বাংলা নিউজ > বায়োস্কোপ > Bengali Writer: তিন তিনটে বিয়ে টেকেনি! লাল বেনারসিতে বাঙালি কনের সাজে অন্যতম বিতর্কিত বাঙালি, চিনলেন?

Bengali Writer: তিন তিনটে বিয়ে টেকেনি! লাল বেনারসিতে বাঙালি কনের সাজে অন্যতম বিতর্কিত বাঙালি, চিনলেন?

চার দশক পুরোনো ছবিতে চিনলেন এই বাঙালি লেখিকাকে

Taslima Nasrin as Bride: ঘটা করে বিয়ে করা হয়ে ওঠেনি কোনওদিন। এক বা দু-বার নয়, তিনবার ছাদনাতলায় বসেছেন এই বিখ্যাত ব্যক্তিত্ব। কনের সাজে চিনতে পারছেন? 

বিতর্ক তাঁর নামের সমার্থক! ব্যক্তিগত জীবন হোক বা পেশাদার জীবন, কন্ট্রোভার্সি তাঁর নিত্যসঙ্গী গত তিন দশক ধরে। পরনে লাল বেনারসি, গা ভর্তি সোনার গয়না, কপালে লাল টিপ আর চন্দন, খোঁপা বাঁধাচুলে নতুন কনের সাজে ভারী মিষ্টি লাগছে তাঁকে।

কাজল কালো চোখেই মন আটকাবে সবার। ১৯৮৫ কিংবা ৮৬ সালে তোলা এই ছবিটি দুই বাংলার এক বিখ্যাত ব্যক্তিত্বের। তাঁর কলমে আগুন ঝড়ে। রাখঢাক রাখতে কোনওদিন ভালোবাসেন না তিনি, এর জন্য দেশছাড়া হয়েছেন। তাতেও থোড়াই কেয়ার! এতক্ষণে নিশ্চয় বুঝে গেছেন কার কথা হচ্ছে? চলুন আরেকটু খোলসা করা যাক।

এই বাঙালি মুসলিম লেখিকা তাঁর কলমের জন্য সুপ্রসিদ্ধ হলেও একজন চিকিৎসকও। বর্তমানে নয়া দিল্লিতে থাকেন, তবে আদপে তিনি ওপার বাংলার মানুষ। হ্যাঁ, উপরের এই ছবি ‘লজ্জা’ খ্যাত লেখিকা তসলিমা নাসরিনের। যদিও কনের সাজে ছবি দিলেও এদিন তসলিমার বিয়ের ছবি নয়, সে কথা নিজেই জানিয়েছেন তিনি।

ঢাকার ইন্দিরা রোডে তোলা চার দশক পুরোনো এই ছবি নিয়ে তসলিমা লেখেন,'না, সেদিন আমার বিয়ে হয়নি। ঘটা করে বিয়ে আমি করিনি কোনওদিন। তবে ইচ্ছে হয়েছিল লাল বেনারসি পরে সাজতে। সেজেছিলাম।'

জানা যায়, ময়মনসিংহ মেডিকেল কলেজে পড়ার সময়ই তসলিমা রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে বিয়ে করেন। ১৯৮১ বা ১৯৮২ সাল নাগাদ, ১৯৮৬ সালে ভেঙে যায় সেই বিয়ে। পরবর্তীতে নাঈমুল ইসলাম খানের সঙ্গে বিয়ে হয় তাঁর। তবে টেকেনি সেই বিয়েও। নব্বইয়ের দশকের শুরুতেই ভাঙে লেখিকার দ্বিতীয় বিয়ে। অল্প কয়েকদিনের মধ্যেই মিনার মাহমুদকে বিয়ে করে নেন তাসলিমা। তবে সেই বিয়েও বেশিদিন স্থায়ী হয়নি।

তসলিমার এই পোস্টে মন্তব্যের বন্যা। অনেকের মতেই এই ছবিতে তাঁকে একদম অন্যরকম, অচেনা লাগছে। একজন লেখেন, ‘কেমন যেন অন্য রকম, চেনা তসলিমা নয় তো!’ আরেক নেটিজেন লেখেন, ‘বিয়ের সাজে ভীষণ সুন্দর লাগছে।’

ফেসবুকে পোস্টে নিজের মনের কথা জোর গলায় বলতে অকুতোভয় তসলিমা। মাস কয়েক আগেই ভাঙা বিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন। জানিয়েছিলেন, ‘দুটো কারণে আমি আমার মতো বেঁচে থাকতে পেরেছি। এক, নিজের টাকা নিজে কামিয়েছি, দুই, কোনও স্বামীর সঙ্গে সংসার করিনি।’ হ্যাঁ, সিঙ্গলহুড নাকি তাঁর ভালো থাকার কারণ।

তসলিমা বরাবরই সাহসী। পুরুষতান্ত্রিক সমাজে নারীর একলা বাঁচাটা আজও যেখানে ব্যর্থ জীবন হিসাবেই ধরা হয়, সেখানে একরাশ মুক্ত বাতাস তসলিমা।

বায়োস্কোপ খবর

Latest News

মোহনবাগানের জার্সিকে মধ্যমা! সৌরভ ট্রোল্ড হলে পরম নয় কেন? প্রশ্ন মোহনবাগানীদের ১০০ দিনেরও কম বাকি, এখনও অলিম্পিক্সের টিকিট পায়নি কোনও পুরুষ ভারতীয় কুস্তিগীর পরের সপ্তাহে এমন একটা রাজনৈতিক বিস্ফোরণ হবে যে তৃণমূল সামলাতে পারবে না: শুভেন্দু বিয়ের পিঁড়িতে বসছেন গোবিন্দার ভাগ্নি আরতি সিং, পাত্র কে 'আমার ছেলে যা করেছে…' বলছেন অভিযুক্তের মা, কর্ণাটকে লাভ জেহাদ?হিন্দু তরুণীকে খুন নওয়াদায় অধীর চৌধুরীর প্রচারে TMCর হামলার নিন্দা করলেন দলেরই বিধায়ক ১৯ দিন পর ছেলের বিয়ে! আদৃতকে নিয়ে আবেগঘন বাবা, কী লিখলেন কৌশাম্বির হবু শ্বশুর? বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ Luton Town vs Brentford Live Score, Luton Town 0-0 Brentford EPL 2023

Latest IPL News

বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ কীভাবে বড় স্কোর তুলছে SRH? কামিন্সদের সাফল্যের কৌশল ফাঁস করলেন ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত! আশা করি বিশ্বকাপের দলে নির্বাচকরা ওকে ভুলে যাবে না, KKR তারকার হয়ে সওয়াল সঞ্জয়ের পেস বোলিংয়ের প্রফেসর:- বুমরাহর ভূয়সি প্রশংসা প্রাক্তন ক্যারিবিয়ান তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.