বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Joint manifesto of India bloc: ইন্ডিয়া জোটের যৌথ ইস্তাহারে বাধ সাধছে তৃণমূল? চেষ্টা চলছে বোঝানোর

Joint manifesto of India bloc: ইন্ডিয়া জোটের যৌথ ইস্তাহারে বাধ সাধছে তৃণমূল? চেষ্টা চলছে বোঝানোর

ইন্ডিয়া জোটে যৌথ ইস্তাহারে বাধ সেধেছে তৃণমূল? চেষ্টা চলছে বোঝানোর (ANI)

Joint manifesto of India Block: ১৯ এপ্রিল দেশে প্রথমদফার ভোট অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রের শাসকদল বিজেপি ইস্তাহার বার করে ফেললও ইন্ডিয়া জোটের পক্ষ থেকে এখনও কোনও ইস্তাহার প্রকাশ করতে পারেনি।

যৌথভাবে ইস্তাহার প্রকাশের পরিকল্পনা ছিল ইন্ডিয়া জেটের। কিন্তু বাধ সেধেছে তৃণমূল। জোটের গুরুত্বপূর্ণ সঙ্গী হয়েও তাদের পদক্ষেপ অস্বস্তিতে রেখেছে জোটকে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর উল্লেখ করে জানাচ্ছে, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজি করানোর চেষ্টা চলছে, যাতে নূন্যতম ঐক্যমতের ভিত্তিতে একটি ইস্তাহার বার করা যায়।

১৯ এপ্রিল দেশে প্রথমদফার ভোট অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্রের শাসকদল বিজেপি ইস্তাহার বার করে ফেললও ইন্ডিয়া জোটের পক্ষ থেকে এখনও কোনও ইস্তাহার প্রকাশ করতে পারেনি। সূত্র জানিয়েছে, ভোটের আগে বিরোধী জোটের ইস্তাহার প্রকাশ করাটা কতটা জরুরি তা বোঝানোর চেষ্টা চলছে মমাত বন্দ্যোপাধ্যাকে। কারণ, তাঁর বিরোধিতাই প্রধান বাধা বারবার প্রমাণিত হচ্ছে।

জোটের ইস্তাহারে বর্ণভিত্তিক জাত গণনা আসতে পারে। কিন্তু তৃণমূলের পক্ষ থেকে তাতে আপত্তি জানানো হয়েছে।

আরও পড়ুন: 'BJP একাই ৩৫০ আসন জিততে পারে, মোদীর অর্ধেক জনপ্রিয়তারও নেতা বাছেনি বিরোধীরা'

আরও পড়ুন। ‘‌তিন কেন্দ্রে বাংলার মা–বোনেরা সার্জিক্যাল স্ট্রাইক করেছেন’‌, দাবি করলেন অভিষেক

ইন্ডিয়া জোটের একটি বৈঠকে যখন 'জাত গণনার' বিষয়টি আনা হয়, সেই বৈঠকে তৃণমূলও উপস্থিত ছিল। তৃণমূলের উপস্থিতিতে পরে একটি ইন্ডিয়া জোটের জনসভাতে বিষয়টি উঠে আসে।

পরে তৃণমূল আপত্তি জানিয়ে বলে, যদি বিরোধী জোট ক্ষমতায় আসে, তবে তারা ওবিসি ও অন্যান্য সম্প্রদায়ের জনসংখ্যা নির্ধারণের জন্য দেশব্যাপী গণনা শুরু করবে। তৃণমূলের এই আপত্তিকে সন্দেহের চোখে দেখছে বিরোধীদের একাংশ।

আরও পড়ুন। মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস

সূত্র বলছে, তৃণমূল কংগ্রেস যৌথ নথি স্থগিত রাখতে বেশি আগ্রহী এবং তারা অজুহাত হিসাবে 'জাতগণনাকেই' তুলে ধরছে। প্রসঙ্গক্রমে শনিবার মমতা বলেন, 'আমি ইন্ডিয়া নামটি তৈরি করেছিলাম, কিন্তু বাংলায় ভারতের অস্তিত্ব নেই, এটি রাজ্যের বাইরে বিদ্যমান।'

তবে সূত্র জানিয়েছে, 'বর্ণ ভিত্তিক জাতগণনা' ছাড়া ইস্তাহার প্রকাশের কোনও মানে হয় না। কারণ এটি কংগ্রেসের ইস্তাহারের মূল বিষয়। জোটে তৃণমূল বাদে সবাই এ বিষয়ে একমত রয়েছে। অন্যথায় বিকল্পটি হল, তৃণমূলের সমর্থন ছাড়া ইস্তাহারটি প্রকাশ করা।

যৌথ নথিতে কংগ্রেসের ইস্তাহারের কয়েকটি প্রধান প্রধান প্রতিশ্রুতি থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন। নিজের কেন্দ্রে ভোটের দিন গিয়েছিলেন হাসপাতালে, পরদিনই মৃত্যু BJP প্রার্থীর

আরও পড়ুন। TMC-র বিদায়ী সাংসদের বাড়িতে দিলীপ, কাটলেন কেক, ফের কি BJP-তে সুনীল? জল্পনা

ভোটযুদ্ধ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.