বাংলা নিউজ > ভোটযুদ্ধ > ইন্ডিয়ার বাকি শরিকদের জন্য বাংলায় আসন ছাড়বে না তৃণমূল, দাবি দেবাংশুর

ইন্ডিয়ার বাকি শরিকদের জন্য বাংলায় আসন ছাড়বে না তৃণমূল, দাবি দেবাংশুর

(ফাইল ছবি, ফেসবুক Debangshu Bhattacharya)

দেবাংশুর মতে, যে রাজ্যে বিজেপিকে জোটে থাকা কোনও দলের একার পক্ষে হারানো সম্ভব নয় সেখানেই আসন সমঝোতা করা উচিত। এর উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, ‘বিহারে জোট প্রয়োজন রয়েছে। কারণ সেখানে জোট ছাড়া জেতা সম্ভব নয়। কিন্তু, বাংলার রাজনীতিতে সেটা পুরোপুরি আলাদা।’

কেন্দ্রে বিজেপিকে পরাস্ত করার লক্ষ্যে বিরোধী দলগুলি এক হয়ে ‘ইন্ডিয়া’ মহাজোট গঠন করেছে। জাতীয় স্তরে তৃণমূল, সিপিএম এবং কংগ্রেস নেতারা এই জোটের মাধ্যমে হাত ধরে চলতে চাইলেও এরাজ্যের সমীকরণ পুরো উলটো। ফলে বাংলায় ইন্ডিয়া জোটের আসন সমঝোতা নিয়ে তৈরি হয়েছে জট। বাংলার কংগ্রেস, সিপিএম নেতৃত্ব আগেই স্পষ্ট করে দিয়েছে তারা তৃণমূলের সঙ্গে সমঝোতা করবে না। তৃণমূল নেতৃত্বও এ বিষয়ে ইঙ্গিত দিয়েছে। এবার বাংলায় তৃণমূল কংগ্রেস, সিপিএম ও কংগ্রেসের কোনওভাবে আসন সমঝোতা করবে না বলেই স্পষ্ট করে দিলেন যুব তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্য। একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি স্পষ্ট জানিয়েছেন, ‘বাংলায় সিপিএম– কংগ্রেসের সঙ্গে তৃণমূলের জোটের কোনও প্রশ্ন ওঠে না।’ অর্থাৎ বাংলায় তৃণমূল কংগ্রেস একাই লড়বে বলে তিনি স্পষ্ট করেছেন।

আরও পড়ুন: ‘‌প্রথমে মুখে লাথি পরে ডোজ কমিয়ে পেটে ঘুষি’‌, গ্যাসের দাম নিয়ে দেবাংশুর পোস্ট

দেবাংশুর মতে, যে রাজ্যে বিজেপিকে জোটে থাকা কোনও দলের একার পক্ষে হারানো সম্ভব নয় সেখানেই আসন সমঝোতা করা উচিত। এর উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, ‘বিহারে জোট প্রয়োজন রয়েছে। কারণ সেখানে জোট ছাড়া জেতা সম্ভব নয়। কিন্তু, বাংলার রাজনীতিতে সেটা পুরোপুরি আলাদা। কারণ গত তিনটি বিধানসভা নির্বাচনে এখানে তৃণমূল এককভাবে লড়েই জয়ী হয়েছে। এখানে গত বিধানসভা নির্বাচনে সেখানে তৃণমূল একাই ২১৫ টি আসন পেয়েছে। তাই বাংলায় জোট নিয়ে কোনও প্রশ্নই ওঠে না।’ এই প্রসঙ্গে কেরলের উদাহরণ দিয়ে দেবাংশু বলেন, ‘কেরলেও জোটের কোনও প্রশ্ন নেই। কারণ সেখানে বিজেপির আসন পাওয়ার কথা নেই। সিপিএম না হলে কংগ্রেস আসন পাবে। ওখানে ইন্ডিয়া জোটের কোনও ক্ষতি হবে না। ওখানে ভোট কাটাকাটির কোনও ভয় নেই। ফলে সেখানে যেই জিতুক আখেরে ইন্ডিয়া জোটের ঝুলি পূরণ হবে।’ একইভাবে তামিলনাড়ুতেও জোটের প্রয়োজন নেই বলে তিনি জানান। 

বাংলায় জোট প্রসঙ্গে বলতে গিয়ে কংগ্রেস সিপিএমকে একযোগে আক্রমণ করেন দেবাংশু। তিনি বলেন, ‘বাংলায় সিপিএম ও কংগ্রেস যতটা বিজেপি বিদ্বেষী তার চেয়ে মমতা বিদ্বেষী বেশি। এদের প্রধান লক্ষ্য হল মমতার ক্ষতি করা। সেই কারণে ২০২১ সালে বিধানসভা নির্বাচনে এরা আইএসএফের সঙ্গে জোট করে সংখ্যালঘু ভোট কাটতে চেয়েছিল। যদিও তাদের আদর্শগতভাবে বিজেপির বিরোধিতা করা বেশি দরকার। তবে বাংলায় এটা কোনও বড় ফ্যাক্টর হবে না। আমাদের কিছু যে এসে যায় না।’ অন্যদিকে, বাংলার সিপিএম ও কংগ্রেস নেতৃত্বকে নিশানা করে তিনি বলেন, বাংলার এই দলের নেতারা নিজেদের ডিসিশন মেকার মনে করছেন। তাঁর কটাক্ষ, বাংলায় কংগ্রেস–সিপিএম লোকসভায় ৫ শতাংশের বেশি ভোট পাবে না।

ভোটযুদ্ধ খবর

Latest News

ফের সালিশি সভায় নির্যাতন, পঞ্চায়েত প্রধানের স্বামীর সামনে ৪ ভাইকে পেটানোর অভিযোগ তাহলে এই কারণেই হার্দিকের বদলে সূর্যকুমারের হাতে উঠেছে ভারতীয় দলের দায়িত্ব ইস্টবেঙ্গলকে হারাতেই মোহনবাগানে এলাম, হুংকার স্টুয়ার্টের, তবে চিন্তা ফর্ম নিয়ে নিজের স্ত্রী ভেবে জনসমক্ষে অন্য মহিলাকে চুম্বন করতে গেলেন বাইডেন! ভাইরাল ভিডিয়ো সোনাক্ষীকে বিয়ের প্রস্তাব নিয়ে শত্রুঘ্নর কাছে, কী শুনেছিলেন জাহির শ্বশুরের থেকে 'আমার আর কেউ নাই', ছেলের রক্তাক্ত দেহে মাথা রেখে কান্না মায়ের, কাঁদছে বাংলাদেশ কানে ব্যান্ডেজ, হামলার পর প্রথম ভাষণ দিলেন ট্রাম্প, বললেন- 'ঈশ্বর আমার সাথে' Kenya বনাম Nigeria ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সূর্যগ্রহণে গমন করছেন শনিদেব, আগামী বছর জুড়ে নোটের বৃষ্টির মধ্যে থাকবে এই রাশি বাবাকে কোলে তুলে নিলেন! ভারতীয় দলে জায়গা পাওয়ার পরেই হর্ষিতের বিশেষ সেলিব্রেশন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.