বাংলা নিউজ > ভোটযুদ্ধ > Karnataka election results: হিজাব নিষিদ্ধ, বজরংবলীর দাপট, কাজে এল না কিছুই,কর্ণাটকের ভোট তিন শিক্ষা দিল BJPকে

Karnataka election results: হিজাব নিষিদ্ধ, বজরংবলীর দাপট, কাজে এল না কিছুই,কর্ণাটকের ভোট তিন শিক্ষা দিল BJPকে

কর্ণাটকে কংগ্রেসের বিপুল জয় (PTI Photo/Bhojak)  (PTI)

আঞ্চলিকভিত্তিতে দেখা যাচ্ছে মধ্য ও দক্ষিণ কর্ণাটকে লিঙ্গায়েত ও ভোক্কালিগাদের প্রভাব রয়েছে। কিন্তু সেখানেও ভোট বেড়েছে কংগ্রেসের। তার মানে তারাও বিজেপির দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।

রোশন কিশোর

সব মিলিয়ে আসন ২২৪। তার মধ্যে ১৩৫টি আসন ব্যাগে পুরে নিল কংগ্রেস। ১৯৮৯ সালের পর থেকে এই প্রথম এত ভোট পেয়ে জিতছে কংগ্রেস। তারা ভোট পেয়েছে ৪৩ শতাংশ। ১৯৯৯ সালের পর থেকে এত শোচনীয় অবস্থা এর আগে জিডেইউর হয়নি। কিন্তু কর্ণাটক ভোটের ফলাফল ঠিক কী বার্তা দিল? কীভাবে এত ভালো ফল করল কংগ্রেস? একেবারে হাতে গুনে তিনটি পয়েন্ট উঠে আসছে এবার।

অহিন্দদের ফিরে আসা

এত ভালো ফলাফল এর আগে বিশেষ হয়নি কংগ্রেসের। তার একটা বড় কারণ অহিন্দদের ফিরে আসা। এটা একটা কন্নড় শব্দ। যার অর্থ সংখ্যালঘু, দলিত ও পিছিয়ে পড়া শ্রেণি। লিঙ্গায়েত ও ভোক্কালিগাদের বিরুদ্ধে টক্কর দিতে এটাই ছিল কংগ্রেসের কৌশল। ইন্ডিয়া টুডে-এক্সিস পোল একেবারে সঠিকভাবেই তাদের সমীক্ষায় জানিয়েছিল, অহিন্দ কমিউনিটির মধ্যে কংগ্রসের ভোট শেয়ার প্রচুর বাড়বে।

আঞ্চলিকভিত্তিতে দেখা যাচ্ছে মধ্য ও দক্ষিণ কর্ণাটকে লিঙ্গায়েত ও ভোক্কালিগাদের প্রভাব রয়েছে। কিন্তু সেখানেও ভোট বেড়েছে কংগ্রেসের। তার মানে তারাও বিজেপির দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।

হিন্দুত্বের সীমাবদ্ধতা

একদিকে হিজাব নিষিদ্ধ করা অন্য়দিকে বজরংবলীর কথা বলে ভোট ঝাঁপিয়ে পড়া দুটোই ভালো চোখে দেখেননি অনেকেই। কার্যত এই মেরুকরণ করতে গিয়ে বিপাকে পড়ে কংগ্রেস। আর তার জেরেই ব্যাটিং করতে সুবিধা হয়েছিল কংগ্রেসের। প্রায় প্রত্যেক রিজিয়নে ভোট বেড়েছে কংগ্রেসের। উপকূলবর্তী কর্ণাটকে যেখানে প্রতিবারই দেখা যায় মারাত্মক মেরুকরণ, সেখানে ধাক্কা খেয়েছে বিজেপি। অন্যদিকে উগ্র হিন্দুত্ববাদ বিজেপিকে এগিয়ে দেওয়ার তুলনায় কিছুক্ষেত্রে বেশ পিছিয়েই দিয়েছে।

অর্থনৈতিক প্রতিশ্রুতি দিয়ে ব্যাটিং করেছে কংগ্রেস

একাধিক ক্ষেত্রে বড় প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। মহিলা ও বেকারদের কাছে টাকা পৌঁছে দেওয়া, বিনা পয়সায় চাল, বিদ্যুতে ও গ্যাসে ভর্তুকি। এতে আকর্ষিত হয়েছেন সাধারণ ভোটাররা। দেখা যাচ্ছে গরিব এলাকায় ব্যাপক ভোট পেয়েছে কংগ্রেস। অনেকের মতে, আসলে বিজেপি জমানায় বিভিন্ন ক্ষেত্রে অর্থনৈতিক মন্দার আঁচ কার্যত ক্ষোভ হয়ে জমেছিল বিপুল মানুষের মধ্য়ে। আর সেটাই আছড়ে পড়ে ভোট বাক্সে। তারই মাসুল গুনল বিজেপি।

 

ভোটযুদ্ধ খবর

Latest News

আজ সকালেই ১১৭ লোকাল ট্রেন বাতিল! ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত শিয়ালদা লাইন, রইল তালিকা ওজন কমবে সময়ের আগে, মুলো খান এইভাবেই! জেনে নিন এর সব স্বাস্থ্য উপকারিতাও IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো বেগুনি টুপির মালিক হয়েছেন হর্ষাল, লিখেছেন ইতিহাস, তালিকায় প্রথম দশে KKR-এর তিন মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৭ মে’র রাশিফল

Latest IPL News

IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স IPL 2024 Final-এ SRH-এর লজ্জার হারের পর চোখের জল আটকাতে পারলেন না কাব্য- ভিডিয়ো বিতর্ককে বুড়ো আঙুল! কেকেআর জিততেই হর্ষিত রানার কায়দায় উড়ন্ত চুমু শাহরুখের KKR-এর খেতাব জয়ে ইডেন উপহার পেল IPL 2025-এর ফাইনাল, উদ্বোধনী ম্যাচও কলকাতায়! চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.