বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > পঞ্চম দফায় প্রায় ১,০০০ কোম্পানি বাহিনী মোতায়েন করতে চলেছে কমিশন
কলকাতায় রুট মার্চ করছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। 
কলকাতায় রুট মার্চ করছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। 

পঞ্চম দফায় প্রায় ১,০০০ কোম্পানি বাহিনী মোতায়েন করতে চলেছে কমিশন

  • এর মধ্যে রয়েছে ভোটের দিন আইনশৃঙ্খলা রক্ষা, ভোটকেন্দ্র ও স্ট্রংরুমের নিরাপত্তা। ভোটের পরে স্ট্রং রুমের নিরাপত্তা ও ভোটের পর নিরাপত্তা রক্ষায় প্রয়োজনীয় মোট বাহিনী।

পশ্চিমবঙ্গে রক্তপাতহীন বিধানসভা নির্বাচন করাতে ইতিমধ্যে কোমর বেঁধে ময়দানে নেমেছে নির্বাচন কমিশন। রাজ্যে পাঠানো হচ্ছে দুঁদে পর্যবেক্ষকদের। সঙ্গে চলছে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার কাজ। এরই মধ্যে কোন দফায় রাজ্যে কত বাহিনী লাগবে তা চূড়ান্ত করে ফেলল কমিশন। সেই তালিকায় চোখ রাখলে দেখা যাচ্ছে প্রায় ১,০০০ কোম্পানি বাহিনীও মোতায়েন হতে পারে একটি দফায়। 

রাজ্যে অবাধে নির্বাচন করাতে ৮ দফায় ভোটগ্রহণ ঘোষণা করেছে কমিশন। ভোটগ্রহণ শুরু হচ্ছে ২৭ মার্চ, শেষ হবে ২৯ এপ্রিল। ভোটগণনা ২ মে। প্রতিটি দফায় শান্তিপূর্ণ নির্বাচন করাতে কত বাহিনী দরকার তার হিসেবনিকেশ চূড়ান্ত করে ফেলেছে কমিশন। কমিশনের তথ্য অনুসারে প্রথম দফায় ২৭ মার্চ মোতায়েন থাকবে মোট ৭৩২ কোম্পানি আধাসেনা। দ্বিতীয় দফায় ১ এপ্রিল মোতায়েন থাকবে ৬৯৭ কোম্পানি, তৃতীয় দফায় ৬৯৪ কোম্পানি, চতুর্থ দফায় ৮৯৯ কোম্পানি, পঞ্চম দফায় ৯৫৫ কোম্পানি, ষষ্ঠ দফায় ৯৩২ কোম্পানি, সপ্তম দফায় ৭৬০ কোম্পানি ও শেষ দফায় ৭১৫ কোম্পানি। 

এর মধ্যে রয়েছে ভোটের দিন আইনশৃঙ্খলা রক্ষা, ভোটকেন্দ্র ও স্ট্রংরুমের নিরাপত্তা। ভোটের পরে স্ট্রং রুমের নিরাপত্তা ও ভোটের পর নিরাপত্তা রক্ষায় প্রয়োজনীয় মোট বাহিনী। 

তালিকা অনুসারে পঞ্চম দফায় মোতায়েন থাকতে চলেছে সব থেকে বেশি বাহিনী। ৯৫৫ কোম্পানি বাহিনী মোতায়েন থাকবে ওই দফায়। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ৭২০ কোম্পানি আধাসেনা মোতায়েন করেছিল নির্বাচন কমিশন। এবার সেই সংখ্যাকেও ছাড়িয়ে গেল তারা।

 

বন্ধ করুন