করণ অর্জুনের ২৫ বছর পূর্তি: শাহরুখ-সলমন জুটির প্রথম ছবি নিয়ে রইল মজাদার ১০ তথ্য

  • 'মেরে করণ অর্জুন আয়েঙ্গে', নব্বইয়ের দশকের সব বাচ্চারাই এই ডায়লগ শুনে বড় হয়েছে। পরিচালক রাকেশ রোশনের এই ছবিই রূপোলি পর্দায় প্রথমবার একসঙ্গে হাজির করেছিল সলমন-শাহরুখকে। দেখতে দেখতে ২৫ বছর পার করে ফেললে এই ছবি। ১৯৯৫ সালের ১৩ জানুয়ারি মুক্তি পেয়েছিল করণ অর্জুন।
করণ অর্জুন, হিন্দি সিনেমার এক কালজয়ী সিনেমা। এই ছবিতেই প্রথমবার একসঙ্গে দেখা মিলছিল বলিউডের দুই সুপারস্টার সলমন খান ও শাহরুখ খানের। ১৯৯৫ সালের আজকের দিনেই মুক্তি পেয়েছিল রাকেশ রোশন পরিচালিত এই ছবি। জেনে নিন করণ অর্জুন সম্পর্কে এমন কিছু তথ্য যা হয়ত আগে আপনার জানা ছিল না।
1/11করণ অর্জুন, হিন্দি সিনেমার এক কালজয়ী সিনেমা। এই ছবিতেই প্রথমবার একসঙ্গে দেখা মিলছিল বলিউডের দুই সুপারস্টার সলমন খান ও শাহরুখ খানের। ১৯৯৫ সালের আজকের দিনেই মুক্তি পেয়েছিল রাকেশ রোশন পরিচালিত এই ছবি। জেনে নিন করণ অর্জুন সম্পর্কে এমন কিছু তথ্য যা হয়ত আগে আপনার জানা ছিল না।
এই ছবির আগে নাম ঠিক হয়েছিল কায়নাত।শোনা যায় আমির খান এবং অজয় দেবগণ ও সানি দেওলের মধ্যে একজনের পর্দায় করণ-অর্জুনের চরিত্রে অভিনয় করার কথা ছিল।
2/11এই ছবির আগে নাম ঠিক হয়েছিল কায়নাত।শোনা যায় আমির খান এবং অজয় দেবগণ ও সানি দেওলের মধ্যে একজনের পর্দায় করণ-অর্জুনের চরিত্রে অভিনয় করার কথা ছিল।
কাজল এক্কেবারেই খুশি ছিলেন না করণ অর্জুনে নিজের চরিত্র নিয়ে। পরিচালক রাকেশ রোশনের সঙ্গে অভিনেত্রীর মনোমালিন্যের খবরও সামনে এসেছিল। যদিও শাহরুখ ও তাঁর কেমিস্ট্রি দাগ কেটেছিল দর্শক মনে। যাতি হু মেয় গানটি ছিল সেই বছরের সবচেয়ে বড় চার্টবাস্টার।
3/11কাজল এক্কেবারেই খুশি ছিলেন না করণ অর্জুনে নিজের চরিত্র নিয়ে। পরিচালক রাকেশ রোশনের সঙ্গে অভিনেত্রীর মনোমালিন্যের খবরও সামনে এসেছিল। যদিও শাহরুখ ও তাঁর কেমিস্ট্রি দাগ কেটেছিল দর্শক মনে। যাতি হু মেয় গানটি ছিল সেই বছরের সবচেয়ে বড় চার্টবাস্টার।
করণ অর্জুন খুব সহজভাবেই ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত সবচেয়ে হিট ছবির তকমা পেতে পারত। তবে দুর্ভাগ্যবশত সেই বছরই মুক্তি পায় দিলওয়ালে দুলহানিয়া লেযাঙ্গে। যা বক্স অফিসের সব রেকর্ড ভেঙে দিয়েছিল।
