বাংলা নিউজ > ভোটযুদ্ধ > লোকসভার ভোটযুদ্ধ > Lok Sabha Election VVPAT Controversy: 'মক পোল'-এ VVPAT থেকে বের হল BJP-র 'অতিরিক্ত' স্লিপ! EC-কে কড়া বার্তা SC-র

Lok Sabha Election VVPAT Controversy: 'মক পোল'-এ VVPAT থেকে বের হল BJP-র 'অতিরিক্ত' স্লিপ! EC-কে কড়া বার্তা SC-র

ভিভিপ্যাট বিতর্ক কেরলে, নির্বাচন কমিশনকে প্রক্রিয়া স্বচ্ছ রাখার বার্তা সুপ্রিম কোর্টের (Samir Kar)

রিপোর্ট অনুযায়ী, কেরলের কাসারগোড়ে ভোটগ্রহণের মক ড্রিল হচ্ছিল বুধবার। সেখানে কংগ্রেস, বামেদের এজেন্টরা উপস্থিত ছিলেন। সেই মক ড্রিলের সময়ই নাকি দেখা যায়, ইভিএম-এ বিজেপির জন্য যত ভোট পড়েছে, তার থেকে ১টি বেশি পদ্ম চিহ্নের স্লিপ বেরিয়ে এসেছে ভিভিপ্যাট থেকে।

মক পোলে ইভিএম এবং ভিভিপ্যাট-এর হিসেবে 'গরমিল'। রিপোর্ট অনুযায়ী, কেরলের কাসারগোড়ে ভোটগ্রহণের মক ড্রিল হচ্ছিল বুধবার। সেখানে কংগ্রেস, বামেদের এজেন্টরা উপস্থিত ছিলেন। সেই মক ড্রিলের সময়ই নাকি দেখা যায়, ইভিএম-এ বিজেপির জন্য যত ভোট পড়েছে, তার থেকে ১টি বেশি পদ্ম চিহ্নের স্লিপ বেরিয়ে এসেছে ভিভিপ্যাট থেকে। আর এই রিপোর্ট প্রকাশিত হতেই সুপ্রিম কোর্টের দৃষ্টি আকর্ষণ করা হয়। তবে পরে জানা যায়, এই অতিরিক্ত স্লিপগুলি আদতে 'টেস্ট প্রিন্ট' ছিল। উল্লেখ্য, ইভিএম-এর সাথে ভিভিপ্যাটের ১০০ শতাংশ ভোট মিলিয়ে দেখার আর্জির জানিয়ে মামলার শুনানি চলছে সুপ্রিম কোর্টে। সেই শুনানি চলাকালীনই আবেদনকারীদের পক্ষ থেকে ভিভিপ্যাট সংক্রান্ত এই রিপোর্টটি তুলে ধরা হয় শীর্ষ আদালতে। এরপরই সুপ্রিম কোর্টের তরফ থেকে নির্বাচন কমিশনের উদ্দেশে নির্দেশ দেওয়া হয়, 'ভোট প্রক্রিয়া যাতে স্বচ্ছ হয়, তা নিশ্চিত করতে হবে। নির্বাচনী প্রক্রিয়ার পবিত্রতাকে বজায় রাখতে হবে।' এদিকে নির্বাচন কমিশনের তরফে শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চকে জানানো হয়, যে রিপোর্ট প্রকাশিত হয়েছিল, মক ড্রিলে বিজেপিকে অতিরিক্ত ভোট দেওয়ার যে দাবি করা হয়েছে, তা পুরোপুরি ভুয়ো। (আরও পড়ুন: 'আইনসিদ্ধ উত্তম-মধ্যম দিলে দোষ নেই', বিতর্কিত মন্তব্য অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের)

আরও পড়ুন: রামনবমীতে রক্তাক্ত মুর্শিদাবাদ, ধারালো অস্ত্রের কোপ ও বোমায় জখম বহু পুলিশসহ ১৮

এর আগে গত ১৬ এপ্রিল এই মামলার শুনানি চলাকালীন সুপ্রিম কোর্ট নিজের পর্যবেক্ষণে বলেছিল, যতক্ষণ না কোনও মানুষের হস্তক্ষেপ আসে, ততক্ষণ ইভিএম-এর ফলাফল সঠিকই আসবে। তবে কেরলের ঘটনা নিয়ে এবার সরব হয়েছে সিপিএম এবং কংগ্রেস। এই আবহে নির্বাচন কমিশনকে বিষয়টি খতিয়ে দেখার জন্যে আর্জি জানিয়েছে বিরোধীরা। মেশিন বদলেরও আবেদন করা হয়েছে। এদিকে রিপোর্টে দাবি করা হচ্ছে, কাসারগোড়ের মক পোলে শুধু একবার নয়, দ্বিতীয় রাউন্ডের ভোটেও বিজেপির একটি অতিরিক্ত স্লিপ বের করে সেই ভিভিপ্যাট মেশিন। তবে মক ড্রিলের তৃতীয় রাউন্ডে ভিভিপ্যাট মেশিন আর অতিরিক্ত কোনও স্লিপ বের করেনি। তবে এই অতিরিক্ত একটি করে বিজেপির স্লিপ বের হওয়ার ঘটনা মোট তিনটি ভিভিপ্যাট মেশিনে ঘটে বলে দাবি কংগ্রেস এবং বামেদের। (আরও পড়ুন: ঘুঘুডাঙা থেকে লস্করের চিঠি পাঠানো হয়েছিল শান্তনু ঠাকুরকে! তদন্তে উঠে এল নয়া তথ্য)

