বাড়ি > বায়োস্কোপ > ‘আমার হিয়ার মাঝে’..রবীন্দ্র সুরে আজকের প্রজন্ম
আজকের প্রজন্মের মধ্যেও রবির গান বাঁচিয়ে রেখেছেন যাঁরা 
আজকের প্রজন্মের মধ্যেও রবির গান বাঁচিয়ে রেখেছেন যাঁরা 

‘আমার হিয়ার মাঝে’..রবীন্দ্র সুরে আজকের প্রজন্ম

নতুন প্রজন্মের রবীন্দ্রসঙ্গীত গায়কদের মধ্যে অন্যতম এঁরা। রবির গানকে নিজে গুণে ভিন্ন মাত্রা দিয়েছেন শ্রীকান্ত আচার্য,শ্রাবণী সেন,ইমনরা।

জীবদ্দশায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন, ‘আমার গান যাতে আমার গান বলে মনে হয় এইটি তোমরা কোরো’। রবীন্দ্র সঙ্গীতের মধ্যে একটা স্বাতন্ত্রিক সত্ত্বা রয়েছে। সেটিকে নির্দেশ করেই বিশ্বকবি হয়ত এই কথাটি বলেছিলেন। সময় পাল্টানোর সঙ্গে সঙ্গে রবীন্দ্রনাথের গানের ধরণ কিছুটা হয়ত বদলেছে। আধুনিকীকরণের এই যুগে গায়েকিতে কিছুটা পরিবর্তন এসেছে তবুও আজও অনেক শিল্পী রবীন্দ্রনাথের গানে মৌলিকত্বের মধ্যেও ঐতিহ্য আর রবির স্বাতন্ত্রিক সত্ত্বা ধরে রেখেছেন। ফেবসুক, হোয়াটসঅ্যাপের যুগেও হিয়ার মাঝে রবীন্দ্রনাথকে ধরে রেখেছেন তাঁরা। 

শ্রীকান্ত আচার্য- 

দেখতে দেখতে নিজের মিউজিক্যাল কেরিয়ারের প্রায় আড়াই দশক কাটিয়ে ফেলেছেন শ্রীকান্ত আচার্য। আধুনিক বাংলা গান থেকে রবীন্দ্রসঙ্গীত-শ্রীকান্ত আচার্যর গলায় সবই জনপ্রিয়। বর্তমান যুগের রবীন্দ্রসঙ্গীত শিল্পীদের কথা বলতে গেলে একদম শুরুর দিকে আসে তাঁর নাম। রবীন্দ্রনাথের গান নিয়ে এক্সপেরিমেন্টে এক্কেবারেই বিশ্বাসী নন শিল্পী। তবে প্রজন্ম বদলে যাওয়ায় রবীন্দ্রসঙ্গীতের সাউন্ডস্কেপে বেশ কিছু পরিবর্তন এসেছে মেনে নিয়েছেন তিনি।

শ্রাবণী সেন- 

বাংলা সঙ্গীতজগতে রবি-পূজারিণী বলেই পরিচিত শ্রাবণী সেন। তাঁর সঙ্গীত জীবনের ৩০ বছর অতিক্রান্ত। আজীবন রবীন্দ্র সাধনাতেই ডুবে থেকেছেন এই শিল্পী। তাঁর যাপনের অংশ রবির গান। এমন শিল্পী সত্যি বিরল। ছবিতেও কেবল রবীন্দ্রনাথের গানই গেয়েছেন শ্রাবণী সেন। ঋতুপর্ণ ঘোষের উত্সব ছবির অমল ধবল পালে লেগেছে আজও স্মরণীয় বাঙালির মননে।

মনোময় ভট্টাচার্য-

কপিরাইট ইস্যু নেই বলে, আজকের দিনে রবীন্দ্রনাথের গানকে সবাই নিজের বাবার সম্পত্তি ভেবে নিয়েছে এই মনোভাব নিয়ে বারবার আপত্তি জানিয়েছেন মনোময় ভট্টাচার্য। বাবার নাম যেমন বদলানো যায় না তেমনই রবিঠাকুরের গানেও অদলবদল হয় না বিশ্বাস করেন শিল্পী। নতুন প্রজন্মের অপ্রতিদ্বন্দ্বী রবীন্দ্রসঙ্গীত শিল্পী মনোময় ভট্টাচার্য।

জয়তী চক্রবর্তী-

আজকের প্রেক্ষিতে রবি ঠাকুরের গান তিনি কীভাবে দেখছেন-তাই নিজের সৃষ্টির মধ্যে দিয়ে বরাবর বলবার চেষ্টা করেছেন জয়তী চক্রবর্তী। নতুন প্রজন্মের রবীন্দ্রসঙ্গীত সাধকদের মধ্যে অন্যতম জয়তী। 

 

ইমন চক্রবর্তী-

প্রাক্তন ছবির গান ‘তুমি যাকে ভালোবাসো' ইমন চক্রবর্তীকে দেশজোড়া নাম এবং খ্যাতি এনে দিলেও ইমন কিন্তু আদতে রবীন্দ্রসঙ্গীতের সাধক। ছোট থেকেই মায়ের কাছে রবি ঠাকুরের গান শুনে ও শিখে বড় হয়েছেন তিনি। রবীন্দ্রসঙ্গীত গাইবার ক্ষেত্রে পরিবেশন শৈলীটাই আসল, মনে করেন ইমন। তবে সময়ের সঙ্গে তাল মিলিয়ে সঠিক দিকে বদল ভুল নয়। কিন্তু রবি ঠাকুরের গান বিকৃতির বিরুদ্ধে বারবার গর্জে উঠেছেন তিনি। 

বন্ধ করুন