সিএএ এবং রাওলাট আইনের তুলনা টানতে গিয়ে সাল গণ্ডোগোল করলেন উর্মিলা (আইএএনএস)
সিএএ এবং রাওলাট আইনের তুলনা টানতে গিয়ে সাল গণ্ডোগোল করলেন উর্মিলা (আইএএনএস)

'১৯১৯ সালে শেষ দ্বিতীয় বিশ্বযুদ্ধ', ভুল ইতিহাস বলে হাসির খোরাক উর্মিলা

  • দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাল গণ্ডগোল করে সোশ্যাল মিডিয়ায় হাসির খোরাক অভিনেত্রী উর্মিলা মাতোন্ডকর।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সাল গণ্ডগোল করে সোশ্যাল মিডিয়ায় হাসির খোরাক অভিনেত্রী উর্মিলা মাতোন্ডকর। সম্প্রতি উর্মিলা একটি বক্তব্য সামনে এসেছে, সংবাদ সংস্থা এএনআইয়ের শেয়ার করা সেই ভিডিও বার্তায় মরাঠি ভাষায় বক্তৃতা দিচ্ছেন উর্মিলা। সেখানে অভিনেত্রীকে বলতে শোনা গেল ১৯১৯ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর ব্রিটিশরা জানত ভারতবর্ষ অশান্ত হয়ে পড়েছে তাই তাঁরা রাওলাট আইন পাশ করায়। যে আইন বলে কোনও রকম প্রমাণ ছাড়াই যে কোনও ভারতীয়কে আটক করতে পারত ইংরেজরা। নাগরিকত্ব সংশোধনী আইনের সঙ্গে এদিন রাওলাট আইনের তুলনা টানলেন কংগ্রেসের এই প্রাক্তন নেত্রী। দুটো আইনকেই ইতিহাস 'কালো আইন' বলে মনে রাখবে বলে মন্তব্য করেন উর্মিলা।



উর্মিলার এই ভুল তথ্য নজড় এড়ায়নি নেটিজেনদের। দ্রুতই তাঁরা জানিয়ে দেয় ওটা দ্বিতীয় বিশ্বযুদ্ধ নয় প্রথম বিশ্বযু্দ্ধ হবে। ১৯১৪ সালে শুরু হওয়া প্রথম বিশ্বযুদ্ধ শেষ হয় ১৯১৯ সালে। অন্যদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়সীমা ছিল ১৯৩৯-১৯৪৫।

এরপরই উর্মিলা নেটিজেনদের হাসির খোরাকে পরিণত হন, তাঁকে নিয়ে ব্যাপক ট্রোলিং হয় টুইটারে।



একজন লেখেন, 'উর্মিলাজি দ্বিতীয় বিশ্বযুদ্ধ ১৯৩৯ সালে শুরু হয়েছিল, সেটা ১৯১৯ সালে শেষ কীভাবে হবে? মনে হয় আপনি হোয়াটসঅ্যাপ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন'। অন্য একজন লেখেন, 'আমি বুঝতে পারিনা এইসব বলিউড তারকারা তৈরি না হয়ে কেন এইসব বক্তব্য রাখে! কীসের এক তাড়া উর্মিলা মাতোন্ডকর?'

দ্বিতীয় বিশ্বযুদ্ধ ১৯১৯ সালে শেষ হয়েছে? ইস.. আমি জানতাম আমার ইতিহাসের অধ্যাপক আমাকে ভুলভাল পড়ায়।

অনেকে মজাদার মিমও শেয়াক করেন উর্মিলার এই মন্তব্যের প্রেক্ষিতে।



২০১৯-এর লোকসভা নির্বাচনের দিনকয়েক আগেই কংগ্রেসে যোগ দিয়েছিলেন উর্মিলা। উত্তর মুম্বই লোকসভা সিটে কংগ্রেসের হয়ে লড়াই করে হেরে যান বলিউডের রঙ্গিলা গার্ল। এরপর সেপ্টেম্বর মাসে পার্টির অন্দরে দলাদলির অভিযোগ এনে দল ছাড়েন উর্মিলা।

বন্ধ করুন