বাংলা নিউজ > ভোটযুদ্ধ > DSE Voter Card: একাধিক ভোটারকার্ড, নাম-ছবি সব এক, কড়া হচ্ছে কমিশন! কোন জেলায় সবথেকে বেশি জানুন

DSE Voter Card: একাধিক ভোটারকার্ড, নাম-ছবি সব এক, কড়া হচ্ছে কমিশন! কোন জেলায় সবথেকে বেশি জানুন

ভোটার কার্ডে অসংগতির অভিযোগ। প্রতীকী ছবি  (Utpal Sarkar)

আগামী বছরের ৫ জানুয়ারি সংশোধিত ও চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে কমিশনের পক্ষ থেকে। তার আগে ওই ধরনের অসংগতিপূর্ণ ভোটার কার্ডের কথা সম্পর্কে জেলাগুলিকে জানানো হচ্ছে।

এআই প্রযুক্তি ব্যবহার করে এবার বড় সাফল্য পেল নির্বাচন কমিশন। দেখা যাচ্ছে ভোটার তালিকায় এমন একাধিক নাম রয়েছে, যাদের ছবি নাম সব এক। ভোটার কার্ডও একাধিক রয়েছে যেখানে নাম ছবি সব এক। এই কার্ডগুলি নিয়ে কিছুটা চিন্তায় কমিশন। 

তবে কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে নাম ও পদবির বানান কিছুটা অন্য়রকম। এদিকে একই ছবি রয়েছে কিন্তু একাধিক ভোটার কার্ড এমন নজিরও রয়েছে। সেক্ষেত্রে কোথাও অনিয়ম হয়েছে কি না সেটা খতিয়ে দেখা হচ্ছে। যদি এগুলি ভুয়ো ভোটার হয় অথবা একাধিক ভোটার কার্ড বানিয়ে ভোটের দিন সমস্যা তৈরি করার জন্য় তৈরি করা হয়ে থাকে তবে তার আগেই এগুলিকে বাদ দিতে চাইছে কমিশন। সেই মতো জেলা প্রশাসনের কাছে এই কার্ডগুলি সম্পর্কে সতর্ক করা হয়েছে। তবে সবগুলিই যে ভুয়ো এমনটা নয়। তবে মৃত ও ভুয়ো ভোটারদের তালিকা থেকে বাদ দেওয়ার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে। 

এমনটাও হতে পারে একই ব্যক্তির নামে একাধিক কার্ড একাধিক জায়গায় করা হয়েছে। কিন্তু করার সময় আগের কার্ডের ব্যাপারে বলা হয়নি। তবে বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে কমিশন। কেন এই ধরনের বেআইনি কাজ করা হয়েছে সেটা দেখা হচ্ছে। এর পেছনে কোনও চক্র আছে কি না সেটাও দেখা হচ্ছে। 

এদিকে দেখা যাচ্ছে এই ধরনের কার্ডের সংখ্য়া সবথেকে বেশি রয়েছে দক্ষিণ ২৪ পরগনায়। এগুলিকে ডেমোগ্রাফিক সিমিলার এন্ট্রি বা ডিএসই ভোটার কার্ড বলে উল্লেখ করা হয়। রাজ্যে এই ধরনের কার্ডের সংখ্যা ৪১ হাজার ৬৫১টি। এদিকে আগামী বছরের ৫ জানুয়ারি সংশোধিত ও চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে কমিশনের পক্ষ থেকে। তার আগে ওই ধরনের অসংগতিপূর্ণ ভোটার কার্ডের কথা সম্পর্কে জেলাগুলিকে জানানো হচ্ছে। তার ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। তবে শেষ পর্যন্ত ওই ব্যক্তিদেরও চিহ্নিত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে খবর। তবে শেষ পর্যন্ত এই ধরনের ভোটার কার্ড কতটা বাদ যায় সেটাই দেখার। 

ভোটযুদ্ধ খবর
বন্ধ করুন

Latest News

নায়কের খোলস ছেড়ে বেরোতে পারেননি বলেই ফিরিয়েছেন খাদানের অফার! কী কী বললেন বনি? INDIA: রায়বেরেলি, আমেথি, বারানসীতে লড়বে কংগ্রেস, এসপির সঙ্গে সমঝোতা চূড়ান্ত কোহলির পছন্দের বিলাসবহুল গাড়ি কিনলেন রাহানে! দাম শুনলে আপনিও অবাক হয়ে যাবেন দশম-দ্বাদশের বোর্ড পরীক্ষায় সিলেবাসের বাইরে প্রশ্ন? ভুল আছে? কী করবে? জানাল CBSE লোকসভা ভোটের বড় আপডেট, স্পর্শকাতর বুথ ও এলাকার তালিকা চাইল নির্বাচন কমিশন 'খলিস্তানি' মন্তব্যের প্রতিবাদ, কলকাতায় বিজেপির সদর দফতর ঘেরাও করলেন শিখরা 'তুমি তো সত্যিই তাই...' সৌরভ কিপটে! অভিযোগ করে দাদাগিরিতে কী বলল খুদে প্রতিযোগী? এজেন্টদের ফাঁদে পড়ে রাশিয়ায় যুদ্ধে লড়তে হচ্ছে বহু ভারতীয়কে! সরব ওয়েইসি ৪৯-এ পা রাজের, 'বাবলি' শুভশ্রী কী উপহার দিলেন বেটার হাফকে? প্রেমিকের অনুরোধে লিঙ্গ পরিবর্তন করে প্রেমে প্রত্যাখ্যাত! পুলিশের দ্বারস্থ যুবক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.