বাংলা নিউজ > বায়োস্কোপ > Mehwish Hayat: বানভাসী পাকিস্তানকে নিয়ে চুপ বলিউড, ক্ষোভ উগরে বি-টাউনে খোঁচা পাক অভিনেত্রীর
বিস্ফোরক পাক অভিনেত্রী

Mehwish Hayat: বানভাসী পাকিস্তানকে নিয়ে চুপ বলিউড, ক্ষোভ উগরে বি-টাউনে খোঁচা পাক অভিনেত্রীর

  • Mehwish Hayat criticises Bollywood: ভয়াবহ বন্যায় ভাসছে প্রতিবেশি দেশ পাকিস্তান। অথচ সমবেদনার দু-টো শব্দও নেই বলিউড তারকাদের মুখে। কেন পাক ফ্যানেদের প্রতি এতটা উদাসীন বলিউড? প্রশ্ন মেহউইশের। 

পাকিস্তানের বিনোদন ইন্ডাস্ট্রির অন্যতম চর্চিত নাম মেহউইশ হায়াত (Mehwish Hayat)। যে সকল ভারতীয় পাক ড্রামা নিময়িত দেখেন, তাঁদের কাছেও এই নামটি অতি পরিচিত। শনিবার সোশ্যাল মিডিয়ায় বলিউড তারকাদের একহাত নিলেন এই পাক সুন্দরী। বন্যায় ভাসছে পাকিস্তান। বানভাসী পাকিস্তানের দুর্দশা নিয়ে মুখু কুলুপ বলিউডের। অথচ সে দেশে বলিউড তারকাদের ভক্ত সংখ্যা অগুণতি। সারা বিশ্ব পাকিস্তানের বন্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও প্রতিবেশি দেশের সবচেয়ে বড় বিনোদন ইন্ডাস্ট্রির মানুষরা সাহায্যের হাত বাড়ানো তো দূর অস্ত দুঃখ পর্যন্ত তো প্রকাশ করেননি, আক্ষেপ মেহউইশের। সব 'রাজনৈতিক মতবিরোধের উপরে উঠে পাকিস্তানি ফ্যানেদের জন্য একটু পরোয়া দেখাক বলিউড' আবেদন অভিনেত্রীর।

শনিবার ইনস্টাগ্রামে সাংবাদিক হারুন রশিদের একটি পোস্ট শেয়ার করে নেন। সঙ্গে লেখেন, ‘বলিউড ইন্ডাস্ট্রির এই নীরবতা প্রমাণ করছে (তাদের) বধিরতা। ভোগান্তির কোনও জাতিগত পরিচয় নেই, সেটা ধর্ম বা বর্ণের উর্ধে- এর চেয়ে ভালো সময় আর তাঁদের জন্য হতে পারে না এটা প্রমাণ করবার যে রাজনৈতিক মতবিরোধের উপরে ওঠে তাঁরা সত্যি পাকিস্তানি ফ্যানেদের জন্য় পরোয়া করেন তাঁরা। আমরা খুব কষ্টে আছি, এবং তাঁদের তরফের দুটো-একটা দয়াশীল শব্দ বোধহয় খুব বেশি চাওয়া নয়’। 

বিবিসির সাংবাদিক হারুন নিজের পোস্টে জানিয়েছিলেন পাকিস্তানের ভয়াবহ বন্যা নিয়ে বলিউড তারকারা কোনওরকম সচেতনতা পর্যন্ত  তৈরি করেননি, কোনওরকম সমবেদনা পর্যন্ত জানাননি, যা খুব দুর্ভাগ্যজনক। 

বিশ্ব উষ্ণায়নের জের। প্রতি বছরই লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা। আর এর জেরেই হিমালয়ের হিমবাহ গলছে। এর কারণে সব থেকে বেশি ক্ষতির মুখে পড়ছে পাকিস্তান। জুন মাস থেকে এখনও অবধি ১২৬৫ জন মানুষ মারা গিয়েছে ভয়াবহ বন্যায়। ৩০ মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। বহু শহর, গ্রাম, চাষের জমি জলের তলায় চলে গিয়েছে। সব মিলিয়ে একটা জলবায়ু বিপর্যয়ের শিকার হয়েছে ভারতের এই পড়শি দেশ।

আন্তর্জাতিক ফোরামে পাকিস্তানের বন্যা নিয়ে সচেতনতা তৈরির চেষ্টা চালাচ্ছেন মেহউইশ। সম্প্রতি সুপারমডেল বেলা হাদিদ পাকিস্তানের বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানোর ইচ্ছা প্রকাশ করেছেন। নেটফ্লিক্স-এর ‘নেভার হ্যাভ আই এভার’ তারকা পূর্ণা জগন্নাথন পাকিস্তানের বন্যা দুর্গতদের দিকে সাহায্যের হাত বাড়ানোর আবেদন জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায়। 

‘অ্যাক্টর ইন ল’, ‘পঞ্জাব নেহি জাউঙ্গি’, ‘লোড ওয়েডিং’-এর মতো ছবিতে অভিনয় করেছেন মেহউইশ হায়াত। তবে তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য কাজ পাকিস্তানি ড্রামা ‘দিল লাগি’। 

বন্ধ করুন