বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Electoral Bond Latest: তৃণমূলকে ইন্ডিগোর রাহুল ভাটিয়ার অনুদান কত? AAPকে ৭০ লাখ দিল স্পাইসজেট! একনজরে টাকার অঙ্ক

Electoral Bond Latest: তৃণমূলকে ইন্ডিগোর রাহুল ভাটিয়ার অনুদান কত? AAPকে ৭০ লাখ দিল স্পাইসজেট! একনজরে টাকার অঙ্ক

মমতা বন্দ্যোপাধ্যায় ও রাহুল ভাটিয়া।

রিপোর্ট বলছে, ইন্ডিগোর প্রমোটার রাহুল ভাটিয়া ও তাঁর সংস্থা ইনট্রাগ্লোব রিয়েল এস্টেট ভেঞ্চার ও ইন্ট্রাগ্লোব এয়ার ট্রান্সপোর্ট লিমিটেড মিলিয়ে মোট ৪ টি রাজনৈতিক দলকে ৫৬ কোটি টাকা দিয়েছে। উল্লেখ্য, এরমধ্যে সিংহভাগ টাকার অঙ্ক বিজেপির দিকে গিয়েছে।

লোকসভা ভোট ২০২৪ এর রণডঙ্কা বেজে গিয়েছে। তার আগে সদ্য সুপ্রিম কোর্টের নির্দেশে ইলেক্টোরাল বন্ড সম্পর্কিত তথ্য নির্বাচন কমিশনের হাতে তুলে দিয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেই তথ্যই কমিশনের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। তাতে দেখা যাচ্ছে, কোন সংস্থা বা কোন ব্যক্তিত্ব দেশের রাজনৈতিক দলগুলিকে কত টাকা অনুদান দিয়েছেন, তার সম্পূর্ণ তথ্য। এদিকে, তালিকায় দেশের যে তাবড় শিল্পপতিদের নাম উঠে আসছে, তাঁদের মধ্যে অন্যতম ইন্ডিগোর প্রমোটার রাহুল ভাটিয়া। তিনি নিজে ও তাঁর কয়েকটি গ্রুপ অফ কোম্পানিজ মিলে কত টাকা মোট অনুদান দিয়েছেন তার তথ্য সামনে এসেছে। এছাড়াও সামনে এসেছে স্পাইসজেটের অনুদানের তথ্য।

রিপোর্ট বলছে, ইন্ডিগোর প্রমোটার রাহুল ভাটিয়া ও তাঁর সংস্থা ইনট্রাগ্লোব রিয়েল এস্টেট ভেঞ্চার ও ইন্ট্রাগ্লোব এয়ার ট্রান্সপোর্ট লিমিটেড মিলিয়ে মোট ৪ টি রাজনৈতিক দলকে ৫৬ কোটি টাকা দিয়েছে। উল্লেখ্য, এরমধ্যে সিংহভাগ টাকার অঙ্ক বিজেপির দিকে গিয়েছে। দেখা যাচ্ছে, ইনট্রাগ্লোব রিয়েল এস্টেট ভেঞ্চার দিয়েছে ২০ কোটি, ও ইন্ট্রাগ্লোব এয়ার ট্রান্সপোর্ট লিমিটেড দিয়েছে ১১ কোটি। ফলে সব মিলিয়ে মোট ৩১ কোটি টাকা এই শিবির থেকে পেয়েছে বিজেপি। অন্যদিকে, ইন্ডিগোর প্রমোটার রাহুল ভাটিয়া ব্যক্তিগত স্তরে তৃণমূলকে দিয়েছেন ১৬.২ কোটি টাকা। এছাড়াও তিনি এনসিপিকে দিয়েছেন ৩.৮ কোটি টাকা। এমনই তথ্য প্রকাশিত হয়েছে ‘দ্য টাইমস অফ ইন্ডিয়া’র প্রতিবেদনে। 

