বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Facilities in Loksabha Booth 2024: টিমটিমে আলোতে চুপচাপ…ছাপ আর নয়, বুথে কী কী রাখতে হবে, জানাল কমিশন

Facilities in Loksabha Booth 2024: টিমটিমে আলোতে চুপচাপ…ছাপ আর নয়, বুথে কী কী রাখতে হবে, জানাল কমিশন

বুথে কী কী সুবিধা থাকবে তা নিয়ে জানিয়ে দিল নির্বাচন কমিশন। প্রতীকী ছবি (CEO Chhattisgarh-X)

গরমকালে ভোট। তার উপর আবার দীর্ঘলাইন। সেক্ষেত্রে বুথে একাধিক সুবিধা রাখার কথা বলা হয়েছে। 

সামনেই লোকসভা ভোট। তার আগে ভোটের দিনক্ষণ ঘোষণা করা হল শনিবার। এদিকে ভোট দিতে এসে যাতে ভোটারদের কোনও সমস্য়া না হয় সেদিকে নজর রাখার ব্য়াপারে জানিয়ে নির্বাচন কমিশন। তার মধ্যে রয়েছে জলের ব্যবস্থা করা, নারী ও পুরুষদের জন্য টয়লেটের ব্যবস্থা করা, Ramp ও হুইলচেয়ারের ব্যবস্থা করা।

মুখ্য় নির্বাচন কমিশনার রাজীব কুমার জানিয়েছেন, ১০.৫ লাখ বুথ থাকবে গোটা দেশজুড়ে। একটি ভোটার ফেসিলিটেশন সেন্টার রাখতে হবে। একটি হেল্পডেস্ক থাকবে, একটি ছাউনি থাকবে। পর্যাপ্ত আলোর ব্যবস্থা করতে হবে। এই নূন্যতম ব্যবস্থা করে রাখতে হবে জানানো হয়েছে। সেই সঙ্গেই গর্ভবতী নারীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখতে হবে। ভোটদানের ক্ষেত্রে যাতে ভোটারদের কোথাও কোনও সমস্যা না হয় সেটা দেখতে হবে।

সব মিলিয়ে ভারতে বর্তমানে প্রায় ৯৭ কোটি ভোটার রয়েছেন। নির্বাচন কমিশন বার বার জানিয়েছেন ভোটদান পর্ব যাতে অবাধ ও শান্তিপূর্ণ হয়।

মোটের উপর বুথগুলিতে যাতে পর্যাপ্ত ব্যবস্থা করা হয় সেব্যাপারে নিশ্চিত করার জন্য় বলা হয়েছে কমিশনের তরফে। এবার ৭ দফায় ভোট হবে । গতবারেও সাত দফায় ভোট হয়েছিল। ১৯শে এপ্রিল প্রথম দফায় উত্তরবঙ্গের ৩ কেন্দ্রে ভোট। এই ৩ কেন্দ্র হল কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি। ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় লোকসভা ভোট। দ্বিতীয় দফায় বালুরঘাট, দার্জিলিংয়ে, রায়গঞ্জে ভোট হবে।

৭ মে হবে তৃতীয় দফা। মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে ভোট হবে। ১৩ মে চতুর্থ দফা। ২০ মে পঞ্চম দফা।

২৫ মে ষষ্ঠ দফার ভোট হবে। ১লা জুন সপ্তম দফা। আর ৪ জুন ভোট গণনা করা হবে।

প্রথম থেকে সাত দফা পর্যন্ত বাংলায় কোথায় কবে ভোট হবে সেটা দেখে নেওয়া যাক।

প্রথম দফা ১৯ এপ্রিল –

আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার

দ্বিতীয় দফা ২৬ এপ্রিল

দার্জিলিং, রায়গঞ্জ, বালুরঘাট

তৃতীয় দফা ৭ মে

মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ, জঙ্গিপুর

চতুর্থ দফা ১৩ মে

কৃষ্ণনগর, রানাঘাট, বোলপুর, বীরভূম

পঞ্চম দফা ২০ মে

শ্রীরামপুর, বারাকপুর, বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, হুগলি, আরামবাগ

ষষ্ঠ দফা ২৫ মে

পুরুলিয়া, ঝাড়গ্রাম, বিষ্ণুপুর, বাঁকুড়া

কাঁথি, তমলুক, ঘাটাল, মেদিনীপুর

সপ্তম দফা ১ জুন

কলকাতা উত্তর, কলকাতা দক্ষিণ, দমদম, বারাসত, জয়নগর, মথুরাপুর, ডায়মন্ড হারবার, বসিরহাট।

পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার ও উত্তর প্রদেশে ৭ দফায় ভোটগ্রহণ হবে। ভোটগণনা হবে ৪ জুন। তবে সমস্ত বুথেই প্রয়োজনীয় ব্যবস্থা রাখার জন্য বলা হয়েছে।

ভোটযুদ্ধ খবর

Latest News

ভারতীয় ন্যায় সংহিতা আর নিটের বিরুদ্ধে প্রস্তাব আসবে বিধানসভায়, বড় ইঙ্গিত মমতার ১৪ জুলাই এই রেডিক্সের মানুষদের জীবনে আসবে অলৌকিক পরিবর্তন, কী ঘটবে জানুন প্রকাশ্যেই শ্রীতমাকে ‘লাভ ইউ’ বললেন দুর্জয়, প্রেমে সিলমোহর অর্কপ্রভর? অনন্ত-রাধিকার বিয়ের জন্য আনা হল পৃথিবীর সেরা রাঁধুনিকে! নিরামিষে ম্যাজিক তাঁর বরের সঙ্গে মনখুলে নাচ বাবা রামদেবের! ভিডিয়ো ভাইরাল হয়ে গেল মুহূর্তেই কাশীপুরে 'দাদাগিরি' তৃণমূলের! এমএলএর নাম করে প্রোমোটারকে মাটিতে ফেলে মার আম্বানি পরিবারের বিয়েতে আছে কলকাতা কানেকশনও! জেনে নিন, কী কী দিল কলকাতা 'মানুষ তো ভোটটা দিচ্ছেন,' উপনির্বাচনে জয়ের দিনই পরের কর্মসূচি জানালেন মমতা ‘জীবন সার্থক’, অনন্তের বিয়েতে কিম কার্দাশিয়ানের সঙ্গে একফ্রেমে মমতা! ভাইরাল ছবি অবনমনের আওতায় মোহনবাগান! ইস্টবেঙ্গলের কাছে হেরে কলকাতা লিগে নামল ১১ নম্বরে

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.