বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > BJP expels Eshwarappa: নির্দল প্রার্থী, ঈশ্বরাপ্পাকে বহিষ্কার BJP-র, পাহাড়ের বিষ্ণুপ্রসাদের কি একই হাল?

BJP expels Eshwarappa: নির্দল প্রার্থী, ঈশ্বরাপ্পাকে বহিষ্কার BJP-র, পাহাড়ের বিষ্ণুপ্রসাদের কি একই হাল?

নির্দল প্রার্থী, ঈশ্বরাপ্পাকে বহিষ্কার BJP-র, পাহাড়ের বিষ্ণুপ্রসাদের কী হবে?

BJP expels Eshwarappa: বিজেপি তাঁর ছেলেকে ভোটের টিকিট দিতে অস্বীকার করায় চলতি মাসের গোড়ায় ঈশ্বরাপ্পা নির্দল প্রার্থী হিসেবে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা ঘোষণা করেছিলেন।

ফোন করেছিলেন খোদ অমিত শাহ। কিন্তু তিনি তাঁর অনুরোধ মানেননি। কর্ণাটকের শিবমোগা আসন থেকে নির্দল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার সিদ্ধান্ত নিয়েছিলেন প্রবীণ বিজেপি নেতা ঈশ্বরাপ্পা। দলকে 'বিব্রত' করার অভিযোগে প্রবীণ নেতা কেএস ঈশ্বরাপ্পাকে ছয় বছরের জন্য বহিষ্কার করল বিজেপি।

ঈশ্বরাপ্পা এই মাসের শুরুতে লোকসভা নির্বাচনে নির্দল প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা করেছিলেন। কারণ, বিজেপি হাভেরি থেকে তাঁর ছেলে কে কান্থেশকে ভোটের টিকিট দেয়নি। তার পরিবর্তে প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইকে ওই কেন্দ্রে প্রার্থী করা হয়েছিল। প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা ও তাঁর ছেলেদের প্রসঙ্গ উল্লেখ করে বিদ্রোহী নেতা বলেন, বিজেপিকে পিতা-পুত্রের নিয়ন্ত্রণ থেকে মুক্ত করতেই তিনি নির্দল প্রার্থী হিসেবে লড়ছেন।

আরও পড়ুন। মুসলিমদের নিয়ে 'বিদ্বেষপূর্ণ' মন্তব্য মোদীর, কমিশন বলল যে আমরা কিছু বলব না!

ঈশ্বরাপ্পা নির্বাচনী প্রচার বিতর্ক

নির্দল প্রার্থী হিসেবে লোকসভা নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার পরেও নির্বাচনী প্রচারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি ব্যবহার করে বিতর্কে জড়িয়ে ছিলেন প্রাক্তন উপমুখ্যমন্ত্রী।

এরপরই ১০ এপ্রিল বিজেপি নির্বাচন কমিশনে ঈশ্বরাপ্পাকে মোদীর ছবি ব্যবহার নিষিদ্ধ করার জন্য অভিযোগ জানায়। দল আরও বলে যে প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী জনগণকে ‘বিভ্রান্ত করছেন। ছবি ব্যবহার করে মানুষকে বোঝাতে চাইছেন যে তিনি প্রধানমন্ত্রী মোদী এবং বিজেপির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।’

অভিযোগে আরও বলা হয়, ‘তিনি দেখিয়েছেন যে তিনি বিজেপির অংশ, যা একেবারেই ভুল।’ এর কয়েকদিন পর গেরুয়া শিবির শিবমোগ্গা সিভিল কোর্টে বিদ্রোহী নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞার নির্দেশ চেয়ে আবেদন করে।

'মনোনয়ন প্রত্যাহার করব না'

বিতর্কের মধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ঈশ্বরাপ্পাকে ফোন করে তাঁর প্রার্থীপদ প্রত্যাহার করতে বলেছিলেন। কিন্তু তিনি সেই অনুরোধ প্রত্যাখ্যান করেন।

১৩ এপ্রিল এক সাংবাদিক সম্মেলনে ঈশ্বরাপ্পা বলেন, ‘কিছু লোক গুজব ছড়াচ্ছে যে আমি আমার মনোনয়নপত্র প্রত্যাহার করে নেব। যারা আমার পেছনে এই সব আলোচনা করেছে, তাঁদের আমি বলতে চাই, আমি কখনো বিশ্বাসঘাতকতা করব না এবং ময়দানে থাকব।’

ঈশ্বরাপ্পা বিজেপির বর্তমান সাংসদ এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পার বড় ছেলে বি ওয়াই রাঘবেন্দ্র এবং কংগ্রেস প্রার্থী গীতা শিবরাজকুমারের বিরুদ্ধে শিবমোগা আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন। শিবমোগায় ৭ মে সাধারণ নির্বাচনের তৃতীয় দফায় ভোটগ্রহণ হবে।

আরও পড়ুন।বাতিল কংগ্রেসের ২ প্রার্থীর মনোনয়ন, শেষদিনে নাম তুলল আরও ৪, সুরাটে জিতল BJP!

দার্জিলিংয়েও বিদ্রোহ

পৃথক রাজ্যের দাবি তুলে দলের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে দার্জিলিং লোকসভা কেন্দ্রে নির্দল প্রার্থী হিসাবে ভোটে দাড়িয়েছে কার্শিয়াঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। দার্জিলিং লোকসভা কেন্দ্রে রাজু বিস্তাকে প্রার্থী করেছে বিজেপি। রাজুর বদলের ভূমিপুত্র হিসাবে নিজেই দলের প্রার্থী হতে চেয়েছিলেন বিষ্ণুপ্রসাদ শর্মা। কিন্তু তা না হওয়ায় নির্দল প্রার্থী হিসাবে ভোটে দাঁড়িয়েছেন। যদিও এখনও পর্যন্ত তাঁর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি বিজেপি। তবে ঈশ্বরাপ্পার বিরুদ্ধে পদক্ষেপ ইঙ্গিত দিচ্ছে ভোট পর বিষ্ণু শর্মার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হতে পারে।

ভোটযুদ্ধ খবর

Latest News

সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 13 ওভার শেষে West Indies-র স্কোর 150/2 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.