বাংলা নিউজ > বায়োস্কোপ > Unlock 5 : ১৫ অক্টোবর থেকে খুলছে সিনেমা হল, নির্দেশিকা জারি কেন্দ্রের
কলকাতার মেনকা সিনেমা হলের ছবি (PTI)
কলকাতার মেনকা সিনেমা হলের ছবি (PTI)

Unlock 5 : ১৫ অক্টোবর থেকে খুলছে সিনেমা হল, নির্দেশিকা জারি কেন্দ্রের

  • সাত মাস পর খুলবে সিনেমা হলের তালা। অবশেষে স্বস্তিতে হল মালিক, মাল্টিপ্লেক্স চেন কর্তৃপক্ষরা। 

Covid-19 অতিমারীর মোকাবিলায় দেশব্যাপী আরোপ করা নিষেধাজ্ঞা শিথিলের চতুর্থ দফা আজ শেষ হচ্ছে। আর এদিনই কেন্দ্রের তরফে জারি করা হল Unlock 5-এর নির্দেশিকা, এদিন নানান ক্ষেত্রে আরও কিছু শিথিলতা দেওয়া হল সরকারের তরফে। তবে সবচেয়ে বড় স্বস্তি এল বিনোদন জগতের জন্য। এদিন স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দিল ১৫ অক্টোবর থেকে কনকেনমেন্ট জোনের বাইরের সিনেমা হল, মাল্টিপ্লেক্স, থিয়েটার খোলা যাবে। অর্থাত্ প্রায় সাত মাস তালাবন্ধ থাকার পর ফের খুলে যাবে সিনেমা হলের দরজা। 

জানানো হয়েছে আপাতত দর্শক আসন সংখ্যার ৫০ শতাংশই পূরণের অনুমতি মিলেছে, এছাড়াও থাকবে একাধিক স্ট্যান্ডার্ড অপারেটিং স্টিস্টেম (SOP)। সেই বিস্তারিত নির্দেশিকা জারি করবে তথ্য-সম্প্রচারক মন্ত্রক। 

মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে দেশজুড়ে তালাবন্ধ সিনেমা হল। লকডাউন শুরুর সপ্তাহখানেক আগে থেকেই বন্ধ করে দেওয়া হয় থিয়েটারগুলি। প্রায় সাত মাস বন্ধ রয়েছে সিনেমা হল। কার্যত দেওয়ালে পিঠ ঠেকে গিয়েছে এই ইন্ডাস্ট্রির। এদিনের সিদ্ধান্তে স্বস্তি অনেকটাই ফিরল সিনেমা হল মালিক, মাল্টিপ্লেক্স চেনগুলোর।

গত ২৬ সেপ্টেম্বর দেশের প্রথম রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে ১ অক্টোবর থেকে খোলা যাবে সিনেমা হল। টুইট বার্তায় মমতা জানিয়েছিলেন- সব কিছুই যখন স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে, তার সঙ্গে তাল মিলিয়ে এবার যাত্রা, নাটক, খোলা মঞ্চে থিয়েটার, সিনেমা, সঙ্গীত অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, আবৃত্তি বা ম্যাজিক শো— সব কিছুই এবার চালু হতে পারে। আগামী ১ অক্টোবর থেকে শারীরিক দূরত্ববিধি–সহ অন্য স্বাস্থ্যবিধি মেনে এগুলি চালু করা যেতে পারে। দর্শক, অংশগ্রহণকারী মিলিয়ে সর্বাধিক ৫০ জন থাকতে পারবে বলে জানানো হয়েছে। মাস্ক পরা এবং স্যানিটাইজার ব্যবহার করা বাধ্যতামূলক থাকবে।

রাজ্য সরকারের সবুজ সংকেত মিললেও কেন্দ্রের তরফেও নির্দেশিকা পাওয়ার অপেক্ষায় ছিল এ রাজ্যের হল মালিকরা। 

উল্লেখ্য, দেশে প্রায় ৯,৫০০ সিনেমাহল রয়েছে যা প্রতিদিন শুধুমাত্র সিনেমার টিকিট বিক্রি করে ৩০ কোটি টাকার আয় করে। তবে করোনা সংকটের জেরে পুরোপুরি থমকে গিয়েছে এই ইন্ডাস্ট্রি।সিনেমা হল বন্ধ, ইতিমধ্যেই কয়েক হাজার টাকা ক্ষতির মুখে বলিউড। তবে সিনেমা হল খুললে করোনা বিধি মেনে চলার জন্য রক্ষণাবেক্ষণের খরচ বেশ খানিকটা বাড়বে। সঙ্গে ৫০ শতাংশ টিকিট বিক্রি করতে না পারার ধাক্কাও থাকছে। তাই টিকিটের দাম যে এক লাফে বেশ খানিকটা বাড়বে তেমন আশঙ্ক্ষা রয়েছে বক্স অফিস বিশেষজ্ঞদের। 

বন্ধ করুন