বাংলা নিউজ > বায়োস্কোপ > আর্থিক প্রতারণা সহ একাধিক অভিযোগে মামলা হতে পারে রাজ কুন্দ্রার বিরুদ্ধে!
অভিযুক্ত রাজ কুন্দ্রা (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস/ অংশুমান পোয়েরকার)
অভিযুক্ত রাজ কুন্দ্রা (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস/ অংশুমান পোয়েরকার)

আর্থিক প্রতারণা সহ একাধিক অভিযোগে মামলা হতে পারে রাজ কুন্দ্রার বিরুদ্ধে!

  • তদন্তের পর, বৈদেশিক মুদ্রা নীতি লঙ্ঘন ও আর্থিক প্রতারণার অভিযোগে রাজ কুন্দ্রার বিরুদ্ধে মামলা ঠুকতে পারে ইডি।

বৈদেশিক মুদ্রা নীতি লঙ্ঘনের অভিযোগ এবং আর্থিক তছরুপের অভিযোগে রাজ কুন্দ্রার বিরুদ্ধে মামলা ঠুকতে পারে ইডি। বলিউড অভিনেত্রী শিল্পা শেট্টির স্বামী রাজ কুন্দ্রাকে পর্নকাণ্ডে গত ১৯ জুলাই রাতে গ্রেফতার করে মুম্বই পুলিশ। তদন্তে উঠে আসায় এই মামলায় ইতিমধ্যে পুলিশের জালে আরও ১০ জন ধরা পড়েছেন। 

গত ২৩ জুলাই এসপ্ল্যানেড আদালতে পেশ করা হয়েছিল রাজ কুন্দ্রাকে। এরপর ২৭ জুলাই পর্যন্ত তাঁর পুলিশ হেফাজতের মেয়াদ বৃদ্ধি করা হয়। রাজ কুন্দ্রার পাশাপাশি এই মামলায় গ্রেফতার রাজের সহযোগী রায়ান থোর্পেরও পুলিশ কাস্টডির মেয়াদ বেড়ে হয়েছে ২৭শে জুলাই। এদিকে পর্নকাণ্ডে রাজ কুন্দ্রার গ্রেফতারি অবৈধ, এমন দাবি নিয়ে বম্বে হাইকোর্টে দ্বারস্থ হয়েছেন অভিযুক্তর আইনজীবীরা। 

পর্নগ্রাফি মামলায় কী কী রয়েছে-

১. সংবাদ সংস্থা এএনআই জানিয়েছেন, আর্থিক জালিয়াতির ক্ষেত্রে কেন্দ্রীয় সংস্থা রাজের বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধিতে আর্থিক তছরুপ প্রতিরোধ আইন (Prevention of Money Laundering Act) এবং ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট (Foreign Exchange Management Act)-এর ভিত্তিতে মামলা দায়ের করতে পারে। এএনআইয়ের রিপোর্ট বলছে, রাজের পাশাপাশি অন্যান্য অভিযুক্তদেরও একই আইনের আওয়াত মামলা করা যেতে পারে, ‘জুলাই ২৬-এর পর যে কোনও সময়’।

২. বৈদেশিক মুদ্রা নীতি লঙ্ঘনের সঙ্গে জড়িত এবং আর্থিক তছরুপের তদন্তের বিষয়টি নিয়ে মুম্বই পুলিশ ইডিকে জানিয়ে দেবে। তবে মামলাটি আপতত পর্ন ছবি তৈরি এবং কিছু অ্যাপের মাধ্যমে সেগুলি ছড়িয়ে দেওয়ার অভিযোগের সঙ্গে সম্পর্কিত।

৩. ইডি মামলা করার পর, তদন্ত শুরুর আগে মুম্বই পুলিশ থেকে প্রথমে এফআইআর-এর কপি নেবে। রাজ কুন্দ্রাকে জিজ্ঞাসাবাজের আগে ইডি পিএমএলএ (PMLA) এবং ফিমার (FEMA) অধীনে অভিযুক্তর বিরুদ্ধে তলব করতে পারে।

৪. মুম্বই পুলিশের অপরাধ দমনের শাখা (Crime Branch) স্থানীয় আদালতের কাছে দাবি করেছে, অবৈধ ব্যবসার মাধ্যমে অ্যাপ ব্যবহারকারীদের কাছ থেকে সাবস্ক্রিপশন ফি নিয়ে আর্থিক উপার্জন করতেন রাজ।

৫. মুম্বই পুলিশ আদালতে আরও জানিয়েছিলেন, তাঁদের সন্দেহ রয়েছে পর্নগ্রাফি থেকে উপার্জিত অর্থ অনলাইনে বেটিং-এর ক্ষেত্রে ব্যবহার হয়েছে।

৬. অ্যাপে আর্থিক লেনদেনের ক্ষেত্রে রাজ কুন্দ্রার জড়িত থাকার বিষয়ে মুম্বই পুলিশ দাবি করেছে এবং বেশ কয়েকটি হোয়াটসঅ্যাপ চ্যাটে এই বিষয় তথ্য মিলেছে, সেই সম্পর্কে ইডি তদন্ত করছে।

৭. রাজ কুন্দ্রার কোম্পানি ‘ভিয়ান ইন্ডাস্ট্রি’ (Viaan Industries)-এর ডিরেক্টরকে ইডি জিজ্ঞাসাবাদ করতে পারে। 

৮. শিল্পা শেট্টিকেও ইডি জিজ্ঞাসাবাদ করতে পারে। কারণ তিনি গত বছর পর্যন্ত কুন্দ্রা ফার্মের ডিরেক্টর ছিলেন।

৯. যদিও অভিনেত্রী শিল্পা শেট্টি পুলিশকে জানিয়েছেন, ‘হট শট’ অ্যাপের কন্টেন্ট সম্পর্কে তাঁর কোনও ধারণা নেই। এই অ্যাপে পর্ন তৈরি এবং ছড়িয়ে দেওয়ার অভিযোগে তাঁর স্বামী রাজ কুন্দ্রা গ্রেফতার হয়েছে। শিল্পা জানিয়েছেন, রাজ নির্দোষ। পর্ন তৈরির সঙ্গে সে কোনও ভাবেই জড়িত নয়।

১০. পর্নকাণ্ডে মূল অভিযুক্ত হিসেবে রাজ কুন্দ্রার নাম দিয়েছে মুম্বই পুলিশ। তাঁর বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ৪২০ ধারা (চিটিং), ৩৪ (স্বপ্রণোদিত), ২৯২ এবং ২৯৩ (অশ্লীল ছবি ও অশালীন বিজ্ঞাপন তৈরি এবং তা প্রচার) ধারায় মামলা রুজু করা হয়েছে। আইটি আইন এবং ইনডেন্ট রিপ্রেজেন্টেশন অব উইমেন (নিষিদ্ধ) আইনের অধীনেও অভিযুক্ত তিনি।

 

বন্ধ করুন