরও দেরি করা হলে ক্ষয়ক্ষতির আশঙ্কা বাড়তে পারে বলে বলা হয়েছে। সেই সঙ্গেই জানানো হয়েছে কেন্দ্রীয় বাহিনীর খরচ বহন করবে কেন্দ্রীয় সরকার। নির্দেশনামার কপি পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্য়ে বাহিনী চেয়ে আবেদন করতে হবে কমিশনকে। আর তারপরই বাহিনী পাঠাতে হবে কেন্দ্রকে।

পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্ব থেকেই রক্তাক্ত হয়েছে বাংলা। কার্যত প্রকাশ্য়ে রাস্তায় বোমার লড়াই। মুড়ি মুড়কির মতো বোমা পড়ছে ভাঙড়ে। সেই ছবি দেখে শিউরে উঠেছেন সাধারণ মানুষ। পুলিশের ভূমিকা নিয়েও উঠছে প্রশ্ন। তবে এবার আদালতের নির্দেশ পঞ্চায়েত ভোটে রাজ্যের সর্বত্র কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করতে হবে।

সেই সঙ্গেই সূত্রের খবর, ভোট পরিচালনার কাজে যুক্তদের কাছে পরিচয়পত্র রাখতে হবে। প্রয়োজনে এই পরিচয় পত্র দেখা যাবে। সূত্রের খবর, সিভিক ভলান্টিয়ারদের খাঁকি উর্দি পরিয়ে ভোটের কাজে নামানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে অভিযোগ তুলেছিলেন খোদ রাজ্যের বিরোধী দলনেতা। এবার এনিয়েও বিশেষ নির্দেশ দিল আদালত। 

রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী জানিয়েছেন, রায়কে স্বাগত জানাচ্ছি। মহামান্য বিচারপতির বেঞ্চ প্রথমে স্পর্শকাতর এলাকায় বাহিনী মোতায়েন করার কথা বলেছিলেন। নির্বাচন কমিশনার মুখ্যমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে এই রায়ের উদারতাকে চ্যালেঞ্জ করেছিলেন। এবার কেন্দ্রীয় বাহিনী এলে হয়তো মৃত্যু মিছিল কমবে।

তৃণমূলের মুখপাত্র কুণাল ঘোষ জানিয়েছেন,  সারা দেশের সঙ্গে সঙ্গতিপূর্ণ হল কি না সেটা ভেবে দেখা দরকার। তবে কেন্দ্রীয় বাহিনীকে তৃণমূল কংগ্রেস ভয় পায় না। কেন্দ্রীয় বাহিনী নাকি সেনাবাহিনী সেটা আমাদের কাছে কোনও ব্যাপার নয়।

এদিকে আদালতের নির্দেশে স্বস্তিতে বিরোধীরা। তাঁদের মতে, পুলিশের উপর ভরসা নেই। কেন্দ্রীয় বাহিনী এলে মৃত্যু মিছিল কিছুটা কমবে। কিন্তু ওয়াকিবহাল মহলের মতে, অতীতেও দেখা গিয়েছে কেন্দ্রীয় বাহিনীকে পরিচালনা করে রাজ্য পুলিশ। সেক্ষেত্রে কাজ কতটা হবে সেটাই দেখার। 

 

 

 

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

Tiger Shroff Birthday: জামনগরে নামতেই জন্মদিনের শুভেচ্ছায় ভাসলেন, দেখুন টাইগারের কেক কাটার ছবি ‘যা অপরাধ, ক্ষমা…’, দুই মেয়ে নিয়ে ডিভোর্সি এষা, ধর্মেন্দ্রর আর্জি ফেলল ধ্বন্দে নন্দীমুখ থেকে দধিমঙ্গল, হলুদের মাখামাখি, একসঙ্গেই স্নান কাঞ্চন-শ্রীময়ীর লক্ষ্য আলাদা রাজ্য, নির্দল হিসাবে লড়ব….বিস্ফোরক উত্তরবঙ্গের বিজেপি বিধায়ক ২০২৪ লোকসভা ভোটে BJPর ১৯৫ জনের প্রার্থী তালিকা প্রকাশ্যে, মোদী লড়ছেন কোথা থেকে? ISL 2023 (Bengaluru vs Kerala) Live Updates: LIVE: ঘাটালে লড়াই বাংলা সিনেমার ২ নায়কের! বাকি ১৯টি আসনে কারা প্রার্থী? MP vs VIDAR: আবেশ খানের আগুনে ১৭০ রানেই শেষ বিদর্ভ, চালকের আসনে পণ্ডিতের ছেলেরা নন্দীমুখ, দধিমঙ্গলের অনুষ্ঠানে লালপাড় সাদা শাড়িতে শ্রীময়ী, পাঞ্জাবিতে কাঞ্চন 'মন জিতে নিলেন', মা নীতার জন্য আবেগঘন বার্তা অনন্তের, নিমেষে ভাইরাল ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.