বাংলা নিউজ > ভোটযুদ্ধ ২০২১ > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > কোতুলপুর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতলেন বিজেপির হরকালী পাতিহার
কোতুলপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।
কোতুলপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

কোতুলপুর (পশ্চিমবঙ্গ) বিধানসভার ভোটের ফলাফল: জিতলেন বিজেপির হরকালী পাতিহার

  • কোতুলপুর বিধানসভা কেন্দ্রের ফলাফল লাইভ।

এই আসনে বিজেপি প্রার্থী হরকালী পাতিহার ৪৭.৩১ শতাংশ ভোট পেয়ে জয়ী। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন সংগীতা মালিক পেয়েছেন ৪২.০৫ শতাংশ ভোট।

এই কেন্দ্রটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত। কোতুলপুর বিধানসভায় এবারের তৃণমূল কংগ্রেসের প্রার্থী হলেন সংগীতা মালিক। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী হরকালী পাতিহার। অন্যদিকে, বাম-কংগ্রেস-ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের (আইএসএফ) তরফে এই কেন্দ্রে দাঁড়াচ্ছেন অক্ষয় সাঁতরা।

বাঁকুড়া জেলার উত্তরে ও পূর্বে রয়েছে যথাক্রমে পূর্ব ও পশ্চিম বর্ধমান। দক্ষিণে রয়েছে পশ্চিম মেদিনীপুর। আর দক্ষিণ-পূর্বে রয়েছে হুগলি। এছাড়াও পশ্চিমে পুরুলিয়া জেলা রয়েছে। বাঁকুড়া ও বর্ধমান এই দু’টি জেলাকে পৃথক করেছে দামোদর নদ। বাঁকুড়ার পূর্ব ও উত্তর-পূর্ব ভাগের জমি নিচু ও উর্বর পলিমাটিযুক্ত। পশ্চিম ভাগের জমি ধীরে ধীরে উঁচু হয়েছে। এই জেলাতেই রয়েছে কোতুলপুর বিধানসভা কেন্দ্র। 

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী শ্যামল সাঁতরা এই আসনে জয়ী হয়েছিলেন৷ তাঁর প্রাপ্ত ভোটসংখ্যা ছিল ৯৮,৯০১৷ দ্বিতীয় স্থানে ছিলেন কংগ্রেস প্রার্থী অক্ষয় সাঁতরা৷ তাঁর প্রাপ্ত ভোট সংখ্যা ছিল ৭৭,৬৫৩৷ তৃণমূল প্রার্থী শ্যামল সাঁতরা তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী কংগ্রেস প্রার্থী অক্ষয় সাঁতরাকে ২১,২৪৮ ভোটে পরাজিত করেছিলেন।

২০১৪ সালে কোতুলপুর কেন্দ্রে উপনির্বাচন হয়েছিল। কারণ কংগ্রেসের বিধায়ক সৌমিত্র খাঁ তৃণমূল কংগ্রেসে যোগ দিয়েছিলেন। তারপর বিজেপিতে গিয়ে আবার ২০১৯ সালে বিষ্ণুপুর লোকসভা কেন্দ্রে সাংসদ পদে নির্বাচিত হন। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে কোতুলপুর কেন্দ্র থেকে সিপিআইএমের কল্পনা কোলে জয়ী হয়েছিলেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী তৃণমূল কংগ্রেসের অলোকা সেন মজুমদারকে পরাজিত করেছিলেন। ২০০১ সালে সিপিআইএমের মানসী ঘোষ তৃণমূল কংগ্রেসের সুনীল দাসকে পরাজিত করেছিলেন। এর আগে ১৯৯৬ সালে ওই আসনে সিপিআইএমের গৌরীপদ দাস, কংগ্রেসের নিখিল বসু, ১৯৯১ সালে কংগ্রেসের অক্ষয়কুমার কোলে ও ১৯৮৭ সালে কংগ্রেসের বাবলু কোলেকে ধরাশায়ী করেছিলেন।

১৯৭৭ ও ১৯৮২ সালে পর পর দু’‌বার সিপিআইএমের গুণধর চৌধুরী হারিয়েছিলেন কংগ্রেসের অক্ষয়কুমার কোলেকে। ১৯৭২ সালে কংগ্রেসের অক্ষয়কুমার কোলে ওই আসন থেকে জয়ী হয়েছিলেন। ১৯৭১ সালে সিপিআইএমের জটাধারী মুখোপাধ্যায় কোতুলপুর আসনে জয়ী হয়েছিলেন। ১৯৬৯ সালে ওই আসন জিতেছিলেন কংগ্রেসের নিরঞ্জন ভদ্র। ১৯৬৭ সালে কংগ্রেসের এস. সরকার ওই আসন জিতেছিলেন। ১৯৫৭ ও ১৯৬২ সালের নির্বাচনে ওই কেন্দ্র থেকে প্রথম কংগ্রেসের জগন্নাথ কোলে জয়ী হয়েছিলেন। অবশ্য তার আগে কোতুলপুর কেন্দ্রে কোনও আসন ছিল না।

বন্ধ করুন