বাংলা নিউজ > বায়োস্কোপ > চিরবিদায় ‘কভি কভি’, ‘সিলসিলা’, ‘চাঁদনি’ চিত্রনাট্যকার, প্রয়াত সাগর সারহাদি
সাগর সারহাদি
সাগর সারহাদি

চিরবিদায় ‘কভি কভি’, ‘সিলসিলা’, ‘চাঁদনি’ চিত্রনাট্যকার, প্রয়াত সাগর সারহাদি

  • হৃদপিণ্ডজনিত সমস্যা নিয়ে মুম্বই সিয়নের আইসিইউতে বিগত কয়েকদিন ধরে ভরতি ছিলেন তিনি।

প্রয়াত বর্ষীয়ান পরিচালক তথা লেখক সাগর সারহাদি। বিগত কয়েক বছর ধরে হৃদপিণ্ড জনিত সমস্যায় ভুগছিলেন তিনি। সোমবার সকালে মুম্বইয়ের এক হাসপাতাল শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৮৮। শেষ পাওয়া খবর অনুযায়ী, সোমবার বেলা ১২ টা নাগাদ মুম্বইয়ে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। 

প্রসঙ্গত, হৃদয় ঘটিত সমস্যা নিয়ে মুম্বইয়ে সিয়নের আইসিইউতে বিগত কয়েকদিন ধরে ভরতি ছিলেন তিনি। এর আগে ২০১৮ সালে ফেব্রুয়ারিতে হার্ট অ্যাটাকের পরে সারহাদিকে একই হাসপাতালে ভরতি করা হয়েছিল। 

‘নুরি’, ‘বাজার'’, ‘কভি কভি’, ‘সিলসিলা’, ‘চাঁদনি’, ‘দিওয়ানা’ এবং ‘কহো না প্যার হ্যায়’-এর মতো আইকনিক ফিল্মের চিত্রনাট্যকার হিসেবে জনপ্রিয় সাগর সরহাদি। সাগর সারহাজির আসল নাম গঙ্গাসাগর তালওয়ার। ১৯৩৩ সালে আবোতাবাদের (যা এখন পাকিস্তানের মধ্যে পড়ে) জন্মগ্রহণ করেন তিনি। ইন্ডিয়ান পিউপিলস থিয়েটার অ্যাসোসিয়েশনের বহু পুরনো সদস্য ছিলেন। ষাট এবং সত্তরের দশকে ইন্টার কলেজিয়েট থিয়েটার কম্পিটিশন খালসা এবং সেন্ট জেভিয়ার্সের মধ্যে, ফারুক শেখ এবং সাবানা আজমির মতো শিল্পীদের সঙ্গে পরিচয় করান তিনি।

সরহাদি হিন্দি সিনেমা জগতের অন্যতম সেরা গল্পকার ছিলেন। তিনি ‘কভি কভি’, ‘সিলসিলা’ ও ‘দিওয়ানা’ ছবির স্ক্রিপ্ট লিখেছিলেন, যা পরবর্তীতে ব্লকবাস্টার হিট হয়। তাঁর পরিচালিত ‘বাজার’, স্মিতা পাতিল, ফারুক শেখ এবং নাসিরউদ্দিন শাহ অভিনীত ছবিটি- সমালোচকদের দ্বারা প্রশংসিত হয়। আমরা অনেকেই জানি না যে তিনি হৃত্বিক রোশন অভিনীত ‘কহো না প্যার হ্যায়’ (২০০০)এর সংলাপ লিখেছিলেন। ফিল্ম ইন্ডাস্ট্রিতে প্রবেশের আগে সরহাদি ছিলেন একজন উর্দু লেখক। তিনি বেশ কয়েকটি ছোটো গল্প ও নাটক রচনা করেছেন। তাঁর মৃত্যুর দুঃখজনক সংবাদ প্রকাশের সঙ্গে সঙ্গেই অনেক তারকারা টুইটারে শোকপ্রকাশ করেছেন।

বন্ধ করুন