আরও পড়ুন: বিতর্কের আবহে বদলাবে আকবর ও সীতার 'পরিচয়', দুই সিংহের নয়া নামের প্রস্তাব বাংলার

এদিকে বিষয়টি নিয়ে মুখ খোলেন কংগ্রেস প্রার্থী রাজমোন উন্নিথনের এজেন্ট বিএম জামাল। তিনি দাবি করেন, ভিভিপ্যাট মেশিনগুলি চালু করার পরে ১০টির মধ্যে ৩টি থেকে 'টেস্ট প্রিন্ট' বের হয়। এই সবকটি টেস্ট প্রিন্ট স্লিপেই বিজেপির পদ্ম চিহ্ন ছিল। আর স্লিপের ওপরে ছোট্ট অক্ষরে লেখা ছিল 'এগুলি গোনা হবে না'। তবে জামালের বক্তব্য, 'এই টেস্ট স্লিপগুলি সাধারণ ভিভিপ্যাট স্লিপের চেয়ে আকারে একটু বড় ছিল। আমার প্রশ্ন হল, কেন এই পরীক্ষামূলক স্লিপগুলি আসবে, এবং তাও বিজেপির প্রতীক নিয়ে? যদিও এটি উপরে 'গণনা করা যাবে না' বলে লেখা আছে, শব্দগুলি ছোট ফন্টে রয়েছে। সত্যিকারের নির্বাচনের সময় যদি এই ধরনের স্লিপ ছাপানো হয় এবং তা গণনা করা হয়?' (আরও পড়ুন: জারি হল স্কুলের গরমের ছুটির বিজ্ঞপ্তি, সঙ্গে অতিরিক্ত ক্লাসের নির্দেশিকা)

আরও পড়ুন: লোকসভা ভোটের আগে বিস্ফোরণ রাজ্যে, রামনবমীর রাতে বিকট আওয়াজে কাঁপল জামুড়িয়া

উল্লেখ্য, ভারতে ভিভিপ্যাট মেশিন তৈরি করার দায়িত্বে আছে দু'টি কেন্দ্রীয় সরকারি সংস্থা। প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে থাকা ভারত ইলেকট্রনিক লিমিটেড এবং পারমাণবিক শক্তি বিভাগের অধীনে থাকা ইলেকট্রনিক কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেড এই মেশিন তৈরি করে।

ভোটযুদ্ধ খবর

Latest News

KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! জ্যেষ্ঠ মাসের মঙ্গলবারকে কেন বলা হয় বুধোয়া মঙ্গল, জেনে নিন এই দিনের গুরুত্ব ‘আমাকে ধর্ষণ, খুনের হুমকি দিচ্ছে,’ ইউটিউবারের উপর রেগে ফায়ার স্বাতী মালিওয়াল ‘আমি খুব একটা…’, সৌমিতৃষার মতো সিরিয়ালে কাজের ইচ্ছে আদৃতেরও নেই? জবাব উচ্ছেবাবুর সিদ্দারামাইয়ার ছেলের মৃত্যু নিয়ে প্রশ্ন কুমারস্বামীর, পাল্টা আক্রমণ মুখ্যমন্ত্রী কে ঠিক, কেইবা ভুল! জোর ঝগড়া নন্দিনী-অভির, দেখুন কাণ্ড... বাংলাদেশের সাংসদ খুনে মুখ খুললেন সুন্দরী শিলাস্তি,মডেল হতে গিয়ে অন্ধকার গলিতে… নেটফ্লিক্সে ভারতীয় সিনেমা ও সিরিজের বিলিয়ন ভিউ, কোন ছবি ও সিরিজ শীর্ষে রয়েছে? ভীষণ গরমে একাধিক বার স্নান করছেন? স্নান করার সঠিক নিয়ম জানেন তো KKR vs SRH, IPL 2024 Final Live: কলকাতার আকাশে ঘোর দুর্যোগ,ওদিকে ফাইনালে কী হবে?

Latest IPL News

KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.