4/11করণ অর্জুন খুব সহজভাবেই ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত সবচেয়ে হিট ছবির তকমা পেতে পারত। তবে দুর্ভাগ্যবশত সেই বছরই মুক্তি পায় দিলওয়ালে দুলহানিয়া লেযাঙ্গে। যা বক্স অফিসের সব রেকর্ড ভেঙে দিয়েছিল।
পরিচালক রাকেশ রোশনের একাধিক ছবির নায়িকা থেকেছেন রাখি গুলজার। পুগলি(১৯৭৪), আঁখো আঁখো মেঁ (১৯৭২)-তে দর্শক দেখেছে এই জুটিকে। ১৯৮২-র মাল্টিস্টারার ছবি শ্রীমান শ্রীমতিরও অংশ ছিলেন রাকেশ-রাখি।
5/11পরিচালক রাকেশ রোশনের একাধিক ছবির নায়িকা থেকেছেন রাখি গুলজার। পুগলি(১৯৭৪), আঁখো আঁখো মেঁ (১৯৭২)-তে দর্শক দেখেছে এই জুটিকে। ১৯৮২-র মাল্টিস্টারার ছবি শ্রীমান শ্রীমতিরও অংশ ছিলেন রাকেশ-রাখি।
ছবিতে আসিফ শেখ অভিনীত সুরজ সিং চরিত্রটি প্রথমে গুলসান গ্রোভারকে অফার করা হয়েছিল। তবে ডেট সমস্যার জন্য গুলসান গ্রোভার শেষমেষ এই ছবির অংশ হতে পারে নি। ছবির ক্লাইম্যাক্স দৃশ্যের শ্যুটিংয়ে হাতও ভেঙেছিলেন আসিফ। ভাঙা হাত নিয়েই একটানা ১৫ দিন হয়েছিল মারপিটের দৃশ্যের শ্যুটিং।
6/11ছবিতে আসিফ শেখ অভিনীত সুরজ সিং চরিত্রটি প্রথমে গুলসান গ্রোভারকে অফার করা হয়েছিল। তবে ডেট সমস্যার জন্য গুলসান গ্রোভার শেষমেষ এই ছবির অংশ হতে পারে নি। ছবির ক্লাইম্যাক্স দৃশ্যের শ্যুটিংয়ে হাতও ভেঙেছিলেন আসিফ। ভাঙা হাত নিয়েই একটানা ১৫ দিন হয়েছিল মারপিটের দৃশ্যের শ্যুটিং।
অভিনেতা হৃত্বিক রোশন, বাবাকে এই ছবিতে অ্যাসিস্ট করেছেন। হৃত্বিক ছবির সহকারী পরিচালক ছিলেন। তবে শ্যুটিং সেটে পরিচালকের ছেলে হওয়া সত্ত্বেও কোনওরকম বাড়তি সুযোগ সুবিধা পাননি তিনি,একাধিক সাক্ষাত্কারে জানিয়েছেন হৃত্বিক।(সৌজন্যে-টুইটার)
7/11অভিনেতা হৃত্বিক রোশন, বাবাকে এই ছবিতে অ্যাসিস্ট করেছেন। হৃত্বিক ছবির সহকারী পরিচালক ছিলেন। তবে শ্যুটিং সেটে পরিচালকের ছেলে হওয়া সত্ত্বেও কোনওরকম বাড়তি সুযোগ সুবিধা পাননি তিনি,একাধিক সাক্ষাত্কারে জানিয়েছেন হৃত্বিক।(সৌজন্যে-টুইটার)
