বাংলা নিউজ > বায়োস্কোপ > Sukhbindar-Rahman: সুখবিন্দরের ক্রেডিট চুরি করেছেন রহমান? অস্কারজয়ী 'জয় হো' নিয়ে রামগোপালের বিস্ফোরক দাবি ওড়ালেন গায়ক

Sukhbindar-Rahman: সুখবিন্দরের ক্রেডিট চুরি করেছেন রহমান? অস্কারজয়ী 'জয় হো' নিয়ে রামগোপালের বিস্ফোরক দাবি ওড়ালেন গায়ক

সুখবিন্দরের ক্রেডিট চুরি করেছেন রহমান? 'জয় হো' নিয়ে রামগোপালের দাবি ওড়ালেন গায়ক

Jai Ho Row: অস্কার জয়ী হিট গান জয় হো গানটি নাকি আদপে সুরই দেননি রহমান, বরং সুখবিন্দর সিং সেই গানের কম্পোজার! রামগোপাল বর্মার এই চাঞ্চল্যকর দাবি নিয়ে কী বলছেন গায়ক? 

স্লামডগ মিলিয়নিয়ার ছবি ইতিহাস রচনা করেছিল অস্কারের মঞ্চে। ২০০৮ সালে মুক্তি পাওয়া ড্যানি বয়েলের এই অস্কারজয়ী ছবির প্রেক্ষাপট মুম্বইয়ের বস্তিতে বেড়ে ওঠা জামাল। সেই ছবির সঙ্গীতের দায়িত্ব সামলেছিলেন এআর রহমান। ছবির ‘জয় হো’ গান অস্কারের স্টেজে সেরা মৌলিক গানের সম্মান ছিনিয়ে নেয়। সম্প্রতি আচমকাই আলোচনায় এই গান।  একটি সাক্ষাত্কারে চলচ্চিত্র নির্মাতা রাম গোপাল ভার্মার চাঞ্চল্যকর দাবি করেছেন। তাঁর কথায়, এ আর রহমান নন, এই গানের স্রষ্টা অন্য কেউ!

‘সরকার’ পরিচালক বলেন, গায়ক সুখবিন্দর সিং এই গান রচনা করেছেন এবং রহমান কেবল কৃতিত্ব পেয়েছেন। তবে এইচটি সিটি-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে সুখবিন্দর সিং নিজেই সত্যিটা জানিয়েছেন। ‘জয় হো’ মূলত চলচ্চিত্র নির্মাতা সুভাষ ঘাইয়ের যুবরাজ (২০০৮) ছবির জন্য তৈরি হয়, যে ছবিতে অভিনয় করেন সলমন। তবে গানটি ব্যবহার হয়নি। 

সুখবিন্দর বলেন, ‘এ আর রহমান গানটির সুর করেছেন, আমি শুধু গেয়েছি। রাম গোপাল বর্মাজি ইন্ডাস্ট্রির অনেক বড় নাম, তবে হয়ত তিনি ভুল শুনেছেন এই ব্যাপারে’। সুখবিন্দর আরও বলেন, ‘গুলজার সাহেব এই গানটি লিখেছিলেন, রহমান এটি পছন্দ করেছিলেন। এরপর মুম্বাইয়ের জুহুতে আমার স্টুডিওতে তিনি এটি রচনা করেন। তিনি সুভাষজিকে তা শুনতে বাধ্য করেছিলেন। আমি তখন পর্যন্ত গানটি গাইনি’। 

গানটির প্রশংসা করলেও সুভাষ ঘাই নিজের চলচ্চিত্রের জন্য সেটি চাননি। তিনি বলেন, যে চরিত্রের জন্য তিনি গান চেয়েছিলেন, সেই চরিত্রটি গল্পে দুষ্টুমি করেছে, এই গানটি মানানসই নয়। সুখবিন্দর যোগ করেন,'আমিও বলেছিলাম একটু অদলবদল করে দাও, কিন্তু সুভাষজি বলেছিলেন পুরো নতুন গান চাই। এরপর তিনি চলে যান, রহমান চলে যান। আমার মন খারাপ হয়ে গেল। আমি গুলজার সাহেবকে ১০-১৫ মিনিট থেকে যেতে অনুরোধ করেছিলাম। তিনি জিজ্ঞাসা করলেন কেন, যার উত্তরে আমি উত্তর দিয়েছিলাম যে তিনি এটি এত ভাল লিখেছেন, আমাকে গান গাওয়ার চেষ্টা করতে দিন। নেচেকুদে আমি গানটা রেকর্ড করেছিলাম। আজ যে জয় হো শুনছেন, সেই জয় হো। আমি এটি রহমান সাহেবের কাছে পাঠিয়েছিলাম….রহমানও তাঁর কথা রেখেছিলেন এবং যুবরাজের জন্য সুভাষজিকে আরও একটি গান দিয়েছিলেন।' 

সুখবিন্দরের ধারণা গানটি রেকর্ড করার পর সুভাষজিকে জয় হো- শোনানো হয়ে সিদ্ধান্তটা অন্যরকম হতে পারত। তিনি বলেন, ‘আওয়াজ কা ভি আসর হোতা হ্যায়। ড্যানি বয়েলের আমার কন্ঠস্বরটা ভালো লেগেছিল। গানটা রেকর্ড করার সময় একটু আধটু তড়কা তো আমি দিয়েছিলাম, ভেবেছিলাম রহমান স্যারের কাজে আসবে কোনও ছবিতে… আধ ঘন্টায় জয় হো রেকর্ড করেছিলাম’। 

বায়োস্কোপ খবর

Latest News

নন্দীগ্রামে রাতভর ঝামেলা, দাবি অভিজিতের, ভোটের সকালে শুনলেন ‘চাকরি চোর’ কটাক্ষ রূপ আর বাহারি সৌন্দর্য থাকলেই ইন্ডাস্ট্রিতে অনেক দূর যাওয়া যায়: ডলি সিং 'অনেক ভাবনা আছে…', ৭ দিন ধরে চলবে রূপসার বিয়ের উৎসব! দিদির মঞ্চে ফাঁস পরিকল্পনা বাংলায় BJP সর্বোচ্চ কত আসনে জিততে পারে? শাহেরই ‘অঙ্ক' কষে বলে দিলেন অভিষেক! সম্পর্কের ক্ষেত্রে কাদের আজ সতর্ক থাকতে হবে? কী বলছে আজকের প্রেম রাশিফল দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা

Latest IPL News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.