বাংলা নিউজ > বায়োস্কোপ > Bengali Writer: তিন তিনটে বিয়ে টেকেনি! লাল বেনারসিতে বাঙালি কনের সাজে অন্যতম বিতর্কিত বাঙালি, চিনলেন?

Bengali Writer: তিন তিনটে বিয়ে টেকেনি! লাল বেনারসিতে বাঙালি কনের সাজে অন্যতম বিতর্কিত বাঙালি, চিনলেন?

চার দশক পুরোনো ছবিতে চিনলেন এই বাঙালি লেখিকাকে

Taslima Nasrin as Bride: ঘটা করে বিয়ে করা হয়ে ওঠেনি কোনওদিন। এক বা দু-বার নয়, তিনবার ছাদনাতলায় বসেছেন এই বিখ্যাত ব্যক্তিত্ব। কনের সাজে চিনতে পারছেন? 

বিতর্ক তাঁর নামের সমার্থক! ব্যক্তিগত জীবন হোক বা পেশাদার জীবন, কন্ট্রোভার্সি তাঁর নিত্যসঙ্গী গত তিন দশক ধরে। পরনে লাল বেনারসি, গা ভর্তি সোনার গয়না, কপালে লাল টিপ আর চন্দন, খোঁপা বাঁধাচুলে নতুন কনের সাজে ভারী মিষ্টি লাগছে তাঁকে।

কাজল কালো চোখেই মন আটকাবে সবার। ১৯৮৫ কিংবা ৮৬ সালে তোলা এই ছবিটি দুই বাংলার এক বিখ্যাত ব্যক্তিত্বের। তাঁর কলমে আগুন ঝড়ে। রাখঢাক রাখতে কোনওদিন ভালোবাসেন না তিনি, এর জন্য দেশছাড়া হয়েছেন। তাতেও থোড়াই কেয়ার! এতক্ষণে নিশ্চয় বুঝে গেছেন কার কথা হচ্ছে? চলুন আরেকটু খোলসা করা যাক।

এই বাঙালি মুসলিম লেখিকা তাঁর কলমের জন্য সুপ্রসিদ্ধ হলেও একজন চিকিৎসকও। বর্তমানে নয়া দিল্লিতে থাকেন, তবে আদপে তিনি ওপার বাংলার মানুষ। হ্যাঁ, উপরের এই ছবি ‘লজ্জা’ খ্যাত লেখিকা তসলিমা নাসরিনের। যদিও কনের সাজে ছবি দিলেও এদিন তসলিমার বিয়ের ছবি নয়, সে কথা নিজেই জানিয়েছেন তিনি।

ঢাকার ইন্দিরা রোডে তোলা চার দশক পুরোনো এই ছবি নিয়ে তসলিমা লেখেন,'না, সেদিন আমার বিয়ে হয়নি। ঘটা করে বিয়ে আমি করিনি কোনওদিন। তবে ইচ্ছে হয়েছিল লাল বেনারসি পরে সাজতে। সেজেছিলাম।'

জানা যায়, ময়মনসিংহ মেডিকেল কলেজে পড়ার সময়ই তসলিমা রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে বিয়ে করেন। ১৯৮১ বা ১৯৮২ সাল নাগাদ, ১৯৮৬ সালে ভেঙে যায় সেই বিয়ে। পরবর্তীতে নাঈমুল ইসলাম খানের সঙ্গে বিয়ে হয় তাঁর। তবে টেকেনি সেই বিয়েও। নব্বইয়ের দশকের শুরুতেই ভাঙে লেখিকার দ্বিতীয় বিয়ে। অল্প কয়েকদিনের মধ্যেই মিনার মাহমুদকে বিয়ে করে নেন তাসলিমা। তবে সেই বিয়েও বেশিদিন স্থায়ী হয়নি।

তসলিমার এই পোস্টে মন্তব্যের বন্যা। অনেকের মতেই এই ছবিতে তাঁকে একদম অন্যরকম, অচেনা লাগছে। একজন লেখেন, ‘কেমন যেন অন্য রকম, চেনা তসলিমা নয় তো!’ আরেক নেটিজেন লেখেন, ‘বিয়ের সাজে ভীষণ সুন্দর লাগছে।’

ফেসবুকে পোস্টে নিজের মনের কথা জোর গলায় বলতে অকুতোভয় তসলিমা। মাস কয়েক আগেই ভাঙা বিয়ে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন। জানিয়েছিলেন, ‘দুটো কারণে আমি আমার মতো বেঁচে থাকতে পেরেছি। এক, নিজের টাকা নিজে কামিয়েছি, দুই, কোনও স্বামীর সঙ্গে সংসার করিনি।’ হ্যাঁ, সিঙ্গলহুড নাকি তাঁর ভালো থাকার কারণ।

তসলিমা বরাবরই সাহসী। পুরুষতান্ত্রিক সমাজে নারীর একলা বাঁচাটা আজও যেখানে ব্যর্থ জীবন হিসাবেই ধরা হয়, সেখানে একরাশ মুক্ত বাতাস তসলিমা।

বায়োস্কোপ খবর

Latest News

কলকাতায় যুব নেতাকে টেনে চড় তৃণমূলের মহিলা কাউন্সিলরের, ঘরের ঝগড়া রাস্তায়! ১টি চার ও ৫টি ছয়ে ১ ওভারে ৩৪ রান ওয়েটের, একটুর জন্য হাতছাড়া ৬ বলে ৬ ছক্কার নজির কর্কট সংক্রান্তিতে করুন এই কাজ, সূর্য দেবতার বিশেষ কৃপায় জীবনে আসবে সফলতা অন্যের সমস্যা না করে পালন করুন উৎসব, মহরমের আগে বার্তা রাজীব কুমারের ২৭ সেকেন্ড ধরে ভিকি-তৃপ্তির চুমু সহ্য হল না সেন্সর বোর্ডের! 'রবিবার করে মাইসোর ক্যাফে থেকে খাবার...' রেস্তোঁরার মালকিনকে দেখে প্রণাম অনন্তর খাটের তলায় সুড়ঙ্গ! প্রশ্ন শুনেই ট্রাম্প হামলার প্রসঙ্গ তুললেন রাজীব কুমার ডার্বি জয়ের পরের ম্যাচেই ধাক্কা খেল ইস্টবেঙ্গল, আটকে গেল কাস্টমসের বুটের জঙ্গলে গত বছরে ভারতে ১৬ লক্ষ শিশু কোনও টিকা পায়নি, ইউনিসেফের রিপোর্ট বাড়াল উদ্বেগ নতুন বৌদির কথা অক্ষরে অক্ষরে পালন করলেন ননদিনী! সোহিনীর কোন কথা রাখলেন দীপ্সিতা?

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.