অনুরাগ কশ্যপের গ্যাংস অফ ওয়াসেপুর ছবিতে করণ অর্জুনের উল্লেখ রয়েছে। যে দৃশ্যে ফয়জল(নওয়াজউদ্দিন সিদ্দিকি) মণীষার(হুমা কুরেশি) মন জেতার চেষ্টা করছে সেখানে তাকে বলতে শোনা যায় চল না করণ-অর্জুন দেখে আসি। শাহরুখ-সলমন দুজনেই আছে ওই ছবিতে। (সৌজন্যে-টুইটার)
8/11অনুরাগ কশ্যপের গ্যাংস অফ ওয়াসেপুর ছবিতে করণ অর্জুনের উল্লেখ রয়েছে। যে দৃশ্যে ফয়জল(নওয়াজউদ্দিন সিদ্দিকি) মণীষার(হুমা কুরেশি) মন জেতার চেষ্টা করছে সেখানে তাকে বলতে শোনা যায় চল না করণ-অর্জুন দেখে আসি। শাহরুখ-সলমন দুজনেই আছে ওই ছবিতে। (সৌজন্যে-টুইটার)
নিঃসন্দেহে এই ছবির সবচেয়ে জনপ্রিয় ডায়লগ রাখি গুলজারের ‘মেরে করণ অর্জুন আয়েঙ্গে’। সিনেপ্রেমীদের মনে, বিশেষত মিম তৈরিতে ওস্তাদ মুভি-বাফদের মনে গেঁথে আছে এই লাইন। (সৌজন্যে-ইউটিউব)
9/11নিঃসন্দেহে এই ছবির সবচেয়ে জনপ্রিয় ডায়লগ রাখি গুলজারের ‘মেরে করণ অর্জুন আয়েঙ্গে’। সিনেপ্রেমীদের মনে, বিশেষত মিম তৈরিতে ওস্তাদ মুভি-বাফদের মনে গেঁথে আছে এই লাইন। (সৌজন্যে-ইউটিউব)
শাহরুখ খান করণ অর্জুনের আগে বা পরেও পরিচালক রাকেশ রোশনের কিং অ্যাঙ্কেল(১৯৯৩) এবং কোয়েলা(১৯৯৭) ছবির অংশ হয়েছেন। তবে সলমন খান ও রাকেশ রোশন জুটির একমাত্র ছবি করণ অর্জুন। (সৌজন্যে-টুইটার)
10/11শাহরুখ খান করণ অর্জুনের আগে বা পরেও পরিচালক রাকেশ রোশনের কিং অ্যাঙ্কেল(১৯৯৩) এবং কোয়েলা(১৯৯৭) ছবির অংশ হয়েছেন। তবে সলমন খান ও রাকেশ রোশন জুটির একমাত্র ছবি করণ অর্জুন। (সৌজন্যে-টুইটার)
নব্বইের দশকের বম্বশেল নায়িকা মমতা কুলকর্নির কেরিয়ারের প্রথম হিট করণ অর্জুন। এরপর বেশ কিছু উল্লেখযোগ্য ছবিতে অভিনয় করেছেন সলমনের নায়িকা। তবে আচমকাই এক ড্রাগমাফিয়ার সঙ্গে নাম জড়ায় মমতার। যদিও সব অভিযোগ অস্বীকার করেছেন মমতা। এরপর শুধু গ্ল্যামার দুনিয়া থেকেই নন সংসার জীবন থেকেও সন্ন্যাস গ্রহণ করে নেন এই অভিনেত্রী। (সৌজন্যে-ইউটিউব)
11/11নব্বইের দশকের বম্বশেল নায়িকা মমতা কুলকর্নির কেরিয়ারের প্রথম হিট করণ অর্জুন। এরপর বেশ কিছু উল্লেখযোগ্য ছবিতে অভিনয় করেছেন সলমনের নায়িকা। তবে আচমকাই এক ড্রাগমাফিয়ার সঙ্গে নাম জড়ায় মমতার। যদিও সব অভিযোগ অস্বীকার করেছেন মমতা। এরপর শুধু গ্ল্যামার দুনিয়া থেকেই নন সংসার জীবন থেকেও সন্ন্যাস গ্রহণ করে নেন এই অভিনেত্রী। (সৌজন্যে-ইউটিউব)
অন্য গ্যালারিগুলি