বাংলা নিউজ > বায়োস্কোপ > ইংল্যান্ডের স্কুল পাঠ্যক্রমে জায়গা করে নিল 'মুন্নি বদনাম হুয়ি',উচ্ছ্বসিত মালাইকা
এবার ইংল্যান্ডের মিউজিক স্কুলে মুন্নি
এবার ইংল্যান্ডের মিউজিক স্কুলে মুন্নি

ইংল্যান্ডের স্কুল পাঠ্যক্রমে জায়গা করে নিল 'মুন্নি বদনাম হুয়ি',উচ্ছ্বসিত মালাইকা

  • মুন্নি বদনাম, জয় হো-র মতো ভারতীয় গান এবার জায়গা করে নিল ইংল্যান্ডের মিউজিক পাঠ্যক্রমে। শিক্ষামন্ত্রকের জারি নির্দেশিকায় তেমনটাই উঠে এলেছে। 

‘মুন্নি বদনাম হুয়ি… ডার্লিং তেরে লিয়ে’- বছর দশেক আগে মুক্তি পাওয়া ‘দাবাং’ ছবির এই গান ঝড় তুলেছিল । এবার আরব সাগর পার থেকে টেমসের তীরে হাজির চুলবুল পাণ্ডে আর মুন্নি! ইংল্যান্ডের মিউজিক স্কুলগুলির পাঠ্যক্রমে এবার জায়গা করে নিয়েছে বলিউড ছবির এই হিট গান। গল্প নয় এক্কেবারে সত্যি! সম্প্রতি ইংল্যান্ডের শিক্ষা মন্ত্রকের তরফে সংগীত স্কুলগুলির জন্য যে পাঠ্যক্রম প্রকাশিত হয়েছে সেখানে ‘মুন্নি বদনাম’সহ একাধিক বলিউড ছবির গান রয়েছে। কিশোরি অমনকরের ‘সহেলি রে’, অনুষ্কা শঙ্করের ‘ইন্ডিয়ান সামার’, এ আর রহমানের অস্কারজয়ী গান ‘জয় হো’ রয়েছে ইংল্যান্ডের সংগীত স্কুলের পাঠ্যক্রমে। ভারতীয় মিউজিকের বৈচিত্র বোঝাতে এই গানগুলিকে বেছে নেওয়া হয়েছে। 

ইংল্যান্ডের ১৫ জন মিউজিক বিশেষজ্ঞরা মিলে এই পাঠ্যক্রম তৈরি করেছেন, তালিকায় রয়েছেন মিউজিক শিক্ষক, সংগীত শিল্পী এবং শিক্ষা মন্ত্রকের ব্যক্তিত্বরাও, জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই। 

মুন্নী বদনাম সম্পর্কে ঠিক কী লেখা হয়েছে এই পাঠ্যক্রমে? ‘প্লটে প্রয়োজন ছাড়াই আইটেম নাম্বার বলিউড ছবিতে ফুটে উঠে, এখানে গল্পের কেন্দ্রীয় চরিত্র পুলিশ অফিসার চুলবুল পাণ্ডেকেও দেখা গিয়েছে মালাইকা আরোরার সঙ্গে, যিনি এই ছবির প্রযোজকও বটে। কেবলমাত্র এই গানের দৃশ্যায়নে এই ছবিতে দেখা মিলেছে মালাইকার’। সেখানে আরও বলা হয়েছে- 'এই গানের মধ্যে ‘টিপিক্যাল বলিউড’-এর বহু বিশেষত্ব ফুটে উঠেছে, নাচ-গান-রঙিন দৃশ্যকল্পের ভরপুর এই গান'। 

স্বাভাবিকভাবেই এই খবর জেনে উচ্ছ্বসিত 'মুন্নি' মালাইকা আরোরা। ইনস্টাগ্রাম স্টোরিতে এই খবর ভাগ করে নিয়ে তিনি লেখেন- ‘দারুণ ব্যাপার তো’। 

জনপ্রিয় দাবাং ফ্লাঞ্চাইসির প্রথম ছবির সুপারহিট আইটেম নম্বরটি গেয়েছিলেন মমতা শর্মা ও ঐশ্বর্য। গানের সুরকার ললিত পন্ডিত, কথাও লিখেছেন তিনি। পরিচালক অভিনব কশ্যপের এই ছবি মুক্তি পেয়েছিল ২০১০ সালে, ছবিতে সলমন খান ছাড়াও মুখ্য ভূমিকায় অভিনয় করেন সোনাক্ষী সিনহা, আরবাজ খান, সোনু সুদরা। 

বন্ধ করুন