বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > ছাতনা বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে যাবতীয় তথ্য
আগামী ২৭ মার্চ প্রথম দফায় ছাতনায় ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)
আগামী ২৭ মার্চ প্রথম দফায় ছাতনায় ভোট হবে। (ছবি সৌজন্য নিজস্ব চিত্র)

ছাতনা বিধানসভা কেন্দ্র ২০২১: ভোটের প্রার্থী, অতীতের ফলাফল - একনজরে যাবতীয় তথ্য

  • আগামী ২৭ মার্চ প্রথম দফায় ছাতনায় ভোট হবে।

ছাতনা বিধানসভায় এবার তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন শুভাশিস বটব্যাল। এই আসনে তাঁর বিরুদ্ধে লড়ছেন বিজেপির প্রার্থী সত্যনারায়ণ মুখোপাধ্যায়। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে দাঁড়াচ্ছেন আরএসপির ফাল্গুনী মুখোপাধ্যায়। আরএসপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত রয়েছে ছাতনা।

বাঁকুড়া জেলায় রয়েছে শালতোড়া বিধানসভা কেন্দ্র। এই জেলার উত্তরে ও পূর্বে রয়েছে যথাক্রমে পূর্ব ও পশ্চিম বর্ধমান। দক্ষিণে রয়েছে পশ্চিম মেদিনীপুর। আর দক্ষিণ-পূর্বে রয়েছে হুগলি। এছাড়াও পশ্চিমে পুরুলিয়া জেলা রয়েছে। বাঁকুড়া ও বর্ধমান এই দু’টি জেলাকে পৃথক করেছে দামোদর নদ। বাঁকুড়ার পূর্ব ও উত্তর-পূর্ব ভাগের জমি নিচু ও উর্বর পলিমাটিযুক্ত।পশ্চিম ভাগের জমি ধীরে ধীরে উঁচু হয়েছে। আগামী ২৭ মার্চ প্রথম দফায় ছাতনায় ভোট হবে।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই আরএসপি প্রার্থী ধীরেন্দ্রনাথ লায়েক জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭৩,৬৪৮৷ দ্বিতীয় স্থানে ছিলেন তৃণমূল প্রার্থী শুভাশিস বটব্যাল৷ তাঁর প্রাপ্ত ভোট ছিল ৭১,২৩১৷ ২,৪১৭ ভোটে জিতেছিলেন ধীরেন্দ্রনাথ। ২০০৬ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে আরএসপির অনাথবন্ধু মণ্ডল ছাতনা বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন। তৃণমূল কংগ্রেসের মহেশ্বতা মণ্ডলকে পরাজিত করেছিলেন। বাম আমল থেকেই ছাতনা বিধানসভা কেন্দ্রটি আরএসপির শক্ত ঘাঁটি ছিল। আরএসপির সুভাষ গোস্বামী টানা ছ'বার এই আসন থেকে জয়ী হয়েছিলেন। ১৯৯৬ ও ২০০১ সালে কংগ্রেসের স্বপন মণ্ডলকে পরাজিত করেছিলেন। ১৯৯১ সালে কংগ্রেসের শান্তি সিং, ১৯৮৭ সালে কংগ্রেসের তপন বন্দ্যোপাধ্যায়, ১৯৮২ সালে কংগ্রেসের অরুণ পাত্র ও ১৯৭৭ সালে কংগ্রেসের কমলাকান্ত হেমব্রমকে পরাজিত করেছিলেন।

১৯৭১—৭২ সালে কংগ্রেসের কমলাকান্ত হেমব্রম ওই আসন থেকে জয়ী হযেছিলেন।১৯৬৯ সালে এসএসপির সুদর্শন সিং ছাতনা আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৭ সালে কংগ্রেসের জে. কোলে ওই আসন থেকে জয়ী হয়েছিলেন।১৯৬২ সালে কংগ্রেসের কমলাকান্ত হেমব্রম জয়ী হয়েছিলেন। ১৯৫৭ সালে ছাতনা বিধানসভা যৌথ আসন ছিল। ১৯৫৭ সালে কংগ্রেসের ধীরেন্দ্রনাথ চট্টোপাধ্যায় ও কমলাকান্ত হেমব্রম উভয়ই জয়ী হয়েছিলেন। দেশের প্রথম নির্বাচনে হিন্দু মহাসভার প্রবোধচন্দ্র দত্ত ও কংগ্রেসের কমলাকান্ত হেমব্রম উভয়ই ছাতনা আসনে জয়ী হয়েছিলেন।

বন্ধ করুন