বাংলা নিউজ > ভোটের লড়াই > পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 > দুয়ারে নির্বাচন, এক দিনে ৩০০ প্রকল্পের অনুমোদন দিল নবান্ন
নবান্ন। ফাইল ছবি
নবান্ন। ফাইল ছবি

দুয়ারে নির্বাচন, এক দিনে ৩০০ প্রকল্পের অনুমোদন দিল নবান্ন

  • সোমবার রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে রাজ্যে ভোট ঘোষণা হওয়ার সম্ভাবনা কম। তবে আগামী সপ্তাহের জন্য আর কোনও কাজ ফেলে রাখতে চায় না নবান্ন।

যে কোনও দিন পশ্চিমবঙ্গে ভোট ঘোষণা করতে পারে জাতীয় নির্বাচন কমিশন। তার পর আর নতুন কোনও প্রকল্পে অনুমোদন দিতে পারবে না রাজ্য বা কেন্দ্রীয় সরকার। তাই সাত তাড়াতাড়ি ঝড়ের বেগে বকেয়া প্রকল্পে অনুমোদন দিচ্ছে নবান্ন। স্বরাষ্ট্র দফতর সূত্রের খবর, শুধুমাত্র বৃহস্পতিবারই ৩০০ নতুন প্রকল্পের অনুমোদন দিয়েছে রাজ্য সরকার। প্রকল্প অনুমোদনের এই দ্রুততায় দুর্নীতির সম্ভাবনাও থাকছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

নবান্ন সূত্রের খবর, সরকারের পাড়ায় পাড়ায় সমাধান প্রকল্পে মোট ১০,১৮০টি প্রকল্পকে অনুমোদন দেওয়া হয়েছিল। যার মোট খরচ প্রায় ৯০০ কোটি টাকা। এর মধ্যে ৩,৮০২টি প্রকল্পের কাজে হাত দিয়েছে সরকার। তার মধ্যে ২,৩৬২টি প্রকল্প শেষ হয়েছে। গোল বেঁধেছে ৪০৬টি প্রকল্প নিয়ে। এই প্রকল্পগুলি কোন দফতরের অধীনে হবে তা নিয়ে ধন্দে ছিলেন সরকারের কর্তারা। সেই প্রকল্পগুলির মধ্যে ৩০০ প্রকল্পকে ছাড়পত্র দেওয়া হয়েছে বৃহস্পতিবার। বাকি ১০০ প্রকল্পের ছাড়পত্র মিলতে পারে শুক্রবার। 

রবিবার রাজ্যে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে রাজ্যে ভোট ঘোষণা হওয়ার সম্ভাবনা কম। তবে আগামী সপ্তাহের জন্য আর কোনও কাজ ফেলে রাখতে চায় না নবান্ন। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী বলেছেন, চার-পাঁচ দিনের মধ্যে ভোট ঘোষণা হয়ে যাবে। ফলে নবান্নে শেষ মুহূর্তের ব্যস্ততা চরমে। 

এত দ্রুত প্রকল্পের অনুমোদনে প্রক্রিয়াগত স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠছে। যদিও নবান্নের আধিকারিকদের যুক্তি, প্রকল্পগুলিকে ছোট ছোট ভাগে ভাগ করে দেওয়া হয়েছে। যার ফলে প্রতিটির খরচ ৫ লক্ষ টাকার নীচে নেমে এসেছে। এক্ষেত্রে ই-টেন্ডার বাধ্যতামূলক নয়। তাই ভোট ঘোষণা হয়ে গেলেও কাজ বন্ধ হবে না। 

বলে রাখি, মাস কয়েক আগে ছোট ছোট করে প্রকল্প ভাগ করে ই টেন্ডার এড়ানোর বিরোধিতায় ফেসবুকে সরব হয়েছিলেন তৃণমূলেরই সাংসদ মহুয়া মৈত্র। 

 

বন্ধ করুন