বাংলা নিউজ > বায়োস্কোপ > চার লক্ষ ভারতীয় এসেছিল পর্দায় 'বাপু'-র অন্তিমযাত্রায়, জনিয়েছিলেন স্বয়ং 'গান্ধী'!
'গান্ধী'-র ভূমিকায় বেন কিংসলে ( বাঁ দিকে) এবং ছবিতে 'বাপু'-র অন্তিমযাত্রার সেই দৃশ্য (ডান দিকে)। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)
'গান্ধী'-র ভূমিকায় বেন কিংসলে ( বাঁ দিকে) এবং ছবিতে 'বাপু'-র অন্তিমযাত্রার সেই দৃশ্য (ডান দিকে)। (ছবি সৌজন্যে - হিন্দুস্তান টাইমস)

চার লক্ষ ভারতীয় এসেছিল পর্দায় 'বাপু'-র অন্তিমযাত্রায়, জনিয়েছিলেন স্বয়ং 'গান্ধী'!

  • বলিউড এবং হলিউডে মিলিয়ে পর্দায় একাধিকবার মহাত্মা গান্ধীর ভূমিকায় দেখা গেছে বিভিন্ন অভিনেতাকে।তবে আজও দর্শকের মনে পাকাপাকি জায়গা দখল করে বসে রয়েছে 'বাপু'-র চরিত্রে হলিউড-তারকা বেন কিংসলের অভিনয়।

শনিবার ছিল জাতির জনক মোহনদাস করমচাঁদ গান্ধীর ১৫২তম জন্মবার্ষিকী। বলিউড এবং হলিউডে মিলিয়ে পর্দায় একাধিকবার মহাত্মা গান্ধীর ভূমিকায় দেখা গেছে বিভিন্ন অভিনেতাকে। তবে সবকিছু ছাপিয়ে আজও দর্শকের মনে পাকাপাকি জায়গা দখল করে বসে রয়েছে 'বাপু'-র চরিত্রে হলিউড-তারকা বেন কিংসলের অভিনয়। ১৯৮২ সালে রিচার্ড অ্যাটেনবরো মুক্তি পাওয়া এই ছবি বিভিন্ন বিভাগে একাধিক অস্কার সম্মানে ভূষিত হওয়ার পাশাপাশি সারা বিশ্বব্যাপী ছবি সমালোচক ও দর্শকদের তরফের থেকে কুড়িয়েছিল অকুন্ঠ প্রশংসা।

২০১৯ সালে দেওয়া এক সাক্ষাৎকারে 'গান্ধী' ছবির প্রধান অভিনেতা জানিয়েছিলেন আজও তাঁর কাছে অবিস্মরণীয় সেই ছবিতে 'বাপু'-র অন্তিমযাত্রা শ্যুটিংয়ের দৃশ্য। এক- দুই নয়, পাক্কা চার লক্ষ ভারতীয় জড়ো হয়েছিলেন সেদিন ওই সিকোয়েন্সের শ্যুটিংয়ের দিন। অস্কারজয়ী অভিনেতার কথায়, 'আমি এরকম দৃশ্য আগে কখনও দেখিনি। কোনও স্পেশ্যাল এফেক্টস ছিল না, সিজিআই-এর কারিকুরি ছিল না তা সত্বেও পর্দায় চার লক্ষ ভারতীয় মানুষকে আমরা দেখা তে পেরেছিলাম 'গান্ধী'-র অন্তিমযাত্রায়। ভারতীয়দের হৃদয় যে কত বড় তা আরও একবার টের পেয়েছিলাম'।

পাশাপাশি বেন কিংসলে আরও জানিয়েছিলেন যে যদিও প্রথমে এই ছবিতে তিনি অভিনয় করতে মোটেই রাজি ছিলেন না। পরিচালক রিচার্ড অ্যাটেনবরোকে স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন গান্ধীর মত এতবড়ো একজন ব্যক্তিত্বের ভূমিকায় ততিনি ঠিকঠাক অভিনয় করতে পারবেন কি না সে বিষয়ে তাঁর নিজের মনেই দারুণ সন্দেহ রয়েছে। যদিও পরিচালক তাঁকে আশ্বস্ত করেছিলেন, ক্রমাগত সাহস জুগিয়েছিলেন। 'গান্ধী' ছবির অভিনেতার কথায়, 'একমাত্র পরিচালকই এই অসম্ভবকে সম্ভব করেছিলেন'।

শেষপর্যন্ত বড়পর্দায় মুক্তি পেয়েছিল 'গান্ধী'। তৈরি হয়েছিল ইতিহাস। বিভিন্ন বিভাগে আটটি অস্কার পেয়েছিল এই ছবি। বিশেষ করে উল্লেখযোগ্য, অস্কারে 'সেরা অভিনেতা' এবং 'সেরা পরিচালক' এর সম্মানটি নিজের ঝুলিতে পুরেছিলেন যথাক্রমে বেন কিংসলে এবং রিচার্ড অ্যাটেনবরো। 'গান্ধী' ছবির দৌলতেই প্রথম ভারতীয় হিসেবে অস্কারজয়ী হয়েছিলেন ভানু আথাইয়া। সে বছরের 'কস্টিউম ডিজাইনার' বিভাগে অস্কার সম্মানে ভূষিত হয়েছিলেন তিনি।

বন্ধ করুন