বাংলা নিউজ > ভোটযুদ্ধ > ২০১৯ ভোটের আগে RBI-এর থেকে তিন লক্ষ কোটি চেয়েছিল কেন্দ্র-প্রাক্তন ডেপুটি গভর্নর

২০১৯ ভোটের আগে RBI-এর থেকে তিন লক্ষ কোটি চেয়েছিল কেন্দ্র-প্রাক্তন ডেপুটি গভর্নর

ভিরাল আচার্য

কার্যত আরবিআইয়ের ওপর ভরসা করে নিজেদের আর্থিক ঘাটতি মেটাতে চেয়েছিল সরকার, অভিযোগ বিশিষ্ট অর্থনীতিবিদের।

কানাঘুষো ছিল আগেই। এবার সামনে এল পুরোটা। গত সাধারণ নির্বাচনের আগে রিজার্ভ ব্যাঙ্ককে দুই থেকে তিন লক্ষ কোটি টাকা দিতে বলেছিল কেন্দ্র। এমনটাই দাবি করেছেন প্রাক্তন আরবিআই ডেপুটি গভর্নর ভিরাল আচার্য। তাঁর বই  Quest for Restoring Financial Stability in India-তে এর ভুমিকায় এই কথা লিখেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ। হিন্দুস্তান টাইমসের বাণিজ্যিক সংবাদপত্র মিন্টকে তিনি বিশেষ ভাবে এই তথ্যটি প্রদান করেছেন। 

 প্রসঙ্গত নিজের মেয়াদ শেষের আগেই পদ ছেড়েছিলেন আচার্য। তাঁর এই দাবির পরেই সরকারকে বিঁধেছে কংগ্রেস। জয়রাম রমেশ আচার্যকে এই তথ্য জানানোর জন্য বাহবা জানান ও আরবিআই যে সরকারের কথায় রাজি হয়নি, তার জন্যেও কুর্নিশ করেন কেন্দ্রীয় ব্যাংককে। প্রসঙ্গত, চলতি বছরেও সেভাবে কর সংগ্রহ না বাড়লেও সরকারের বিভিন্ন খাতে খরচ বেড়েছে বহুগুণ। 

Graphic: Mint
Graphic: Mint

২০২০-তে প্রকাশিত হওয়া বইয়ের ভূমিকাটি নতুন করে লিখেছেন আচার্য। সেখানেই তিনি জানিয়েছেন যে পূর্বতন সরকারের সময় যে টাকা জমা পড়েছিল কোষাগারে সেটা বর্তমান সরকারের খাজানায় জমা দেওয়ার জন্য পরিকল্পনা করেছিল সরকার ও আমলারা। প্রতি বছরই কেন্দ্রীয় ব্যাঙ্ক তাদের লাভের একাংশ রেখে দেয় আলাদা করে। ডিমনিটাইজেশনের আগে মোদী সরকারের প্রথম তিন বছরে রেকর্ড লাভ্যাংশ সরকারকে দিয়েছিল আরবিআই। 

এরপর নোটবন্দির সময় নয়া নোট ছাপানোর বিপুল খরচ হয়। তার জন্য টাকা দেওয়ার পরিমাণ অনেকটাই কমে যায়। এতেই নাকি সরকারের দাবি আরও বেড়ে গিয়েছিল। সরকারের যে আর্থিক ঘাটতি ছিল, সেটা কার্যত আরবিআইয়ের মাধ্যমে মেটানোর প্রচেষ্টা ছিল বলেই মনে করেন ভিরাল আচার্য। তিনি প্রশ্ন করেছেন বইয়ের ভূমিকায় যে সরকারের মাথায় এটা ছিল যে জনমোহিনী নীতিতে কাটছাঁট করার কি প্রয়োজন আছে, যখন টাকা জোগানোর জন্য আছে আরবিআই। বেসরকারিকরণের যে টার্গেট সরকার রেখেছিল, সেটাও পূর্ণ হয়নি। সেই জন্যেও আরবিআইয়ের ওপর বিশেষ দৃষ্টি পড়েছিল বলে তিনি জানান। 

তবে আরবিআই যখন সরকারের কথায় বিশেষ পাত্তা দেয়নি, তখন আইনের গুঁতোয় শীর্ষ ব্যাঙ্ককে টাকা দিতে বাধ্য করতে চেয়েছিল সরকার। সেখানে জনস্বার্থে আরবিআইকে নির্দেশ দেওয়ার বিধি ব্যবহার করার প্রস্তাব উঠেছিল। আচার্যের মতে, কোনটা জনস্বার্থ সেটা নিয়ে প্রকাশ্যে আলোচনা হওয়া উচিত বন্ধ ঘরের মধ্যে নয়। তবে তিনি একটি লেকচারে এই নিয়ে মতভেদের কথা ইঙ্গিত দেওয়ার পর সরকার আর সেই বিষয়ে এগোয়নি বলে জানিয়েছেন প্রখ্যাত অর্থনীতিবিদ। এরপর প্রাক্তন আরবিআই গভর্নর বিমল জালানের নেতৃত্বে একটি কমিটি গঠিত হয় যারা কাঠামো তৈরি করে দেয় ভবিষ্যতে ব্যাঙ্কের ব্যালেন্স শিট থেকে সরকারকে টাকা হস্তান্তর করা নিয়ে। সেটার ওপর ভিত্তি করেই কোভিডের সময় আরবিআই সরকারকে টাকা দিয়েছিল। গত আর্থিক বছরে আরবিআই ডিভিডেন্ড বাবদ ৮৭ হাজার কোটি দিয়েছে। তার আগে বছর ৩০ হাজার কোটি দিয়েছে তারা। চলতি আর্থিক বছরের শেষে আবার ভোট। তাই আরবিআই এবার কত টাকা সরকারকে পাঠায় সেই দিকে নজর রাখবেন অনেকেই। 

ভোটযুদ্ধ খবর

Latest News

SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ মা হলেন ইয়ামি গৌতম, হিন্দুশাস্ত্র মেনে সন্তানের নাম, ছেলে হল না মেয়ে? হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার জাঙ্গিপাড়ায় গৃহবধূকে ধর্ষণের চেষ্টার অভিযোগ, গ্রেফতার কেন্দ্রীয় বাহিনীর জওয়ান IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে এতদিন ছিলেন কানাডার নাগরিক! প্রথমবার ভোট দিলেন অক্ষয় কুমার, ‘যোগ্য প্রার্থীকে..’ ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য দক্ষিণবঙ্গে জারি ঝড়বৃষ্টির কমলা সতর্কতা, সাগরে তৈরি হওয়া নিম্নচাপ এগোবে কোনদিকে নগদ অর্থ ও আগ্নেয়াস্ত্র উদ্ধার বিজেপি নেতার গাড়ি থেকে, ভোটপঞ্চমীতে হুগলিতে আলোড়ন উঠে যাচ্ছে এশিয়ান কোটা, বাড়ছে স্যালারি ক্যাপ, বড় পরিবর্তনের ইঙ্গিত ISL-এ

Latest IPL News

SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও T20 WC 2024-এর আগে রোহিতদের সতর্ক করলেন রায়না, হার্দিকের ফর্ম নিয়েও মুখ খুললেন MI ছাড়ছেন রোহিত? ভক্তদের হার্টবিট বাড়িয়ে দিল হিটম্যানের পোস্ট, শুরু জল্পনা ভারতের তরুণ ওপেনারকে বল করতে ভয় পাচ্ছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক প্যাট কামিন্স! সঞ্জুদের কপাল পোড়াল বৃষ্টি, ভেস্তে যাওয়া ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে এলিমিনেটরে RR

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.