এয়ারলাইন্স সংস্থাগুলির মধ্যে ইন্ডিগো প্রতিযোগিতায় অন্যতম তাবড় নাম।সংস্থার প্রমোটারের এই বিপুল অঙ্কের টাকার অনুদান ঘিরে সংস্থার কর্মীরা সেভাবে চমক দেখছেন না। তবে স্পাইসজেটের তরফে আম আদমি পার্টি পেয়েছে ৭০ লাখ টাকা, বলছে ‘দ্য টাইমস অফ ইন্ডিয়া’র প্রতিবেদন। এই তথ্য বেশ কিছুটা অবাক করেছে সংস্থার কর্মীদের। উল্লেখ্য, গত কয়েক বছরে স্পাইসজেটকে ফান্ড জোগাড়ের দিক থেকে বেশ বেগ পেতে হয়েছে। এছাড়াও স্পাইসজেটে কর্মী অসন্তোষ দেখা গিয়েছে বকেয়া পিএফ বা টিডিএস জমার ক্ষেত্রে। এমনকি কর্মীদের বেতন দিয়েও দেরি হওয়ার অভিযোগ উঠেছিল সংস্থার বিরুদ্ধে। সেই জায়গা থেকে স্পাইসজেটের মতো সংস্থা ৭০ লাখ টাকা আম আদমি পার্টিকে অনুদান দিয়েছে, এমনই খবর প্রকাশ্যে।

এদিকে, ইলেক্টোরাল বন্ডের তথ্য বলছে, বাইকনের কিরন মজুমদার শ ৬ কোটি টাকা তিনটি পার্টিকে দিয়েছেন। তার মধ্যে ৪ কোটি টাকা বিজেপিকে দিয়েছেন। ১ কোটি টাকা কংগ্রেস ও ১ কোটি টাকা জনতাদলক সেকুলারকে দিয়েছেন। এছাড়াও ব্যক্তিগতভাবে ৩৫ কোটি টাকা স্টিল শিল্পের তাবড় শিল্পপতি লক্ষ্মী মিত্তল দিয়েছেন বিজেপিকে। সেই তথ্যও প্রকাশ্যে এসেছে বেশ কিছু মিডিয়া রিপোর্টে। 

 

 

 

 

 

 

 

ভোটযুদ্ধ খবর

Latest News

আইএনএস ব্রহ্মপুত্রে অগ্নিকাণ্ড! ভয়াবহ ক্ষতিগ্রস্ত একাংশ, নিখোঁজ নাবিক আগামিকাল কেমন কাটবে আপনার? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল তিন চারদিনের জ্বর, শিলিগুড়িতে ডেঙ্গি আক্রান্ত হয়ে মৃত্যু শিশুর, বাড়ছে আতঙ্ক প্রতিবন্ধী শ্যালিকাকে মত্ত অবস্থায় ধর্ষণ, গ্রেফতার বিহারের বাসিন্দা জামাইবাবু বরের মাথা বউ-এর বড়ই প্রিয়! ওভেনে তাই মাথা গরম করতে ব্যস্ত, 'নন্দিনী'র বর মা নেই, আদৃতের জন্য মঙ্গলকামনায় শ্রাবণ মাসের ১ম সোমবার শিবপুজো করলেন কৌশাম্বি! শ্রাবণের প্রথম সোমবারে উপচে পড়া ভিড় তারকেশ্বর থেকে মহাকাল মন্দিরে, চলল পুজো দুরন্ত এক্সপ্রেসের চাকায় আগুন, প্রবল আতঙ্ক যাত্রীদের মধ্যে, দাঁড়িয়ে পড়ে ট্রেন দুবাইতে গ্রেফতার রাহাত ফতে আলি খান? সত্যিটা নিজের মুখে জানালেন পাক গায়ক আইনজীবীকে মারধরের অভিযোগ, প্রতিবাদে থমকে গেল কলকাতা হাই কোর্টের বিচার প্রক্রিয়া

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.