বাংলা নিউজ > বায়োস্কোপ > মার্কিন নৌ-সেনারা গাইল শাহরুখের 'স্বদেশ' ছবির গান! নস্ট্যালজিক বাদশা
বিদেশের মাটিতে ‘স্বদেশ’
বিদেশের মাটিতে ‘স্বদেশ’

মার্কিন নৌ-সেনারা গাইল শাহরুখের 'স্বদেশ' ছবির গান! নস্ট্যালজিক বাদশা

  • বিদেশের মাটিতে ‘স্বদেশ’।

‘স্বদেশ’ ছবির স্মৃতি মনে পড়ে গেল শাহরুখ খানের। আশুতোষ গোয়োরিকরের সঙ্গে শ্যুটিংয়ের দিনগুলো, পুরনো সেসব কথা সব যেন ভেসে উঠল অভিনেতার চোখের সামনে। সৌজন্যে মার্কিন নৌ-সেনা। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ভারতীয় দূত তরণজিৎ সিং সাধু একটি ভিডিয়ো শেয়ার করেন টুইটারের দেওয়ালে। ভিডিয়োতে দেখা যাচ্ছে মার্কিন নৌ-সেনা আধিকারিকরা স্বদেশ ছবির জনপ্রিয় গান, ‘ইয়ে যো দেশ হ্যায় তেরা’ গাইছেন।   

সেই ভিডিয়ো দেখে আবেগপ্রবণ হয়ে পড়েন শাহরুখ। সামাজিক মাধ্যমে ভিডিয়োটি রিটুইট করে লেখেন, 'ধন্যবাদ স্যর এই ভিডিও শেয়ার করার জন্য।খুব সুন্দর। পুরনো গান এবং গানটির মধ্যে যে বিশ্বাস রয়েছে, ছবির শ্যুটিংয়ের দিনগুলো সব কিছু মনে পড়ে গেল’।

এই ভিডিয়োটি দিন কয়েক আগে টুইটারে শেয়ার করে তরণজিৎ সিং সান্ধু জানিয়েছেন, US Chief of Naval Operations-এর একটি নৈশ ভোজে চারজন নাবিক এই গান গেয়েছেন। এই বন্ধুত্বের সম্পর্ক কখনও মলিন হবে না'। 

 ২০০৪ সালে মুক্তি পেয়েছিল শাহরুখ অভিনীত 'স্বদেশ'। ছবিটি সেই সময় বক্স অফিস খুব একটা সাফল্য না পেলেও, দেশে -বিদেশে প্রশংসা কুড়িয়েছিল। বেশ কয়েকটি পুরস্কার ছিনিয়ে নিয়েছিল এই ছবি। স্বদেশ প্রেমের ভাবনা মানে বা দেশপ্রেমী হওয়া মানে ফেসবুকের ডিপিতে জাতীয় পতাকার ছবি রাখা নয়-এটাই চোখে আঙুল দিয়ে দেখিয়েছিল শাহরুখ খানের স্বদেশ। পরিচালক আশুতোষ গোয়ারিকরের এই ছবি বলে নাসা ফেরত এক বিজ্ঞানীর গল্প। আদর্শ দেশের সংজ্ঞা থেকে অনেক দূরে থাকা ভারতে ফিরে কীভাবে তাঁর গ্রামের মানুষের নূন্যতম প্রযোজন বিদ্যুত্-এর খামতিকে পূরণ করবে এনআরআই মোহন ভারগব তাই এই ছবির মূল উপজীব্য। জাতি-ধর্ম-বর্ণভেদের বেড়াজালে আটাকানো ভারতের প্রেক্ষাপটে তৈরি তবুও এক মনছুঁয়ে যাওয়া ভালোবাসা, ভালোলাগার ছবি স্বদেশ।

বন্ধ করুন