'ওটা আপনার ভাবনা ছিল না । ওটা আপনার স্বপ্নও ছিল না’-মিস্টার ইন্ডিয়া রিমেক বিতর্কে শেখর কাপুররে জানালেন জাভেদ আখতার (সৌজন্যে-ফেসবুক)
'ওটা আপনার ভাবনা ছিল না । ওটা আপনার স্বপ্নও ছিল না’-মিস্টার ইন্ডিয়া রিমেক বিতর্কে শেখর কাপুররে জানালেন জাভেদ আখতার (সৌজন্যে-ফেসবুক)

মিস্টার ইন্ডিয়া বিতর্ক: এবার জাভেদ আখতারের নিশানায় পরিচালক শেখর কাপুর

  • বিতর্ক থামছে না মিস্টার ইন্ডিয়া ট্রিলজি নিয়ে। শুক্রবার এই ইস্যু নিয়ে ফের একবার পরিচালক শেখর কাপুরের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনলেন গীতিকার, চিত্রনাট্যকার জাভেদ আখতার।

বিতর্ক থামছে না মিস্টার ইন্ডিয়া ট্রিলজি নিয়ে। শুক্রবার এই ইস্যু নিয়ে ফের একবার পরিচালক শেখর কাপুরের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনলেন গীতিকার, চিত্রনাট্যকার জাভেদ আখতার।

বলিউডের অন্যতম জনপ্রিয় ছবি ‘মিস্টার ইন্ডিয়া’কে নতুনভাবে পর্দায় হাজির করতে চলেছেন সুলতান পরিচালক আলি আব্বাস জাফর। এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই মিস্টার ইন্ডিয়ার পরিচালক শেখর কাপুর পুরো বিষয়টি নিয়ে নিজের হতাশার কথা জানিয়েছেন। অনিল কাপুর সরাসরি মুখ না খুললেও তাঁর মেয়ে সোনম কাপুর এই বিষয়টিকে অপমানজনক বলে উল্লেখ করেছেন। ১৯৮৭ সালে তৈরি এই ক্লাসিক ছবি নিয়ে কাঁটাছেড়া করা হবে অথচ ছবির পরিচালক শেখর কাপুর বা ‘মিস্টার ইন্ডিয়া’ অনিল কাপুরকে কেউ জানানোর প্রয়োজন পর্যন্ত মনে করবেন না! এটা হজম করে নিতে পারেননি সোনম কাপুর আহুজা।

মিস্টার ইন্ডিয়ার চিত্রনাট্য এবং কাহিনি লিখেছিলেন সেলিম খান এবং জাভেদ আখতার। এবার জাভেদ আখতারের নিশানায় শেখর কাপুর।


বৃহস্পতিবার টুইট করে শেখর কাপুর জানান, 'মিস্টার ইন্ডিয়ার রিমেক প্রসঙ্গে বিতর্ক এই নিয়ে হচ্ছে না যে বিষয়টি নিয়ে আমার থেকে অনুমতি নেওয়া হয়নি কেন বা জানানো হয়নি কেন, প্রশ্নটা হল যদি কেউ কোনও ফিচার ফিল্ম তৈরি করে কোনও এক পরিচালকের একটা সফল কাজকে ভিত্তি করে, তাহলে কী সেই পরিচালকের নিজের সেই কাজের উপর কোনও রকম অধিকার নেই,যা তাঁর নিজের তৈরি'?

এই টুইটের জবাব দিয়েই জাভেদ আখতার বলেন, ‘শেখর সাহেব, ছবির গল্প, পরিস্থিতি, দৃশ্য, চরিত্ররা, সংলাপ, গানের কথা এমনকী ছবির নামটাও-আপনার দেওয়া নয়। সবটাই আমি আপনাকে দিয়েছি। হ্যাঁ, এটা ঠিক আপনি সেটাকে খুব ভাল করে তৈরি করেছেন এবং পেশ করেছেন-কিন্তু শুধু সেটার কারণে কীভাবে ছবিটার উপর আমার থেকে বেশি অধিকার আপনার হয়। ওটা আপনার ভাবনা ছিল না । ওটা আপনার স্বপ্নও ছিল না’।

দিন কয়েক আগেই টুইটারে পরিচালক আলি আব্বাস জাফর ঘোষণা করেন প্রয়োজক সংস্থা জি স্টুডিওকে সঙ্গে মিস্টার ইন্ডিয়ার ট্রিলজি তৈরি করতে চলেছেন তিনি।যেই ছবি ও তাঁর চরিত্রগুলো ভারতীয় সিনেপ্রেমীদের মনের মণিকোঠায় আজও জীবন্ত, সেই ছবিকে নতুনভাবে তুলে ধরা সহজ হবে না -সে কথা জানাতেও ভোলেননি আলি আব্বাস জাফর।



বন্ধ করুন