বাংলা নিউজ > বায়োস্কোপ > Jaya Ahsan: ইদের পরপরই পয়লা বৈশাখ, ঢাকাই জামদানি আর মায়ের হাতের পোলাও-মাংসে জমে যাবে জয়ার ইদ!

Jaya Ahsan: ইদের পরপরই পয়লা বৈশাখ, ঢাকাই জামদানি আর মায়ের হাতের পোলাও-মাংসে জমে যাবে জয়ার ইদ!

জয়ার ইদের পরিকল্পনা

Jaya Ahsan exclusive: ‘আমাদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ইদ আর বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব পয়লা বৈশাখ এবার একই সপ্তাহে’, চাঁদ রাতের ঠিক আগে ঢাকা থেকে ইদের পরিকল্পনা ভাগ করে নিলেন জয়া।

চারিদিকে আলোর রোশনাই। বুধবার ‘চাঁদ রাত’। বৃহস্পতিবার খুশির ইদ। মাসভর রোজা রাখার পর এদিনটা কাছের মানুষদের সঙ্গেই কাটাতে চান সকলে। ইদ মানে উপহার দেওয়া-নেওয়া আর জমিয়ে ভুরিভোজ। এই বছর ইদটা ঢাকাতে নিজের পরিবারের সঙ্গে কাটাচ্ছেন জয়া আহসান। ঢাকা থেকেই মুঠোফোনে নিজের ইদের পরিকল্পনা হিন্দুস্তান টাইমস বাংলার সঙ্গে ভাগ করে নিলেন জয়া।

একসঙ্গে ইদ আর পয়লা বৈশাখ- তাৎপর্যপূর্ণ ইদ জয়ার

আমাদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ইদ। আর পয়লা বৈশাখ হল বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব, আর এই বছর দু-টো একদম একসঙ্গে। মাঝে কয়েকটা বছর গোটা পৃথিবী জুড়ে করোনা থাবা বসেছিল, গত কয়েক বছরে স্বাভাবিকছন্দে ফিরেছে পৃথিবী। আমার কাছে এইবার ইদটা আলাদারকম তাৎপর্যপূর্ণ কারণ ধর্মীয় অনুষ্ঠান আর পয়লা বৈশাখ একইসময়ে উদযাপনের সুযোগ রয়েছে। ঢাকায় বিরাট বড় করে দুটোই উদযাপিত হয়। বাংলাদেশের প্রাণস্পন্দন যদি কেউ অনুভব করতে চায় তাহলে বলব বাংলাদেশের পয়লা বৈশাখ এক্সপেরিয়েন্স করার মতো।

লন্ডন থেকে ইদ উপলক্ষ্য়ে এসেছে জয়ার ভাই

এবার ইদে একটা বাড়তি ভালোলাগা হচ্ছে আমার ভাই অনেকদিন পর লন্ডন থেকে এসেছে। ও এবারে এখানেই ইদ সেলিব্রেট করছে। আজ চাঁদ রাত, সবাই মিলে মেহেন্দি পরব, জমিয়ে আড্ডা হবে। তারপর ইদের চাঁদ দেখা। বছরের এই সময়টা বাড়িতে সব মেহমানদের স্বাগত জানাতে আমরা তৈরি থাকি।

নো-ডায়েট, মায়ের হাতের রান্নায় জমজমাট ইদ

আম্মু তো গতকাল থেকেই রান্নাঘরে, নানান পদ রান্না করে চলেছে। মায়ের হাতের সাদা পোলাও-মাংস ইদের মেনুতে মাস্ট। সঙ্গে রেজালা, কোরমা, বিরিয়ানি,চাপ তো রয়েইছে। সঙ্গে নানারকমের সুস্বাদু মিষ্টি। আজ বাড়ি ফিরে দেখলাম মা নিজের হাতে রসগোল্লা বানিয়েছে। আমি টুপ করে মুখে পুরে নিলাম, অপেক্ষাই করতে পারিনি। আজ তো কেউ ডায়েটের কথা ভাবেই না!

চাঁদ রাতে হাতে মেহেন্দি লাগিয়ে চাঁদ দেখবেন জয়া
চাঁদ রাতে হাতে মেহেন্দি লাগিয়ে চাঁদ দেখবেন জয়া

ইদি দেওয়া-নেওয়া

ইদি তো দিতে হয়,এখন তো বড় হয়ে গেছি। তবে আমিও ইদি পাই সেটাও আনন্দের। এছাড়া আমাদের জাকাত দিতে হয়। মজার ব্যাপার হল, আমার মা ইদের আগে ব্যাঙ্কে গিয়ে নতুন নোট ভাঙিয়ে এনেছে সালামির জন্য। ইদে সালামিতে নতুন টাকা দেওয়া হয়। বোনকে আর মা'কে শাড়ি উপহার দিয়েছি। ভাইয়ের জন্য তো আজও একটা পাঞ্জাবি কিনে আনলাম। ইদে আসলে সবাইকে উপহার দেওয়া হয়। আমাদের বাড়ির সিকিউরিটি গার্ড, তাঁদের পরিবার থেকে শুরু করে বাড়ির কাজে যারা সাহায্য করেন তাঁদের জন্য উপহার কেনাহয়, এগুলোই তে তো আসল আনন্দ।

ইদের সাজগোজ

আমার তো আজ থেকেই ইদের সাজ শুরু হয়ে গেছে (হাসি)। ইদে অরেঞ্জ আর কালো ঢাকাই জামদানি পরব, সঙ্গে একটা তাঁতের শাড়ি রয়েছে সেটাও হয়ত পরব। প্রচুর গরম, সেটা মাথায় রেখেই সাজব। আগামিকাল কমপক্ষে দুটো নতুন শাড়ি তো পরা হবেই। সারাদিন বাড়িতে মেহমানরা (অতিথি) আসবেন। রাতে নানুর বাড়ি দাওয়াত থাকে সেখানে হবে।

ইদ মোবারক

ধর্ম যার যার উৎসব সবার। আমার দুই বাংলার দর্শককে বলব সম্প্রীতি বজায় রেখে যেন উৎসবের আনন্দে মেতে উঠেন সবাই। সবাইকে সাথে নিয়ে আমারা চলি। সকলকে ইদ মুবারক, আর নববর্ষের অনেক শুভেচ্ছা।

 

 

বায়োস্কোপ খবর

Latest News

ইদ উল আদাহ ২০২৪ এর শুভেচ্ছা ঝটপট পাঠিয়ে নিন প্রিয়জনকে, রইল ১৫ মেসেজ টসে জিতল Netherlands , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে লাকি কারা? রইল ১৭ জুন সোমবারের রাশিফল 10 ওভার শেষে Bangladesh-র স্কোর 57/5 মেষ, বৃষ, কর্কট, মিথুনের মধ্যে আজ কারা লাকি! সোমবার ১৭ জুনের রাশিফল দেখে নিন পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.